বই পরিচিতি

  যুগান্তর ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নাক কান গলার সমস্যা ও করণীয়

অধ্যাপক ডা. জাহীর আল-আমীন

ডাক্তারের চেম্বারে বা হাসপাতালে যত রোগী আসেন, তাদের মধ্যে অনেকেই নাক কান গলার বিভিন্ন সমস্যায় আক্রান্ত। এ সমস্যাগুলো অনেকাংশে প্রতিরোধ করা যায় বা এর জটিলতা এড়ানো যায় এ বিষয়ে সাধারণ বৈজ্ঞানিক তথ্যগুলো জানার মাধ্যমে। এ বইয়ে নাক কান গলা এ তিনটি বিভাগে রোগগুলোকে আলাদাভাবে বর্ণনা করা হয়েছে। সর্দি, নাক বন্ধ থাকা থেকে শুরু করে নাকের কসমেটিক সার্জারি পর্যন্ত নাকের অধ্যায়ে লেখা হয়েছে। কানে ব্যথা, কানে খৈল জমা, কানে কম শোনাসহ কানের আধুনিক সার্জারি কখন কিভাবে করলে রোগীরা সুফল পাবে তাও আলোচনা করা হয়েছে কানের অধ্যায়ে। টনসিল বা এডেনয়েডে সমস্যা, নাক কান গলার বিভিন্ন অংশের ক্যান্সার, সাইনোসাইটিস গলার অধ্যায়ে আলোচনা করা হয়েছে। লেখক অধ্যাপক ডা. জাহীর আল-আমীন বাংলাদেশের একজন খ্যাতিমান নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ও সার্জারি। সুদীর্ঘ ৩০ বছরের বিশেষজ্ঞ ডাক্তার হিসেবে অভিজ্ঞতা লেখককে চিকিৎসক হিসেবে এক উচ্চমাত্রা দিয়েছে। বইটি পাওয়া যাবে একুশের বইমেলার স্টল নং ৩৪০-৪১, প্রান্ত প্রকাশনীতে।

রগ সমাচার

ডা. আবুল হাসান মুহম্মদ বাশার

এদেশে রক্তনালীর রোগ (ভাস্কুলার ডিজিজ) ও বিভিন্ন পর্যায়ে এর সুযোগ-সুবিধা সম্পর্কে সাধারণ মানুষ ও তৃণমূল পর্যায়ের চিকিৎসকের মধ্যে ধারণা সীমিত। ফলে এদেশে রক্তনালীর রোগ ঠিকমতো ও সময়মতো শনাক্ত হয় না। এতে করে অধিকাংশ ক্ষেত্রে চিকিৎসার সহজ সুযোগগুলো হাতছাড়া হয়ে যায়। খুব কম সংখ্যক রোগী রোগ মারাত্মক আকার ধারণ করার আগে চিকিৎসকের কাছে পৌঁছাতে পারেন। সময় মতো চিকিৎসা না হলে চিকিৎসার ফলাফল আশানুরূপ হয় না। অনেক রোগী অভিযোগ করেন, আমার পা ঠাণ্ডা থাকে, হাঁটতে গেলে পায়ে ব্যথা করে, কিছুক্ষণ পর আবার ঠিক হয়ে যায়। এ সমস্যা ধমনী, শিরা, টেনডন, স্নায়ুর কারণে হতে পারে। পায়ের চামড়ার নিচে রক্তনালী আকাবাঁকা হয়ে ফুলে যাওয়া বা ভেরিকোস ভেইনের চিকিৎসা একজন রক্তনালী বিশেষজ্ঞ করে থাকেন। মাংসপেশীতে টান পড়া বা মাংসপেশীর ভেতর রক্তক্ষরণের ও চিকিৎসা রয়েছে। এ ধরনের আরও অনেক সমস্যার সমাধান বইটিতে প্রাঞ্জলভাষায় বর্ণনা করা হয়েছে। ডা. আবুল হাসান মুহম্মদ বাশারের হৃদরোগ ও রক্তনালীর রোগের ওপরে প্রায় অর্ধশতাধিক গবেষণা প্রবন্ধ, দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে। বর্তমানে তিনি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলার স্টল নং ৩৪০-৪১, প্রান্ত প্রকাশনীতে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter