জেনে নিন

বিশেষজ্ঞের উত্তর

  ডা. একেএম মাহমুদুল হক খায়ের ১৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্বক, যৌন, অ্যালার্জি ও কসমেটিক সার্জন, সিনিয়র কনসালটেন্ট (এক্স), বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৯৯০০০০১৯১

প্রশ্ন : আমার মুখের ত্বক নষ্ট হয়ে সৌন্দর্যহানি হচ্ছে ও মুখে বলিরেখা পড়েছে।

-লুবনা, উত্তরা, ঢাকা

উত্তর : অত্যাধুনিক মেসোথেরাপি, কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই এক সেশন চিকিৎসায় মুখের ত্বক নমনীয় ও কমলীয় করা সম্ভব। প্রতিদিন একটি সানস্ক্রিন ব্যবহার করবেন।

প্রশ্ন : আমার বয়স ৫৬। দীর্ঘদিন থেকে আমি সোরিয়াসিস রোগে ভুগছি। দেশে বিদেশে চিকিৎসা নিয়েও ভালো হচ্ছে না।

-সোহেল, আরামবাগ, ঢাকা

উত্তর : সারা বিশ্বে এ রোগ ভালো করার মতো ওষুধ এখনও আবিষ্কার হয়নি। আপনি মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করবেন। লাল মাংস খাওয়া পরিহার করবেন। শরীরের কোনো অংশে যেন চাপ বা ঘষা না লাগে, সেদিকে খেয়াল রাখবেন। চিকিৎসকের পরামর্শে মুখে খাওয়ার ওষুধ ও মলম দীর্ঘদিন ব্যবহার করতে হয়। দিনের একটি নির্দিষ্ট সময়ে রোগ দেখা দেয়।

প্রশ্ন : বেশ কিছুদিন থেকে আমার দেহের ত্বক লাল হয়ে চাকা চাকা হয়ে চুলকানি হচ্ছে। চুলকানির ওষুধ খেয়ে কমছে না। -রাফিনা বেগম, আজিমপুর, ঢাকা

উত্তর : আপনার রোগটির নাম এলার্জিক আরটিক্যারিয়া। এর কার্যকরী চিকিৎসা রয়েছে।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৩। আমার মাথার অনেক চুল পড়ে গেছে। টাক্ সৃষ্টি হয়েছে। -রফিক, মতলব, চাঁদপুর

উত্তর : স্টেমসেল থেরাপির মাধ্যমে টাক্ মাথায় চুল গজানো সম্ভব। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।

প্রশ্ন : আমি নববিবাহিত। বয়স ৩১। আমি স্ত্রীর সঙ্গে মেলামেশায় ব্যর্থ হচ্ছি। আমার দ্রুত স্খলন হয়ে যাচ্ছে। আমি দুর্বলতা বোধ করছি। - রাকিব, কচুয়া, চাঁদপুর।

উত্তর : আপনার সমস্যাটি মানসিক অথবা পুরুষত্বহীনতা। আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস প্রয়োজন। একজন যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি আপনার স্থায়ী চিকিৎসা দিতে সক্ষম হবেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×