কটিয়াদী স্বজনদের ঐতিহাসিক স্থান ভ্রমণ ও উপহার প্রদান

  যুগান্তর ডেস্ক    ১৬ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলা শাখা যুগান্তর স্বজন সমাবেশের আয়োজনে স্বজনরা ঐতিহাসিক স্থানগুলো পরিদর্শন, সেবাশ্রমে অসহায়দের মাঝে খাবার সামগ্রী ও অর্থ প্রদান করা হয়। বুধবার সকাল ৯টায় কটিয়াদী বাসস্ট্যান্ড হতে মোটরবাইক নিয়ে স্বজনরা যাত্রা শুরু করেন। প্রথমেই অস্কার চলচিত্র পুরস্কার বিজয়ী সত্যজিৎ রায়ের পৈত্রিক ভিটা শিশু সাহিত্যিক সুকুমার রায়ের জন্ম স্থান মসূয়া জমিদার বাড়ি দেখা ও কিছু সময় অতিবাহিত করেন। মসূয়া হতে পাকুন্দিয়া উপজেলার ঐতিহাসিক এগারসিন্ধুর দুর্গ পরিদর্শন করেন। এগারসিন্ধুর দুর্গে বাংলার বারো ভুঁইয়াদের নেতা ঈসা খাঁন মুঘলদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য এই দুর্গ ব্যবহার করেছিলেন। ১৫৭৫ সালে সম্রাট আকবর বাংলা বিজয়ের পর বারো ভুঁইয়াদের ক্ষমতা কমে যায়। তখন সম্রাট আকবর বারো ভুঁইয়াদের দমন করতে অভিযান পরিচালনা করে সফল হননি। তখন সম্রাট আকবর তার সেনাপতি মানসিংহকে পাঠান ঈসা খাঁ কে হত্যা করা জন্য। কিন্তু বীর ঈসা খাঁর সঙ্গে সেনাপতি মানসিংহ এগারসিন্ধু দুর্গে যুদ্ধে পরাজিত হন। ধ্বংসাবশেষ দুর্গটির বিভিন্ন অংশ দেখা শেষে ফটোসেশনের পর স্বজনরা কিশোরগঞ্জ-গাজীপুর জেলার মাঝ দিয়ে প্রবাহিত আরিয়ালখাঁ নদের বালুর চরে শরতের অপার সৌন্দর্য মণ্ডিত কাশবনে বাতাসের তালে তালে মেতে উঠে স্বজনরা। আরিয়ালখাঁ নদের চর হতে আবার যাত্রা শুরু হয়।

গাজীপুর-ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার নবনির্মিত সংযোগ সেতুতে কিছু সময় অতিবাহিত করেন। এখান থেকে কাপাসিয়া টুকবাজার থেকে খাবার কিনে আবদুল আলী সেবাশ্রমের উদ্দেশ্যে রওনা করে স্বজনরা। সেবাশ্রমে বসবাসকারী অসহায়দের সঙ্গে কুশলবিনিময়, খাবার সামগ্রী ও আর্থিক সহযোগিতা করেন স্বজনরা। সেবাশ্রমের অসহায় মানুষজন স্বজনদের আন্তরিকতায় আবেগ আপ্লুত হয়ে পরেন। ঐতিহাসিক সুলতানপুর শাহী জামে মসজিদে জোহরের নামাজ শেষে নরসিংদী জেলাধীন মনোহরদী উপজেলার বানরের অভয়ারণ্য রামপুর পরিদর্শন শেষে কটিয়াদীতে এসে যাত্রা সমাপ্ত করেন।

এ সময় ছিলেন স্বজনের কটিয়াদী উপজেলা শাখার প্রধান পৃষ্টপোষক ও দৈনিক যুগান্তরের কটিয়াদী উপজেলা প্রতিনিধি অধ্যক্ষ ফজলুল হক জোয়ারদার আলমগীর, নিউজ এজেন্সি ইউএনবি‘র কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি অধ্যাপক শফিকুল ইসলাম ফকির মতি, অষ্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. ফরিদ রায়হান, অষ্টগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাংবাদিক সাইফ উদ্দিন লিচু, স্বজন উপদেষ্টা সাংবাদিক মোবারক হোসেন, স্বজন উপদেষ্টা সাংবাদিক মাইনুল হক মেনু, স্বজনের কটিয়াদী উপজেলা শাখার সহ-সভাপতি মাসুম বিল্লাহ তাহের, সাধারণ সম্পাদক মাসুম পাঠান, স্বজনের নির্বাহী সদস্য এস এম নজরুল ইসলাম, স্বজনের উপজেলা শাখার তথ্য ও যোগাযোগ বিষয়ক সম্পাদক আতিকুর রহমান কাযিন, স্বজন ও সাংবাদিক তানভীর আহম্মেদ বাকি, স্বজন সৈয়দ হাকিকুল ইসলাম, ছাত্রলীগ নেতা স্বজন মো. মোকাররম বিল্লাহ, স্বজন সাদেকুর রহমান নবীন, কম্পিউটার প্রশিক্ষক মো. আশরাফুল আলম ।

ফজলুল হক জোয়ারদার আলমগীর

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×