নবীনগরের পিকনিক

  যুগান্তর ডেস্ক    ২৯ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কয়েকবার তারিখ পরিবর্তনের পর অবশেষে নবীনগর স্বজন সমাবেশের বার্ষিক পিকনিক অনুষ্ঠিত হল। পিকনিক স্পট নবীনগরের ঐতিহ্যবাহী কাইতলা গ্রাম। সকাল ৮টায় ইঞ্জিনচালিত নৌকায় রওয়ানা হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে যাত্রায় দেরি হয়। সকাল সোয়া ১০টায় নৌকা ছাড়ে। প্রায় আড়াই ঘণ্টায় কাইতলা পৌঁছে দল বেধে ৬৫ জন ছেলে-মেয়ে নিয়ে দর্শনীয় স্থানগুলো দেখতে বের হই। কাইতলা আলিমুদ্দিন জোবেদা কলেজ, যজ্ঞেশ্বর উচ্চ বিদ্যালয়সহ দুইশত বছরের প্রাচীন কাইতলা জমিদার বাড়ির ধ্বংসাবশেষ পরিদর্শন করি। পশ্চিমবঙ্গের শিমগাঁও থেকে এসে ব্রিটিশ শাসনামলে ত্রিপুরা রাজ্যের চাকলা রোশনাবাদ অঞ্চলের নূরনগর পরগনার (বর্তমানে নবীনগর উপজেলা) কাইতলা গ্রামে জমিদারির প্রতিষ্ঠা করেন বিশ্বনাথ রায় চৌধুরী। পরবর্তী সময় তার তিন পুত্র তিলক রায় চৌধুরী, অভয় চন্দ্র রায় চৌধুরী, ঈশান চন্দ্র রায় চৌধুরী এই জমিদারির উত্তরাধিকারী হন। তাদের নামে পার্শ্ববর্তী এলাকায় অভয়নগর ও ঈশাননগর গ্রামের নামকরণ করা হয়। ঈশান চন্দ্র রায় চৌধুরীর পুত্রের নামে কাইতলা যজ্ঞেশ্বর উচ্চ বিদ্যালয় এবং যজ্ঞেশ্বরের স্ত্রী সুখমনি রায়ের নামে ৪০ বিঘা জমিতে বিশাল সুখ সাগর দীঘি খনন করা হয়। ৬টি প্রাচীন ভবনের ২টিতে মানুষের বসবাস থাকলেও বাকি ৪টি ভগ্নদশায় পরিত্যক্ত। কালের সাক্ষী হিসেবে এ ভবনগুলোকে সরকারি উদ্যোগে প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসেবে রক্ষণাবেক্ষণ করা দরকার।

সাড়ে তিনটার মধ্যে হাইস্কুলে রান্না শেষ হলে সবাই মিলে দুপুরের খাওয়া শেষ করি। পড়ন্ত বিকালে ফেরার পথে নৌকার ছইয়ে মনোজ্ঞ গানের আসর বসে। আনন্দ-উল্লাসের মধ্যে রাত ৮টায় নবীনগর নৌকাঘাটে পৌঁছানোর মধ্য দিয়ে একটি স্মরণীয় পিকনিকের সমাপ্তি ঘটে। যাদের প্রাণান্ত প্রচেষ্টায় পিকনিকটি সফলভাবে বাস্তবায়িত হয়েছে তারা হচ্ছেন, সাংবাদিক আবু কামাল খন্দকার, সাংবাদিক পিয়াল হাসান রিয়াজ, সংস্কৃতি কর্মী মাধব ঘোষ, নজরুল ইসলাম কাজল, রোজী আক্তার, আনোয়ার হোসেন প্রমুখ।

আবু কামাল খন্দকার

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter