বুক ধড়ফড় করা

  অধ্যাপক ডা. মো. তৌফিকুর রহমান ফারুক ১৯ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বুক ধড়ফড়
বুক ধড়ফড়

জনাব রহমত আলী, ২২ বছর বয়স, মেডিকেলের ৩য় বর্ষের ছাত্র, মাঝে মাঝে অতিরিক্ত বুক ধড়ফড় করে ও ঘাম বেশি হয়। ডায়াবেটিস বা উচ্চরক্তচাপ নেই।

রক্তের কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক। তার ইসিজি, ইকোকার্ডিওগ্রাম স্বাভাবিক। দু’বার ইটিটির রিপোর্ট নেগেটিভ। তিনি বুক ধড়ফড় করা সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানতে চান।

বুক ধড়ফড় কেন করে

বুক ধড়ফড় হৃদযন্ত্রের কিছু কিছু অসুখে করতে পারে। আবার হরমোনজনিত কিছু অসুখে অথবা অতিরিক্ত দুশ্চিন্তা, ভয় থেকেও বুক ধড়ফড় করতে পারে।

বুক ধড়ফড় কি স্বাভাবিক কোনো কারণে অর্থাৎ অসুখ বিসুখ ছাড়াও করতে পারে

হ্যাঁ, বুক ধড়ফড় কোনো অসুখ ছাড়াই স্বাভাবিক কারণে যেমন- ব্যায়াম করলে, অতিরিক্ত পরিশ্রম করলে, প্রেগন্যান্সির সময় হতে পারে। অথবা অতিরিক্ত চা পান বা কফি পান বা মদ্যপান করলেও বুক ধড়ফড় করতে পারে।

বুক ধড়ফড় করলে কী করা উচিত

বুক ধড়ফড় যদি অতিরিক্ত দুশ্চিন্তার কারণে হয় তবে দুশ্চিন্তা পরিহার করা উচিত। অতিরিক্ত চা পান বা ধূমপান বা কফি পানের অভ্যাস থাকলে তা বর্জন করে অল্প পরিমাণে পান করা যেতে পারে। এছাড়া কিছু কিছু পরীক্ষা করে বুক ধড়ফড়ের কারণ বের করা যায় যেমন- ইসিজি, ইকো-কার্ডিওগ্রাম, ইটিটি, থাইরয়েড ফাংশন পরীক্ষা ও ইপি (ইলেকট্রোফিজিওলজি) পরীক্ষা।

বুক ধড়ফড় কি কোনো নেশাদ্রব্যে হতে পারে

হ্যাঁ, বুক ধড়ফড় হতে পারে যদি কেউ কোকেন বা অ্যামফিটামিন জাতীয় ওষুধ খায় বা নেশা করে। এমনকি ইয়াবা খেলেও বুক ধড়ফড় করতে পারে।

আর কী কী কারণে বুক ধড়ফড় করতে পারে

হাইপোগ্লাইসেমিয়া হলে অর্থাৎ রক্তের সুগার কমে গেলে, রক্তশূন্যতা থাকলে, রক্তচাপ কমে গেলে, জ্বর হলে এমনকি পানিশূন্যতা হলেও বুক ধড়ফড় করতে পারে।

কোন কোন ওষুধে বুক ধড়ফড় করতে পারে

ওজন কমানোর ওষুধ, নাকের সর্দির ড্রপ, অ্যাজমার ওষুধ, এমনকি থাইরয়েডের ওষুধের ডোজের মাত্রা বেশি হলে বুক ধড়ফড় করতে পারে।

কী কী হৃদযন্ত্রের অসুখের কারণে বুক ধড়ফড় করতে পারে

রোগীর অনিয়মিত হৃদস্পন্দন হলে, হার্টঅ্যাটাক হলে, হার্টে ও রক্তনালিতে ব্লকেজ থাকলে, হার্ট ফেইলিউর হলে, হার্টের ভাল্বে সমস্যা হলে, হৃদযন্ত্রের মাংসপেশিতে সমস্যা হলে বুক ধড়ফড় করতে পারে।

বুক ধড়ফড় কমাতে কী কী ব্যবস্থা অনুসরণ করতে হয়

অতিরিক্ত দুশ্চিন্তা ও ডিপ্রেশন পরিহার করা। সে ক্ষেত্রে বিভিন্ন রকমের Relaxation exercise, Yoga, Bio-feedback, Aroma Therapy নেয়া যেতে পারে। এছাড়া ধূমপান ত্যাগ করতে হবে। অতিরিক্ত কফি, চা বা পান বর্জন করতে হবে। কোনো ধরনের নেশা জাতীয় দ্রব্য পরিহার করতে হবে। তাছাড়া ঠাণ্ডা কাশির ওষুধ অথবা হার্বাল মেডিসিন ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মমতো খেতে হবে। এছাড়া যদি বুক ধড়ফড়ের সুনির্দিষ্ট কোনো কারণ পাওয়া যায় তবে সে অনুসারে চিকিৎসা করতে হবে।

লেখক : অধ্যাপক ও বিভাগীয় প্রধান, কার্ডিওলজি, চেম্বার- মেডিনোভা, মলিবাগ

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×