গোয়ালন্দে বৃক্ষ রোপণ কর্মসূচি

  শামীম শেখ ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজবাড়ীর গোয়ালন্দে বজ্রপাতের মতো প্রকৃতিক দুর্যোগ হতে রক্ষা ও সৌন্দর্য বর্র্ধনের জন্য তালবীজ ও কৃষ্ণচূড়ার চারা রোপণ কর্মসূচি হাতে নিয়েছে যুগান্তরের পাঠক সংগঠন স্বজন সমাবেশ। শুক্রবার সকালে উপজেলার উজানচর মরাপদ্মা নদীর নতুন ব্রিজ এলাকায় এ কর্মসূচির উদ্বোধন হয়েছে।

স্বজন সমাবেশের সভাপতি ইব্রাহিম সরদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বজন সমাবেশের উপদেষ্টা ও গোয়ালন্দ রাবেয়া ইদ্রিস মহিলা কলেজের অধ্যক্ষ আ. কাদের শেখ, পৌর কাউন্সিলর নাসিরউদ্দিন রনি, মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক সেলিম মুন্সী ও যুগান্তরের গোয়ালন্দ প্রতিনিধি শামীম শেখ। তারা আনুষ্ঠানিকভাবে নতুন ব্রিজ এলাকায় সৌন্দর্য বর্ধনের লক্ষে বেশ কয়েকটি কৃষ্ণচূড়ার চারা রোপণ করেন।

পরে স্বজনরা মরাপদ্মা ও ব্রিজের উভয় পাশে আরও কিছু কৃষ্ণচুড়া ও তালবীজ রোপণ করেন। এতে অংশ নেন স্বজন সমাবেশের সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন, সহ-সভাপতি-আতাউর রহমান মঞ্জু, জিল্লুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক হলেন মাসুদ খান, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম চাঁনমিয়া ও সহ সাংগঠনিক সম্পাদক তিতাস খান, দফতর সম্পাদক সাইফুর রহমান , প্রচার ও প্রকাশনা সম্পাদক জুয়েল গায়ান, সাহিত্য সম্পাদক সুজিত কুমার রায়, স্বাস্থ্য ও পরিবেশবিষয়ক সম্পাদক শেখ মিলন হাসান, অর্থ সম্পাদক আব্বাস আলী, নাট্য সম্পাদক জহিরুল ইসলাম, তথ্য ও যোগাযোগ বিষয়ক সম্পাদক আবদুর রশিদ, সদস্য সাইফুল ইসলাম (আমেরিকা প্রবাসী), আরিফ বিশ্বাস প্রমুখ।

কর্মসূচিতে সাবির্ক সহযোগিতা করেন স্বজনদের শুভাকাঙ্ক্ষী স্থানীয় ইউপি সদস্য নিখিল চন্দ্র রায়, স্কুল শিক্ষক ইয়াসিন আলী শেখ, উজ্জ্বল মাহমুদ অন্তর, ইয়াকুব আলী, মো. হানিফ, সোহেল রানা ও দিপক কুমার রায়।

উদ্বোধনী দিনের পর স্বজনরা কয়েকটি ক্ষুদ্র গ্রুপে ভাগ হয়ে কয়েক দিনে উপজেলার বিভিন্ন এলাকার রাস্তায়, বেড়িবাঁধের ঢাল ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনায় কৃষ্ণচূড়ার চারা রোপণ করেন। প্রতিটি এলাকায় স্বজনদের এ উদ্যোগকে স্থানীয়রা সাধুবাদ জানান।

ইউপি সদস্য নিখিল চন্দ্র রায় জানান, গোয়ালন্দের নতুন ব্রিজ এলাকা এই অঞ্চলের মানুষের অন্যতম একটি বিনোদনের জায়গা। শহর এলাকার বহু মানুষ প্রতিদিন এখানে ছুটে আসেন একটু খোলা পরিবেশে নদীর মুক্ত বাতাস গ্রহণ করতে। বিভিন্ন অনুষ্ঠানের সময় এখানে মানুষের তিল ধারণের জায়গা থাকে না। এ জায়গাকে ঘিরে বিনোদনের একটি গুরুত্বপূর্ণ স্পট গড়ে তোলা সম্ভব। কিন্তু এখনও পর্যন্ত তেমন কোনো সুযোগ-সুবিধা সৃষ্টি করা যায়নি। বিষয়টিতে আমি প্রশাসনসহ সবার দৃষ্টি আকর্ষণ করছি।

স্বজন আবদুর রশিদ, সাইফুল ইসলাম, মুক্তার হোসেন, আব্বাস আলী, জুয়েল গায়েন, জহুরুল ইসলামসহ এ কর্মসূচিতে অংশ নেয়া অন্যান্য স্বজনরা জানান, এ রকম একটি কাজে সম্পৃক্ত হতে পেরে আমরা আনন্দিত। আমরা এ ধরনের কর্মসূচি অব্যাহত রাখতে চাই।

স্বজন সমাবেশের সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বলেন, আমরা এবার অন্তত ৫শ’ তালবীজ ও অর্ধশত কৃষ্ণচূড়ার চারা রোপণের সিদ্ধান্ত নিয়েছি। ইতিমধ্যে বেশিরভাগ রোপণ করা হয়েছে। রোপিত চারা গাছগুলোকে সংরক্ষণের জন্য আমরা স্থানীয়দের সহযোগিতা কামনা করি।

স্বজন সমাবেশের আন্তর্জাতিক সম্পাদক, আমেরিকা প্রবাসী সোহানুর রহমান সোহান স্বজনদের শুভেচ্ছা জানিয়ে বলেন, আমি স্বশরীরে থাকতে না পারলেও স্বজনদের এ কাজ দেখে খুব ভালো লেগেছে।

স্বজন সভাপতি ইব্রাহিম সরদার বলেন, সাম্প্রতিক বছরগুলোতে দেশে বজ পাতে মৃত্যুর হার বেড়ে গেছে। এ জন্য তালগাছ কমে যাওয়াকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। এ কারণে প্রাকৃতিক দুর্যোগ হতে রক্ষায় এবং সৌন্দর্য বর্ধনের জন্য আমরা তালবীজ ও কৃষ্ণচূড়ার চারা রোপণ কর্মসূচি হাতে নিয়েছি। উপজেলার অন্য এলাকাতেও আমরা এভাবে এ বীজ রোপণ করব।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×