ওস্তাদ আলাউদ্দিন খাঁর মৃত্যুবার্ষিকীতে জন্মভূমি নবীনগরে স্বজনদের কর্মসূচি

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ব্রাহ্মণবাড়িয়ার কৃতী সন্তান নবীনগরের শিবপুর গ্রামের বিশ্ব বরেণ্য সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁর ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নবীনগর স্বজন সমাবেশ ৬ সেপ্টেম্বর বিকালে স্থানীয় গণপাঠাগার মিলনায়তনে এক আলোচনা সভা, সাহিত্যবাসর ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। স্বজন সভাপতি ও অবসরপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মো. সাদেক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। নবীনগরের ইউএনও মোহাম্মদ মাসুম জরুরি কাজে অন্যত্র কর্মব্যস্ত থাকায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আসন অলংকৃত করেন সহকারী কমিশনার (ভূমি) জেপি দেওয়ান। নবীনগর স্বজনের উপদেষ্টা ও প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আবু কামাল খন্দকারের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন প্রেস ক্লাব সম্পাদক আসাদুজ্জামান কল্লোল, স্বজন সহ সভানেত্রী আমেনা খাতুন ও সেতারা মাশরেকী, সহকারী অধ্যাপক ইব্রাহিম খলিল, প্রভাষক দেলোয়ার হোসেন, খ.ম. হযরত আলী।

বক্তারা সুর সম্রাট আলাউদ্দিন খাঁ স্মরণে নবীনগরে একটি তোরণ ও চত্বরের নামকরণসহ নবীনগর-শিবপুর সড়কটিকে আলাউদ্দিন খাঁ সড়ক হিসেবে নামকরণের দাবি জানান। এছাড়া জেলা প্রশাসকের নামে ওস্তাদ পরিবারের লাকু খাঁর দানকৃত ২২ শতক জায়গায় সরকারি উদ্যোগে সুর সম্রাটের নামে একটি সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির কাছে জোর দাবি জানানো হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি জেপি দেওয়ান সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁর স্মৃতি রক্ষার্থে জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস দেন। অনুষ্ঠানের সভাপতি ডা. মো. সাদেক ২০০০ সাল থেকে অদ্যাবধি নবীনগর স্বজন সমাবেশ কার্যক্রম অব্যাহত থাকায় পাঠকনন্দিত যুগান্তরের স্থানীয় স্বজনদের বিশেষভাবে ধন্যবাদ জানান। আলোচনা শেষে সুর সম্রাটের প্রতি শ্রদ্ধার্ঘ জানিয়ে সাহিত্য বাসরে স্বরচিত গল্প, কবিতা ও প্রবন্ধ পাঠ করা হয়। এতে অংশ নেন নজরুল ইসলাম কাজল, সাবিনা সুলতানা রহিমা, ইশরাত জাহান রূপালী, শফিউল আলম দীপ্ত, শেফালী, ইশরাত জাহান, মাহিয়া, জোনাকী, বুশরা জাহান, বিথী, মেহনাজ মীম, ফাতেমা আক্তার আশা, ইয়াছমীন, ইভা, নিশাত, ইনতি, তারিন, মারজানা, মীরা, মিশকাত, তানিয়া, বুশরা, ইশরাত জাহান, রুমানা, ইবশার আঞ্জুম, সাফা, শোভা, সাইমা, সাফা ইসলাম, মিশু প্রমুখ।

তৃতীয় পর্বে স্বজন মাধব ঘোষের সঙ্গীত পরিচালনায় সঙ্গীত পরিবেশন করে শ্রোতাদের মুগ্ধ করে সিনথিয়া সুলতানা তোয়া ও সেতু বর্মণ। অনুষ্ঠানের সংবাদ সংগ্রহ ও ছবি ক্যামেরাবন্দি করেন সাংবাদিক পিয়াল হাসান রিয়াজ, সাংবাদিক গোলাম মোস্তফা, সাংবাদিক দেলোয়ার হোসেন, শফিকুল ইসলাম বাদল।