সড়ক দুর্ঘটনা

সাত মাসে ২৮৪৭ জনের মৃত্যু

  এম এস আই খান ১৪ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একটি দুর্ঘটনা মানেই সারা জীবনের কান্না। যাত্রাপথে জীবন হারিয়ে কিংবা পঙ্গুত্ব বরণ করে কর্মহীন হয়ে নিঃস্ব হয়েছে কত জন তার সঠিক হিসাব নেই। চোখের নোনা জলে কত তাজা প্রাণ কঠিন মাটির নিচে চাপা দিতে হয়েছে সে পরিসংখ্যানও বের করা কঠিন। অন্যদিকে দুর্ঘটনায় আহত হয়ে পঙ্গুত্ব বরণ করায় চিকিৎসা খরচ গুনতে গিয়ে কত পরিবার যে সর্বস্বান্ত হয়েছে তারও কোনো ইয়ত্তা নেই। শুধু গত জুলাই মাসেই সারা দেশে ৩৪৪টি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৩৭৪ জন এবং আহত হয়েছেন ৯০৪ জন। বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) সাধারণ সম্পাদক আশীষ কুমার দৈনিক যুগান্তরকে এ পরিসংখ্যান জানিয়েছেন। বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ও শীর্ষ অনলাইন পত্রিকার খবর অনুযায়ী এবং এনসিপিএসআরআর এর নিজস্ব প্রতিনিধিদের সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে সংগঠনটি এ পরিসংখ্যান তৈরি করেছে।

সংগঠনটির হিসাব অনুযায়ী, জানুয়ারি মাসে ৪০৩টি দুর্ঘটনায় ৪২৫ জন নিহত এবং ৯৩৩ জন আহত হয়েছেন। ফেব্রুয়ারিতে ৩৭৩টি দুর্ঘটনায় ৪১৩ জন নিহত ও ৯৯৫ জন আহত হয়েছেন। মার্চে দুর্ঘটনা সংঘটিত হয়েছে ৩৭৯টি। এতে কমপক্ষে ৩৮৫ জনের প্রাণহানি ঘটেছে। আর আহত হয়েছেন ৯৭১ জন। এপ্রিলে ৪০৮টি দুর্ঘটনায় ৩৮৯ জন নিহত এবং এক হাজার ৩২ জন আহত হয়েছেন। মে মাসে ৩৬৩টি দুর্ঘটনায় নিহত ও আহত হয়েছেন যথাক্রমে ৩৮৩ জন ও ৮৪১ জন। আর জুন মাসে ৪২৭টি দুর্ঘটনায় ৪৭৮ জন নিহত ও এক হাজার ১৯৮ জন আহত হয়েছেন।

দুর্ঘটনার বিষয়ে আশীষ কুমার দে যুগান্তরকে বলেন, সারা দেশে জাতীয় মহাসড়ক, আন্তঃজেলা সড়ক ও আঞ্চলিক সড়কে চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত মোট দুই হাজার ৩৫৩টি দুর্ঘটনা ঘটেছে। বছরের প্রথম ছয় মাসেই এসব দুর্ঘটনায় দুই হাজার ৪৭৩ জন নিহত ও পাঁচ হাজার ৯৭০ জন আহত হয়েছেন।

এনসিপিএসআরআর-এর তথ্যানুয়ী, গত বছর ঠিক একই সময়ে বছরের প্রথম ছয় মাসে (১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত) এক হাজার ৯৮৩টি সড়ক দুর্ঘটনায় দুই হাজার ২৯৭ জন নিহত ও পাঁচ হাজার ৪৮০ জন আহত হন। পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, চলতি বছর প্রথম ছয় মাসে দুর্ঘটনার সংখ্যা, নিহত ও আহতের পরিমাণ, সব কিছুই গত বছরের একই সময়ের পরিসংখ্যানকে ছাড়িয়ে গেছে। অন্যদিকে চলতি বছরের প্রথম ছয় মাসের পরিসংখ্যানের সঙ্গে গত জুলাই মাসের হিসাব যোগ করলে দুর্ঘটনার সংখ্যা দাঁড়ায় ২ হাজার ৬৯৭টি। এসব দুর্ঘটনায় সাত মাসে মোট নিহত হয়েছে দুই হাজার ৮৪৭ জন এবং আহত হয়েছেন ছয় হাজার ৮৭৪ জন।

সড়ক দুর্ঘটনা ও সড়ক যোগাযোগ ব্যবস্থার প্রতি নজর রাখেন এমন বিশ্লেষকরা বলছেন, প্রতি বছর জাতীয় বাজেটে সড়ক খাতে বড় অঙ্কের বাজেট বরাদ্দ রাখার পরেও সড়ক ব্যবস্থায় অনিয়ম ও নৈরাজ্য বন্ধ হচ্ছে না। বিভিন্ন উৎসবের সময় এবং বিশেষ করে বছরের দুই ঈদের সময় সড়ক পথে হতাহতের ঘটনা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পায়।

ফিটনেস বিহীন গাড়ি দুর্ঘটনার বড় কারণ বলে মনে করেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সাবেক চেয়ারম্যান আইয়ুবুর রহমান খান। এ বিষয়ে তিনি বলেন, চোখে দেখে পৃথিবীর কোথাও ফিটনেস দেয়া হয় না। ভেহিক্যাল ইন্সপেকশন সেন্টারের মাধ্যমে মেশিনে পরীক্ষা করলে লক্কড়ঝক্কড় গাড়ি ফিটনেস পাবে না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter