করোনা সচেতনতায় স্বজনরা

  ২৫ মার্চ ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

পুরান ঢাকা

করোনা থেকে সুরক্ষা পেতে পুরান ঢাকার স্বজন সদস্যরা ও ঢাকা যুব ফাউন্ডেশনের নাজির বাজার ইসলামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে মাস্ক বিতরণ করেছে। পুরান ঢাকার সভাপতি সায়কা বানুর পরিচালনা, যুগান্তর স্বজন সমাবেশ পুরান ঢাকার উপদেষ্টা সভাপতি শহীদ মাহমুদ শহীদুল্লাহর সভাপতিত্বে মাস্ক বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পুরান ঢাকার উপদেষ্টা হাফেজ কামাল হোসেন, মো. নাসির, ইকবাল আহমেদ, সাইফুল ইসলাম মাসুম, ইমরান হোসাইন, মো. শাকিল, বাদল, প্রদীপ দাশসহ স্বজন ও ঢাকা যুব ফাউন্ডেশনের কর্মকর্তা ও সদস্যরা। মাস্ক বিতরণ অনুষ্ঠানে বক্তারা করোনাভাইরাস কী? কীভাবে প্রতিকার করা যায়, সেসব বিষয়ে নিয়ে আলোচনা করা হয়েছে। প্রতিটি শিক্ষার্থীর হাতে মাস্ক ও লিফলেট দেয়া হয়।

রংপুর

বিশ্বব্যাপী করোনাভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যে দেশে মাস্কের অগ্নিমূল্য ঠেকাতে কারুপণ্য রংপুর লিমিটেড নিজের তৈরি ১০ লাখ মাস্ক বিনামূল্যে বিতরণ কর্মসূচি শুরু করেছে। এর অংশ হিসেবে দৈনিক যুগান্তর স্বজন সমাবেশের সহযোগিতায় সোমবার সকালে রংপুর সদরের পালিচড়া হাটে পথচারী, রিকশা-ভ্যান চালক, নারী-শিশুসহ সর্বস্তরের মানুষের মাঝে বিনামূল্যে ৫ হাজার মাস্ক বিতরণ করা হয়। এ সময় সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হয়।

যুগান্তর স্বজন সমাবেশের মাস্ক ও লিফলেট বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্বজন সমাবেশ মহানগর কমিটির সদস্যসচিব, যুগান্তর স্বজন সমাবেশ রংপুর জেলা কমিটির সদস্যসচিব সাংবাদিক হারুন উর রশিদ সোহেল, দৈনিক যুগান্তর রংপুর ব্যুরো অফিসের ফটো সাংবাদিক উদয় চন্দ্র বর্মন, সদ্যপুষ্কুরনী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান সোহেল রানা, রংপুর সদর উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক খন্দকার মিলন আল মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল সাকিব, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রংপুর জেলা সংসদের সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক নিরব সরকার সাম্য, রংপুর সদর উপজেলা ছাত্র ইউনিয়নের নেতা উদয় সরকার, বিপ্লব রায়, আশরাফুল ইসলাম, অর্জুন রায়, সদ্যপুষ্কুরনী ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যাক্তা আরিফুজ্জামান মুনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও ব্যবসায়ীরা।

এ সময় তারা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী করোনাভাইরাসে আক্রান্তদের প্রায় ৮০ শতাংশ কোনো বিশেষ চিকিৎসা ছাড়াই সুস্থ হন। এ কারণে আমাদের আতঙ্কিত না হয়ে সচেতনতা অবলম্বন করতে হবে। সর্দি-কাশি, জ্বরে এবং ধুলাবালি ও জীবাণুমুক্ত থাকতে মাস্ক ব্যবহার করতে হবে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে কারুপণ্য রংপুর লিমিটেডের সহযোগিতায় রংপুর মহানগরীর ধাপ মেডিকেল মোড়ে বিনামূল্যে ১০ লাখ মাস্ক বিতরণ কর্মসূচির শুরু করা হয়।

এছাড়াও রংপুর কেন্দ্রীয় কারাগারে সোমবার দুপুরে কারুপণ্যের মাস্ক বিনামূল্যে বিতরণ করা হয়। রংপুর কেন্দ্রীয় কারাগারের পক্ষে এ মাস্ক গ্রহণ করেন জেলা ভারপ্রাপ্ত সুপার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আফরিন জাহান ও জেলার আবু নূর মোহাম্মদ রেজা। কারুপণ্যের পক্ষে ৩ হাজার মাস্ক হস্তান্তর করেন প্রতিষ্ঠানের গণসংযোগ উপদেষ্টা মাহবুব রহমান। এর আগে সকালে নগরীর রংপুর প্রেস ক্লাব চত্বরে ৫শ’ পত্রিকা বিক্রেতা হকারদের মাঝে ‘আমাদের প্রতিদিন’ পত্রিকার সহযোগিতায় কারুপণ্যের বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়। মাহিগঞ্জ, পার্কের মোড় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পীরগাছা, দেউতি, পাগলাপীর, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল, সুলতান নগর, শালবনসহ নগরীর বিভিন্ন স্থানে ও মসজিদে মসজিদে বিতরণ করা হয়। যা পর্যায়ক্রমে রংপুর নগরীসহ জেলার বিভিন্ন স্থানে বিতরণ করা হবে।

মাহবুব রহমান

কলমাকান্দা

নেত্রকোনার কলমাকান্দায় যুগান্তর স্বজন সমাবেশ উপজেলা শাখার উদ্যোগে করোনাভাইরাস বিষয়ে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পরামর্শ প্রদান ও লিফলেট বিতরণ করা হয়েছে। রোববার সকালে উপজেলার কলমাকান্দা সদর ইউনিয়নের কয়রাখালী গ্রামে এ লিফলেট বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা স্বজন সমাবেশের সভাপতি প্রভাষক প্রণয় কুমার তালুকদার, সাধারণ সম্পাদক ডা. অলক কুমার সিংহ, স্বজন উপদেষ্টা ও যুগান্তর প্রতিনিধি প্রান্ত সাহা বিভাস।

ওই সংগঠনের সাধারণ সম্পাদক ডা. অলক কুমার সিংহ জানান, আমরা উপজেলার বিভিন্ন গ্রামে করোনা প্রতিরোধে গ্রামের সহজ-সরল মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছি। পাশাপাশি সবাইকে করোনা মোকাবেলায় জনসমাগম এড়িয়ে চলার জন্য পরামর্শ, ঠাণ্ডাজাতীয় খাবার না খাওয়া, বেশি বেশি ভিটামিন সি জাতীয় খাবার খাওয়া, হ্যান্ডশেক ও কোলাকুলি না করা, আক্রান্ত ব্যক্তি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা, অপরিষ্কার হাত দিয়ে চোখ, নাক ও মুখ স্পর্শ না করা, ঘনঘন দু’হাত সাবান পানি দিয়ে পরিষ্কার করা, সেখানে-সেখানে থুথু না ফেলা ও জ্বর, সর্দি-কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীরব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নেয়া ইত্যাদি বিষয়ে সচেতনতা প্রদান করে যাচ্ছি।

স্বজন সমাবেশের সভাপতি প্রভাষক প্রণয় কুমার তালুকদার বলেন, দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্তের পর থেকেই সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। তবে কেউ আতঙ্কিত না হয়ে চিকিৎসকরা যে পরামর্শ প্রদান করছেন তা সঠিকভাবে মেনে চললেই করোনাভাইরাস প্রতিরোধ সম্ভব হবে। এ কারণেই আমরা সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ লিফলেট বিতরণ করে যাচ্ছি।

প্রান্ত সাহা বিভাস

বড়াইগ্রাম

নাটোরের বড়াইগ্রামে যুগান্তর স্বজন সমাবেশ ও স্বেচ্ছাসেবী সংগঠন সূর্যোদয় সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে করোনাভাইরাসবিষয়ক জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লক্ষীকোল বাজার ও মৌখাড়া হাটে লিফলেট বিতরণ করা হয়েছে। রোববার জেলা পরিষদের সদস্য মৌটুসি আক্তার মুক্তা ব্যবসায়ীসহ সাধারণ জনগণের মাঝে লিফলেট বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সদস্য মাজেদুল বারী নয়ন, উপজেলা প্রেস ক্লাব সভাপতি অহিদুল হক, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী গাজী, উপজেলা ছাত্রলীগ সভাপতি সাহাবুল ইসলাম সরদার, সূর্যোদয় সমাজকল্যাণ সংস্থার সভাপতি মতিউর রহমান সুমন, যুগান্তর স্বজন সমাবেশের যুগ্ম আহ্বায়ক আসাদুল ইসলাম আসমত, সোহেল সরকার, আব্দুল আওয়াল মন্ডল, মন্তাজুর রহমান রানা, ছাত্রলীগ নেতা জাবেদ মাসুদ সরকার এবং সূর্যোদয়ের সম্পাদক মাসুদ রানা, সাংবাদিক মুক্তি এবং স্বেচ্ছাসেবী মারিফ সরকার, মাহাবুব সরকার বাবু ও আলতাফ হোসেন।

অহিদুল হক

লৌহজং

লৌহজং উপজেলার বিভিন্ন হাট-বাজার, বাসস্ট্যান্ড, ফেরিঘাট, লঞ্চ ঘাট, চায়ের দোকান ও শপিংমলে কোভেট-১৯ করোনাভাইরাস মোকাবেলা করতে সচেতনতার জন্য লিফলেট বিতরণ করা হয় প্রশাসনের উদ্যোগে ও যুগান্তর স্বজন সমাবেশের সহযোগিতায়। এ লিফলেট বিতরণ করা হয় উপজেলার কলমা বাজার থেকে শুরু করে গাওদিয়া ইউনিয়নের বড়মোকাম বাজার, পূর্ববুড়দিয়া বাসস্ট্যান্ড, গাওদিয়া বাজার, ঘোলতলী বাজার, পালগাঁও বাজার, কলিকাতাভোগদিয়া বাজার, মালিঅংক বাজার, ঘোড়াদৌড় বাজার, কনকসার বাজার, হলদিয়া বাজার, চন্দ্রের বাড়ি বাজার, কুমারভোগ বাজার, মাওয়া চৌরাস্তা ও যশলদিয়া বাজার। এ সময় উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে লিফলেট বিতরণকালে উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কাবিরুল ইসলাম খান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রাসেদুজ্জামান, লৌহজং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শামীম, লৌহজং থানার অফিসার ইনচার্জ মো. আলমঙ্গীর হোসাইন, যুগান্তর প্রতিনিধি ও স্বজন সমাবেশের উপদেষ্টা শেখ সাইদুর রহমান টুটুল।

শেখ সাইদুর রহমান টুটুল

কটিয়াদী

কিশোরগঞ্জের কটিয়াদীতে যুগান্তর স্বজন সমাবেশ উপজেলা শাখার আয়োজনে সোমবার বিকালে কটিয়াদী বাজারের রিকশা মোড়ে নোভেল করোনাভাইরাস প্রতিরোধের জন্য রিকশা চালকদের মাঝে মাস্ক বিতরণ ও কটিয়াদী বাজার দরগা জামে মসজিদে মুসুল্লিগণের হাত মুখ দৌত করা জন্য সাবান ও সাবান রাখার জন্য কেইস প্রদান করা হয়। এ সময় বিতরণ কাজে অংশগ্রহণ করেন যুগান্তর স্বজন সমাবেশ কটিয়াদী উপজেলা শাখার প্রধান পৃষ্টপোষক ও যুগান্তর প্রতিনিধি অধ্যক্ষ ফজলুল হক জোয়ারদার আলমগীর, স্বজন উপদেষ্টা ও কটিয়াদী রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ফখর উদ্দিন ইমরান, স্বজন উপদেষ্টা সাংবাদিক মোবারক হোসেন, স্বজনের উপজেলা শাখার সহ-সভাপতি দর্পণ ঘোষ ও মাসুম বিল্লাহ তাহের, সাধারণ সম্পাদক মাসুম পাঠান, স্বজনের সাবেক সাংগঠনিক সম্পাদক ও সংস্কৃতি কর্মী মো. মোজাম্মেল হক, স্বজনের তথ্য ও যোগাযোগবিষয়ক সম্পাদক সাংবাদিক আতিকুর রহমান কাযিন, স্বজনের প্রচার সম্পাদক আশিকুর রহমান আশিক, জাহাঙ্গীর আলম প্রমুখ। মুসুল্লিদের জন্য সাবান ও সাবান রাখার কেইস গ্রহণ করেন কটিয়াদী বাজার দরগা জামে মসজিদের সহকারী মোয়াজ্জিন ও খাদেম মাওলানা মো. উসমান গণি।

ফজলুল হক জোয়ারদার আলমগীর

গৌরীপুর

ময়মনসিংহের গৌরীপুরে যুগান্তর স্বজন সমাবেশের উদ্যোগে মঙ্গলবার (২৪মার্চ/২০২০) দরিদ্র চালকদের মাঝে মাস্ক, সাবান ও হ্যান্ডস্যানিটাইজার বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন খান। তিনি বলেন, স্বজনদের মতো বিত্তবান ও সামাজিক সংগঠনকে করোনাভাইরাস প্রতিরোধে এগিয়ে আসতে হবে। আপনার পাশের জন আক্রান্ত হলে আপনিও আক্রান্ত হতে পারেন। তাই প্রতিরোধে সবাইকে একযোগে কাজ করতে হবে।

বিতরণ কর্মসূচিতে অংশ নেন উপজেলা স্বজন সমাবেশের সভাপতি মো. এমদাদুল হক, সাধারণ সম্পাদক সেলিম আল রাজ, সহ-সম্পাদক মো. নুরুল ইসলাম, সাহিত্য সম্পাদক আমিরুল মোমেনীন, পৌর স্বজনের সভাপতি শ্যামল ঘোষ, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, উপজেলা জাতীয় পার্টির সিনিয়র সহ-সভাপতি আবদুল গফুর, গৌরীপুর যুগান্তর প্রতিনিধি মো. রইছ উদ্দিন, দৈনিক বাহাদুরের ওয়েব ইনচার্জ মো. তাসাদদুল করিম প্রমুখ। উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, এ রোগ বিশ্বকে আজ স্তব্ধ করে দিয়েছে। ভাইরাসকে স্তব্ধ করতে হলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। উপজেলা স্বজন সমাবেশের সভাপতি মো. এমদাদুল হক বলেন, প্রত্যেকের সামর্থ্যনুযায়ী আসুন এ দুর্যোগে অসহায় মানুষের পাশে দাঁড়াই। স্বজন উপদেষ্টা মো. রইছ উদ্দিন বলেন, এ কর্মসূচি অব্যাহত রাখতে সবার সহযোগিতা চাই। দরিদ্র মানুষ তিনবেলা খাবারই জুটাতে পারছে না। তাদের মধ্যে অনেকের মাস্ক, সাবান আর স্যানিটাইজার ক্রয় করার সামর্থ্য নেই।

মো. রইছ উদ্দিন

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত