নির্ভরযোগ্য মনে হলে তবেই সেটি শেয়ার করুন

  ২৯ অক্টোবর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

সৈয়দ আলমাস কবীর

প্রযুক্তিবিদ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ফেসবুকের মাধ্যমে গুজব ছড়ানো সহজ এটা ঠিক তাই বলে ফেসবুক বন্ধ তো করা যাবে না।

আমি অন্তত প্রযুক্তিকে বাধা দেয়ার পক্ষে নই বরং ফেসবুকের মাধ্যমেই মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে। ব্যবহারকারীদের আরও বেশি দায়িত্বশীল হওয়ার ব্যাপারে মত দেন এ প্রযুক্তিবিদ। তিই বলেন, একজন ফেসবুক ব্যবহারকারী যে কোনো পোস্ট শেয়ার করার আগে সেটির উৎস খুঁজে নির্ভরযোগ্য মনে হলে তবেই সেটি শেয়ার করা উচিত। যত্রতত্র যে কোন অনলাইন পোর্টালের নিউজ দেখেও শেয়ার করা যাবে না।

যদিও ফেসবুকে গুজব ছড়ানোর মতো পোস্ট সংখ্যা হাতেগোনা কয়েকটি থাকে কিন্তু ভালো পোস্টের সংখ্যাই বেশি। ব্যবহারকারী কয়েকটি সূচকের মাধ্যমে ফেসবুকের পোস্ট বা কন্টেন্টকে যাচাই করার পর সেটা শেয়ার করলে আর গুজব ছড়ানোর সুযোগ থাকে না। কিভাবে জনসচেতনতা বাড়ানো যায় এমন প্রশ্নের উত্তরে আলমাস কবীর যুগান্তরকে বলেন, গুজব প্রতিরোধে স্কুল কলেজগুলোতে বিভিন্ন ধরনের ক্যাম্পেইন চালানো যেতে পারে। গুজবের ভয়াবহতা নিয়ে প্রামাণ্যচিত্র করে সেটি দেখালেও সচেতনতাবোধ তৈরি হবে।

সাক্ষাৎকার গ্রহণ * সাইফ আহমাদ

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত