‘ফোরজির মাধ্যমে দেশে ব্যবসা বাণিজ্যের প্রসার হবে’

মোস্তাফা জব্বার, মন্ত্রী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়

  যুগান্তর ডেস্ক    ১৩ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফোরজির মাধ্যমে দেশে ব্যবসা বাণিজ্যের প্রসার হবে: মোস্তাফা জব্বার

বাংলাদেশে ফোরজি সেবা চালু হওয়া নিয়ে কথা বলেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে দেশে ফোরজি চালুর উদ্যোগ ও সে অনুযায়ী পরামর্শ দেয়ার জন্য বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি। ফোরজি নিলামের মাধ্যমে সরকার প্রায় ৫ হাজার ২৬৮ কোটি টাকার তরঙ্গ বিক্রি করেছে।

আমাদের দেশে গ্রাহক বাড়ছে; কিন্তু সে হারে তরঙ্গ বাড়ছে না। মোবাইল অপারেটরগুলোর অল্প তরঙ্গ দিয়েই সেবা দিচ্ছে। আমার কাছে যদি একজন গ্রাহক বলে, নেটওয়ার্কের কারণে কথা বলা যায় না। তখন আমার উত্তর দেয়া কঠিন হয়ে দাঁড়ায়। আমি অপারেটরদের দ্রুত সেবার মান বাড়াতে এবং এ বিষয়ে পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছি। যদি গুণগত মান পরিপূর্ণ না করা যায়, তবে আমরা লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হব।

দেশজুড়ে গতি পৌঁছাতে না পারলে ডিজিটাল বাংলাদেশ হবে না। আমরা অর্থ দেব, বিনিময়ে সেবা পাব- সেটি বিশ্বাস করতে চাই। মোবাইল অপারেটরদের ইন্টারনেটের গতি বাড়ানোর আহ্বান জানাচ্ছি। আমরা ফোরজি নেটওয়ার্ক দিয়েছি। কিন্তু খেয়াল রাখতে হবে, এ নেটওয়ার্ক ব্যবহারের জন্য আমার ডিজিটাল ডিভাইস দরকার। এটি শুধু ফোরজির জন্যই দরকার এমন নয়। এটি কলকারখানা, ব্যবসা প্রতিষ্ঠান সবক্ষেত্রেই দরকার।

আর সবচেয়ে বেশি দরকার শিক্ষার ডিজিটাল রূপান্তরে। ফোরজি চালু হওয়ায় দেশে ব্যবসা বাণিজ্যের প্রসার হবে এবং ডিজিটাল দেশ গড়ে ওঠার প্রক্রিয়া ত্বরান্বিত হবে। বাংলাদেশের মানুষ অতি অল্পে তুষ্ট হয়। তৃপ্তিটা হচ্ছে, আমি যখন ফোনে কথা বলি তখন যেন লাইনটা কেটে না যায়, কলড্রপ না হয়। সেদিকে আরও নজর রাখবে। দেশের জনগণ তাদের কষ্টার্জিত অর্থের বিনিময়ে নিরবচ্ছিন্ন সেবা চায়। গুণগত মানহীন সেবা গ্রহণযোগ্য হতে পারে না।

ফোরজি নেটওয়ার্ক চালুর মধ্য দিয়ে বাংলাদেশ তথ্যপ্রযুক্তির নতুন যুগে প্রবেশ করেছে। জনগণকে গুণগতমানের সেবা প্রদান করা সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার। বাংলাদেশই বিশ্বের প্রথম দেশ যার নামের আগে ডিজিটাল শব্দ যোগ করে একটি নতুন অভিধা দিতে পেরেছে।

আর আমাদের গর্বের জায়গা হচ্ছে, যারা আমাদের ১৯০ বছর শাসন করেছে সেই ব্রিটেনও এখন আমাদের অনুসরণ করছে। ভারত যখন ২০১৭ সালে এসে ডিজিটাল ইন্ডিয়া ঘোষণা করে এবং নরেন্দ্র মোদির হাত ধরে ডিজিটাল ইন্ডিয়ার পথে যায়, তখন তিনি অকাতরে স্বীকার করেন, আমাদের বাংলাদেশ থেকে শিক্ষা নেয়ার অনেক কিছু আছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter