বর্ষবরণে ঈশ্বরদী, ঈশ্বরগঞ্জ ও চট্টগ্রামের স্বজনরা

  আহমেদ রাসেল ২৪ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলা শুভ নববর্ষ পহেলা বৈশাখ ও বর্ষবরণ উপলক্ষে যুগান্তর স্বজন সমাবেশ ঈশ্বরদী এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করে ঈশ্বরদী পোস্ট অফিস মোড় স্বজন অস্থায়ী কার্যালয় থেকে। সকাল ৮টায় শুরু হয় স্বজন মঙ্গল শোভাযাত্রা। প্রায় ২ শতাধিক স্বজন এ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। ব্যান্ড পার্টির বাজনার তালে তালে স্বজনরা শোভাযাত্রা নিয়ে শহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করেন। সব স্বজনের গায়ে ছিল স্বজন সমাবেশ লেখা সংবলিত এক রঙের টি-শার্ট। সঙ্গে ছিল বাংলাদেশ লাঠিয়াল বাহিনী ঈশ্বরদী উপজেলা শাখার লাঠিয়ালরা। শহর প্রদক্ষিণ শেষে স্বজনরা পোস্ট অফিস মোড়ে একত্রিত হয়। শুরু হয় বাংলার শত বছরের ঐতিহ্য লাঠি খেলা। অংশগ্রহণ করেন লাঠিয়াল নুর আলীর নেতৃত্বে একদল লাঠিয়াল। আগত অতিথি ও সাধারণ মানুষ মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেন লাঠিখেলা। তারপর শুরু হয় প্রাচীন সংস্কৃতির অংশ রাজা-বাদশাদের ঐতিহ্যবাহী পাশা খেলা। এ প্রজন্ম যখন ভুলেই গেছে তখন যুগান্তর স্বজন সমাবেশ এই ব্যতিক্রম পাশা খেলার আয়োজন করে। ঘণ্টাব্যাপী পাশা খেলা দেখার জন্য শত শত দর্শক উপস্থিত হন। দর্শকরা প্রচণ্ড আগ্রহভরে পাশা খেলা উপভোগ করেন। প্রায় দর্শকরা জানান গান, গল্প, কবিতায় এতদিন পাশা খেলার কথা শুনে এসেছেন। এই প্রথম পাশা খেলা দেখার সৌভাগ্য হল আমাদের। ঈশ্বরদী উপজেলার প্রবীণ পাশা খেলোয়াড় রনজিত রায়, আশুতোষ কর্মকার, মো. সাদেক আলী ও জাহাঙ্গির বিশ্বাস ‘আইজ পাশা খেলবরে শ্যাম’ গানের মূর্ছনায় খেলায় মেতে ওঠেন। শোভাযাত্রা উদ্বোধন করেন স্বজন সভাপতি মো. আফসার আলী এবং আমন্ত্রিত অতিথি সমকাল সম্পাদক সেলিম সরদার, প্রেস ক্লাব সভাপতি স্বপন কুমার কুণ্ড, মানবাধিকার কর্মী ববি সরদার, সাবেক স্বজন সভাপতি আতাউর রহমান বাবলু, বিশিষ্ট ব্যবসায়ী স্বজন উপদেষ্টা পাভেল খান, আমান উল্লাহ, সাংবাদিক মহসিন শেখ, মহিদুল ইসলাম, বিশিষ্ট শ্রমিক নেতা আবদুল হাই।

অনুষ্ঠান সম্পর্কে স্বজন সাধারণ সম্পাদক আবদুল ওয়ারেস শিপু জানান ঈশ্বরদীবাসীকে একটু অন্যরকম আনন্দ বিনোদন উপহার দেয়ায় আনন্দ বোধ করছি। সহ-সভাপতি খালেদ সাইফুল্লাহ কচি বলেন, স্বজনের এ আয়োজন আরও একটু অন্যরকম করার চিন্তাতেই ভিন্ন রকম করা হয়েছে যার প্রধান ছিল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পাশা খেলা।

শেষে ২ শতাধিক স্বজন ও শুভাকাঙ্ক্ষীদের দই, মিষ্টি, বাতাসা, চিড়া খাওয়ানোর মধ্য দিয়ে বৈশাখী বর্ষবরণ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। স্বজন শোভাযাত্রা ও বর্ষবরণ এই আয়োজনে আরও উপস্থিত ছিল যুগ্ম-সম্পাদক (প্রশাসন) মো. শরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শাহিদুর রহমান শিহাব, সহ-সাংগঠনিক সম্পাদক মাহামুদুর রহমান শিপন, প্রচার সম্পাদক মুক্ত, প্রিন্ট ও মিডিয়া সম্পাদক রনি, ধর্ম বিষয়ক সম্পাদক ওবায়দুর রহমান বাঁধন প্রমুখ। এছাড়াও ভোজনে উপস্থিত ছিলেন ডা. আনোয়ার হোসেন, মিজানুর রহমান, লোকমান হোসেন, বিএম আলম, সেকেন্দার আলী, অনিক, রনি (প্রেস), মো. মনোয়ার হোসেন, মো. রেজাউল ইসলাম, মো. রাসেল হোসেন, মো. কবির হাসান (লিপু), মো. ফরহাদ-উজ-জামান, জাকির, সরৎ, মিমি, উক্তি, মুনাই, শাপলা, সুমি, ছন্দা, উপল, জাবির, শিশ, লিখন, জুয়েল, লোকমান, রবিন, নিপুন, প্রথমা, রবিন, সোহাগ, খোকন, অনন্ত, পলাশ রয়, নাসিমা, রবিউল, রেখা, রুকু, মিজান, তুষার, টুম্পা, মুহাইমিন নুর, রয়েল, কমরেড হাসান, রাব্বি, ইঞ্জিঃ জাহিদুল, ইঞ্জিঃ রফিকুল, সোলায়মান, জাহিদ, উপল, সিয়াম, জাবির, সায়ন, মুমু, নিপুন রয়, প্রথমা, অনন্ত, জাহাঙ্গির, ভিআইপি সুমন, আরমান খানসহ দুই শতাধিক স্বজন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×