ওজন নিয়ন্ত্রণ কর্মসূচি

  অধ্যাপক ডা. মো. তৌফিকুর রহমান ফারুক ০৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ওজন নিয়ন্ত্রণ কর্মসূচি

ওজন নিয়ন্ত্রণ বা কমানোর জন্য এমন একটি পদ্ধতি অবলম্বন করা উচিত যা সহজ, স্বাস্থ্যকর, ভারসাম্যমূলক, নিরাপদ, কার্যকর, সময় উপযোগী ও টেকসই।

ওজন কর্মসূচি এমন হওয়া উচিত যা ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর অভ্যাসগুলোকে সহজে ও নিয়মমতো রপ্ত করা যায় ও দৈনন্দিন তা অব্যাহত রাখা যায়। নিরাপদ ও কার্যকরী ওজন নিয়ন্ত্রণ কর্মসূচিতে নিুোক্ত বিষয়গুলো অন্তর্ভুক্ত হওয়া উচিত।

* স্বাস্থ্যকর খাবার কর্মসূচিতে কম ক্যালরিযুক্ত খাবারে উৎসাহিত করতে হবে। মোট ক্যালরি কমাতে হবে কিন্তু কোনো খাবারই একেবারে বর্জনীয় নয়।

* শরীরের চর্বি কমানোর জন্য ক্যালরি খরচ করার নিমিত্তে নিয়মিত ব্যায়াম করা উচিত।

* ধীরে ধীরে ও অল্প অল্প করে ওজন কমান উচিত, সপ্তাহে অর্ধেক থেকে ২ পাউন্ডের বেশি ওজন কমান উচিত নয়।

* ওজন কমানোর জন্য যদি খুব কম ক্যালরিযুক্ত খাবার যেমন প্রতিদিন ১২০০ ক্যালরির কম খাবার খাওয়ার প্রয়োজন হয় তবে স্বাস্থ্যগত দিকটাও খেয়াল রাখতে হবে যেন নতুন কোনো অসুখ বা সমস্যা না হয়।

* ওজন কমানোর পর তা ধরে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

সপ্তাহে যদি ১ পাউন্ড ওজন বা শরীরের চর্বি কমাতে হয় তবে প্রতিদিন ৫০০ ক্যালরির সমপরিমাণ খাবার কমাতে হবে। শরীরের ১ পাউন্ড চর্বি ৩৫০০ ক্যালরি শক্তির সমান।

সেক্ষেত্রে প্রতিদিন ২৫০ ক্যালরি সমপরিমাণ খাবার কম খাওয়া ও ব্যায়াম বা জগিং করে ২৫০ ক্যালরি শক্তি খরচ করলে ১ সপ্তাহে বা ৭ দিনে মোট ১ পাউন্ড ওজন কমানো সম্ভব। ২৫০ ক্যালরি শক্তি ব্যয় করার জন্য প্রতিদিন ২.৫ মাইল হাঁটতে হবে।

লেখক : মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ, মেডিনোভা মেডিকেল, মালিবাগ, ঢাকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×