জেনে নিন

বিশেষজ্ঞের উত্তর

  ডা. একেএম মাহমুদুল হক খায়ের ১৯ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্বক, যৌন, অ্যালার্জি ও কসমেটিক সার্জন, সিনিয়র কনসালটেন্ট (এক্স), বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৭৬৬৬৬১৩৩১

প্রশ্ন : আমার বয়স ২৪। আমার দৈহিক কাঠামো নষ্ট হয়ে যাচ্ছে। কীভাবে এ সৌন্দর্য ফিরে আনা সম্ভব।

-লিনা, আরামবাগ, ঢাকা

উত্তর : সম্ভবত আপনার ইন্টারনাল সমস্যা হয়েছে। দেহের হরমোন অ্যানালাইসিস করে রেডিওফ্রিকোয়েন্সি ওয়েবের মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই সৌন্দর্য বর্ধন সম্ভব।

প্রশ্ন : আমার বয়স ৫৫। আমার শারীরিক ক্ষমতা সম্পূর্ণ নষ্ট হয়ে যাচ্ছে। আমার স্ত্রীর এখনো যৌবন আছে। এতে আমি বিব্রত। এ বয়সে ওষধের মাধ্যমে শারীরিক সুস্থতা কী সম্ভব?

-জাকির হোসেন, শান্তিনগর, ঢাকা

উত্তর : পুরুষের অক্ষমতা এখন কোনো সমস্যাই নয়। আপনার রক্তের সেক্স হরমোন অ্যানালাইসিস করে বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আপনার যৌন আকাক্সক্ষা ফিরে আনা সম্ভব।

প্রশ্ন : আমার বয়স ২১। আমার মাথার চুল দিন দিন পড়ে টাক সৃষ্টি হয়েছে। এতে আমার সৌন্দর্যহানি হয়েছে। মাথায় নতুন চুল গজাতে চাই।

-রুমী, আগ্রাবাদ, চট্টগ্রাম

উত্তর : অত্যাধুনিক পিআরপি থেরাপি এখন হাতের মুঠোয়। কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার মাথায় চুল পড়া বন্ধ করে নতুন চুল গজানো সম্ভব।

প্রশ্ন : দীর্ঘদিন থেকে আমার দু’পায়ে অ্যাকজিমা। অনেক মলম লাগিয়েছি। কোনো কাজ হচ্ছে না। একটু কমে আবার বেড়ে যায়। এর সফল চিকিৎসা আছে কী? -আবদুর রহমান, রাজারবাগ, ঢাকা

উত্তর : নিশ্চয়ই সফল চিকিৎসা আছে। আপনার চিকিৎসা একটু দীর্ঘমেয়াদী হতে পারে। অ্যালার্জিক ফুড খাওয়া পরিহার করবেন। আক্রান্ত জায়গা বেশি ঘষামাজা পরিস্কার করবেন না। ত্বক আর্দ্র রাখার চেষ্টা করবেন। চিকিৎসার মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই অ্যাকজিমা ভালো করা সম্ভব।

প্রশ্ন : আমার দু’পায়ের তলায় অনেক ফাটা হয়েছে। মাঝে মাঝে ব্যথা হয়। অনেক ওষুধ ব্যবহার করেছি। কমছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।

-মিসেস সালমা বেগম, নরসিংদী

উত্তর : আপনার পায়ের রোগটির নাম-‘ক্র্যাকসোল’। এটি একটি প্রদাহজনিত রোগ। ত্বক বিশেষজ্ঞের মাধ্যমে এটি নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : বেশ কিছুদিন থেকে আমার দেহের ত্বক লাল হয়ে চাকা চাকা হয়ে চুলকানি হচ্ছে। চুলকানির ওষুধ খেয়ে কমছে না। -রাফিনা বেগম, আজিমপুর, ঢাকা

উত্তর : আপনার রোগটির নাম এলার্জিক আরটিক্যারিয়া। এর কার্যকরী চিকিৎসা রয়েছে।

প্রশ্ন : আমার মাথায়, মুখে ও দেহে চুলকানি দেখা দিয়েছে। মাথায় ছোট ছোট ফুসকুড়ি হচ্ছে। মাথার চুলগুলো পড়েও যাচ্ছে। এ অবস্থা থেকে মুক্তি চাই।

-আ. রহীম, রাঙ্গামাটি, চট্টগ্রাম

উত্তর : আপনার রোগটি সম্ভবত সেবোরিক ডারমাটাইটিস। এটি একটি কষ্টকর রোগ। চিকিৎসার মাধ্যমে রোগটি নিয়ন্ত্রণ করা সম্ভব। আপাতত একটি খুশকি নিরোধ শ্যাম্পু ব্যবহার করুন। অ্যালার্জিক খাবারগুলো এড়িয়ে চলুন। একটি অ্যান্টিহিস্টামিন রাতে শোয়ার আগে খেয়ে নিন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×