জেনে নিন

বিশেষজ্ঞের উত্তর

  ডা. একেএম মাহমুদুল হক খায়ের ২৩ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্বক, যৌন, অ্যালার্জি ও কসমেটিক সার্জন, সিনিয়র কনসালটেন্ট (এক্স), বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৯৯০০০০১৯১

প্রশ্ন : আমার মুখে অনেক তিল পড়েছে। মলম ব্যবহার করেও কাজ হয়নি।

-মাছুমা, আজিমপুর, ঢাকা

উত্তর : লাল বাদামি তিল মুখ থেকে সরানো এখন সম্ভব। কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই এটি নির্মূল করা যায়। আপনি একটি সানস্ক্রিন ব্যবহার করুন। যে কোনো ধরনের কসমেটিকস ব্যবহারের পূর্বে চিকিৎসকের পরামর্শ নিন।

প্রশ্ন : আমার মাথার চুল পড়ে একদিকে ফাঁকা হয়ে গেছে। চুল গজানোর কোনো চিকিৎসা আছে কি?

-লুবনা, বনানী, ঢাকা

উত্তর : টাক মাথায় চুল গজানোর অনেক আধুনিক চিকিৎসা এখন বাংলাদেশে রয়েছে। পিআরপি, মেসো থেরাপি বেশ কার্যকর। হেয়ার ট্রান্সপ্লান্টেশনে বাংলাদেশে করা হচ্ছে। ভিটামিন ডি-র অভাব আছে কিনা দেখতে হবে। মাথায় খুশকি থাকলে চিকিৎসা করতে হবে। স্টেমসেল থেরাপি কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই টাক মাথায় চুল গজাতে পারে। এছাড়াও মুখে খাওয়ার ওষুধ, মাথায় লাগানোর জন্য ওষুধ ও শ্যাম্পু ব্যবহার করতে হবে।

প্রশ্ন : বেশ কিছুদিন থেকে আমার দেহের ত্বক লাল হয়ে চাকা চাকা হয়ে চুলকানি হচ্ছে। চুলকানির ওষুধ খেয়ে কমছে না। -রাফিনা বেগম, আজিমপুর, ঢাকা

উত্তর : আপনার রোগটির নাম এলার্জিক আরটিক্যারিয়া। কোন পরিবেশে গেলে বা কোনো কিছু লাগালে এটি হয় কিনা সে ব্যাপারে আপনাকে সজাগ থাকতে হবে। কোনো কোনো সময় এ সমস্যার সঙ্গে চোখ-মুখ লাল হয়ে ফুলে যায় এবং শ্বাস কষ্ট হয়। এটি প্রতিরোধের জন্য কি করতে হবে সে ব্যাপারে চিকিৎসকের পরামর্শ নিবেন।

প্রশ্ন : আমি নববিবাহিত। বয়স ৩১। আমি স্ত্রীর সঙ্গে মেলামেশায় ব্যর্থ হচ্ছি। আমার দ্রুত স্খলন হয়ে যাচ্ছে। আমি দুর্বলতা বোধ করছি। - রাকিব, কচুয়া, চাঁদপুর।

উত্তর : আপনার সমস্যাটি মানসিক অথবা পুরুষত্বহীনতা। আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস প্রয়োজন। একজন যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি আপনার স্থায়ী চিকিৎসা দিতে সক্ষম হবেন। আপনাকে নিয়মিত ব্যায়াম করতে হবে। টাটকা শাক-সবজি ও ফলমূল নিয়মিত খাবেন। ধূম পান ও অ্যালকহল সেবন থেকে দূরে থাকবেন। কোনো রকম মানসিক চাপ যেন না হয় সে দিকে লক্ষ রাখবেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×