পরিশ্রমে বুকে ব্যথা : যা করণীয়

  অধ্যাপক ডা. মো. তৌফিকুর রহমান ফারুক ২৪ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বুক ব্যথা
প্রতীকী ছবি

খন্দকার সাহেব, ৫৬ বছর বয়স, মালিবাগে থাকেন, ধূমপান করেন না। ডায়াবেটিস সাত বছর, উচ্চ রক্তচাপ পাঁচ বছর এবং রক্তে উচ্চমাত্রায় কোলেস্টরল আছে তিন বছর ধরে। নিয়মিত হাঁটেন, স্বাস্থ্যকর খাবার খান, তৈলাক্ত খাবার ও শর্করা জাতীয় খাবার পরিহার করেন।

ডায়াবেটিসের জন্য মুখে খাবার ওষুধের পাশাপাশি ইনসুলিন নেন, উচ্চ রক্তচাপের জন্য দুইটি ওষুধ খান এবং রক্তে চর্বির মাত্রা কমানোর জন্য একটি statin জাতীয় ওষুধ নিয়মিত খান।

১৫ দিন ধরে খেয়াল করছেন সিঁড়ি বেয়ে দোতলায় উঠতে গেলে বুকে এক ধরনের চাপ লাগে ও শ্বাসকষ্ট হয়।

তিনি বুকে ব্যথার কারণ ও এ সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর জানতে চান-

পরিশ্রমের সময় কী কারণে বুকে ব্যথা হতে পারে

পরিশ্রমের সময় হৃৎপিণ্ডের রক্তনালিতে ব্লক থাকলে বা রক্তপ্রবাহে বাধাগ্রস্ত হলে বুকে ব্যথা হতে পারে।

হৃৎপিণ্ডের করোনারী রক্তনালিতে ব্লক থাকলে বা রক্তনালিতে চর্বির আস্তর জমে রক্তনালি সরু হলে পরিশ্রমের সময় অতিরিক্ত রক্ত সরবরাহের প্রয়োজন হয় কিন্তু রক্তনালিতে ব্লক থাকার কারণে রক্ত সরবরাহে ঘাটতি দেখা যায় ফলে হৃদপিণ্ডের মাংশপেশিতে অক্সিজেন ও খাবার অভাব দেখা যায় এতে বুকে ব্যথা করে।

রক্তনালিতে ব্লক হলে কখন বুকে ব্যথা হয়

পরিশ্রমের সময় অথাৎ সিঁড়ি দিয়ে উঠার সময়, পাহাড়ে উঠার সময়, দৌড়ে বাসে উঠার সময়, তাড়াহুড়া করে কোনো কাজ করার সময়, বাজারের ব্যাগ হাতে নিয়ে হাঁটার সময়, ভারী কাজ করার সময়, কোনো ভারী জিনিস তোলার সময়, অত্যধিক উত্তেজিত হলে, খাবারের পর ভরাপেটে হাঁটলে বুকে ব্যথা বা চাপ অনুভূত হতে পারে।

হৃৎপিণ্ডের রক্তনালির ব্লক জনিত ব্যথা বুকের কোথায় হয়

সাধারণত: বুকের মাঝখানে হয়, তবে কখনও কখনও বামপাশে অথবা ডানপাশেও হতে পারে। এ ব্যথা বুকের ওপর দিকে গলার কাছে একং বাম হাত দিয়ে ছড়িয়ে পড়তে পারে।

হৃৎপিণ্ডের রক্তনালির ব্লকজনিত ব্যথা আর কোথায় কোথায় হতে পারে

হৃৎপিণ্ডের রক্তনালির ব্লকজনিত ব্যথা ওপরের পেটে হতে পারে। গ্যাস্ট্রিকের ব্যথা ভেবে ভুল হতে পারে। এ ধরনের ব্যথা শুধু গলার ওপর চাপ চাপ ধরনের হতে পারে, মনে হয় গলায় কিছু আটকে আছে এবং নিঃশ্বাস বন্ধ হয়ে আসবে। হৃৎপিণ্ডের ব্লকজনিত ব্যথা পিঠের পেছনে হতে পারে, ডান হাত বা বামহাতেও হতে পারে।

হৃৎপিণ্ডের রক্তনালির ব্লকজনিত ব্যথা হলে কী সমস্যা হতে পারে

হৃৎপিণ্ডের ব্লক জনিত ব্যথা হলে তা গ্যাস্ট্রিকের ব্যথা ভেবে ভুল হতে পারে।

পেট ব্যথা গ্যাস্ট্রিকের জন্য না রক্তনালির ব্লকের জন্য তা কীভাবে বুঝা যায়

গ্যাস্ট্রিকের ব্যথা সাধারণত: বহুদিন ধরে মাঝে মাঝে হয়। হার্টের রক্তনালির ব্লকের কারণে হার্ট-অ্যাটাক হলে ওপরের পেটের ব্যথা প্রথম বারের জন্য বা নতুন ধরনের ব্যথা অনুভূত হলে এবং এর সঙ্গে যদি প্রচুর ঘাম হয় বা বমি বমি ভাব হয় তবে তা হার্ট অ্যাটাকের জন্য হওয়ার আশঙ্কা বেশি।

পেটে ব্যথা হার্ট অ্যাটাকের ফলে হলে কী করা উচিত

কোনো রোগীর কোনোদিন পেটে ব্যথা না হলে এবং হঠাৎ করে কোনোদিন পেটে ব্যথা হলে, সঙ্গে প্রচুর ঘাম হলে বা বমি হলে সেক্ষেত্রে যেহেতু হৃৎপিণ্ডের ব্লকজনিত কারণে হওয়ার আশঙ্কা বেশি, সেক্ষেত্রে অতিসত্বর নিকটস্থ হাসপাতাল বা স্বাস্থ্য কেন্দ্রে ইসিজি বা রক্তপরীক্ষা যেমন কার্ডিয়াক ট্রপোনিন আই পরীক্ষাটি করিয়ে নেয়া উচিত।

হৃৎপিণ্ডের রক্তনালিতে ব্লকজনিত বুকে ব্যথার বৈশিষ্ট

ব্যথা সাধারণত: বুকের মাঝখানে হয়। পরিশ্রম করলে বাড়ে, বিশ্রাম নিলে কমে, নাইট্রেট জাতীয় ওষুধ জিহ্বার নিচে দিলে বা জিহ্বার নিচে স্প্রে করলে কমে। বুকের ব্যথা বাম হাতের ভেতরের দিক দিয়ে নিচের দিকে নামে।

পরিশ্রমের সময় বুকে ব্যথা হলে করণীয়

ইসিজি, ইকোকার্ডিওগ্রাম, ইটিটি এবং অন্যান্য পরীক্ষা যেমন- করোনারী এনজিওগ্রাম করতে পারেন।

হৃৎপিণ্ডের রক্তনালিতে ব্লকজনিত কারণে বুকে ব্যথা হলে কি ইসিজি স্বাভাবিক থাকতে পারে

হ্যাঁ, হৃৎপিণ্ডের রক্তনালিতে ব্লকজনিত কারণে বুকে ব্যথা হলে ইসিজি স্বাভাবিক থাকতে পারে।

লেখক : অধ্যাপক ও বিভাগীয় প্রধান, কার্ডিওলজি, মেডিনোভা, মালিবাগ, ঢাকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×