আপনার সিম ও হ্যান্ডসেট কি ফোরজি উপযোগী

প্রকাশ : ১৩ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

আপনার সিমটি ফোরজি কিনা, কিংবা ফোরজি সম্পর্কে তথ্য কীভাবে জানবেন তা অনেকেই জানেন না। ফোরজি পেতে হলে সিম কার্ড ও ব্যবহৃত হ্যান্ডসেট ফোরজি উপযোগী কিনা তা জানতে হবে।

সব অপারেটরের ব্যবহারকারীরা বিনামূল্যে তাদের সিম ফোরজি কিনা তা জানতে পারবেন। এ জন্য গ্রামীণফোনের গ্রাহকরা তাদের মোবাইল থেকে *১২১*৩২৩২# ডায়াল করলে ফিরতি এক বার্তায় তার সিমটি ফোরজি কিনা, তা জানতে পারবেন। রবির গ্রাহকরা *১২৩*৪৪# ডায়াল করে তা জানতে পারবেন।

বাংলালিংকের গ্রাহকরা তাদের হ্যান্ডসেট থেকে ৪এ লিখে ৫০০০ নম্বরে খুদে বার্তা পাঠালে ফিরতি বার্তায় ফোরজি সিমের বিষয়ে তথ্য পাবেন।

তিনটি অপারেটর ফোরজি চালুর ব্যাপারে জানালেও সরকারি অপারেটর টেলিটক এমন কোনো সেবা চালু করেনি। সিমটি যদি ফোরজি না হয়, তাহলে তা সংশ্লিষ্ট মোবাইল ফোন অপারেটরের গ্রাহকসেবা কেন্দ্র থেকে পরিবর্তন করে নিতে হবে।

এ জন্য মূল্য সংযোজন করসহ (মূসক) খরচ পড়বে ১১৫ টাকা। সিম পরিবর্তন করতে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ছবি ও আঙুলের ছাপ দিতে হবে। আপনার ব্যবহৃত হ্যান্ডসেটটি ফোরজি উপযোগী কিনা, সেটি আপনি নিজেই জানতে পারবেন।

এ জন্য প্রথমে মোবাইল ফোনের ‘সেটিংস’ অপশনে যেতে হবে। সেখানে নেটওয়ার্ক অথবা ‘ওয়্যারলেস অ্যান্ড নেটওয়ার্কস’-এ গেলে দেখা যাবে ফোনটি ফোরজি প্রযুক্তির কিনা।

এ ছাড়াও মোবাইল ফোন অপারেটরের সেবাকেন্দ্র ও বিভিন্ন স্মার্টফোন ব্র্যান্ডের বিক্রয়কেন্দ্র থেকেও ফোরজি হ্যান্ডসেটের তথ্য জানতে পারবেন গ্রাহকরা।