গরমে পানিবাহিত পেটের রোগবালাই

  ডা. মো. মাসুদুর রহমান ২০ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গরমে পানিবাহিত পেটের রোগবালাই

এ সময়ে পানির স্তর নিচে নেমে যাওয়ার জন্য ও সুয়ারেজের পাইপ লিক করে খাবারের পানির সঙ্গে মিশে নানা ধরনের পানিবাহিত রোগ দেখা দিচ্ছে। এর ফলে পেটের ব্যাধি হচ্ছে। পানি যেমন জীবন ধারণের জন্য অপরিহার্য, তেমনি পানি জীবননাশের কারণ হয়ে দাঁড়াচ্ছে। পানি পানের যোগ্য হতে হবে।

এ পানিতে কলিফর্ম ব্যাকটেরিয়া বেশি থাকলে ডায়রিয়া, টাইফয়েড ও জন্ডিস রোগ হতে পারে। খাদ্যনালির প্রদাহ বা গ্যাস্ট্রো-এন্টারাটাইটিস দূষিত পানি গ্রহণ থেকে হয়। ভাইরাস থেকে কমন ফ্লু বা ঠাণ্ডা জ্বরও হতে পারে।

দুষিত পানি পান করলে ডায়রিয়া হয় যা ভাইরাস, ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের কারণে হয়। বাচ্চাদেরও ভাইরাস থেকে ডায়রিয়া হয়। এক্ষেত্রে তাদের অনবরত পানির মতো পায়খানা হয়। ফলে শরীরে লবণ-পানির ঘাটতি অর্থাৎ ইলেকট্রোলাইটস ইমব্যালান্স হয়ে হঠাৎ কিডনি বিকল বা পানিস্বল্পতার কারণে বাচ্চা মারা যেতে পারে। প্রাপ্তবয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য ভাইরাল ডায়রিয়া হয় না।

বড়দের ব্যাকটেরিয়াল ডায়রিয়া হয়- এক্ষেত্রে ৩-৪ বার থেকে ২০-৩০ বার প্রতিদিন পাতলা পায়খানা হয়, সঙ্গে ১০০ ডিগ্রি ফা.-এর ওপর জ্বর, পেটে ও পায়খানার রাস্তায় ব্যথা হয়, বমির ভাব বা বমি হয়, শরীরে ব্যথা ও ম্যাজম্যাজে ভাব হয়, ডায়রিয়ায় কারণ হয়ে ডিহাইড্রেশন বা পানিস্বল্পতা।

এতে ব্লাডপ্রেসার নিচে নেমে রোগী শকে চলে যায়। পানিস্বল্পতা পূরণ করাই ডায়রিয়ার মূল চিকিৎসা। টয়লেট কমিয়ে আনার জন্য উপসর্গ অনুযায়ী চিকিৎসা দেয়া হয়। সাপ্লাইয়ের পানি ২০-৩০ মিনিট সিদ্ধ করে খেলে সব ধরনের ডায়রিয়া সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মারা যায়। ফলে পেটের ব্যাধি হওয়ার আশঙ্কা কমে। সুপেয় পানি গ্রহণ করতে হবে। রাস্তা-ঘাটের পানি, জুস, চটপটি, ফুসকা খাওয়া যাবে না।

ডা. মো. মাসুদুর রহমান

পেটের ব্যাধি ও লিভার রোগ বিশেষজ্ঞ, ঢাকা মেডিকেল কলেজ

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×