বিনা তেলে বাঙালির ইফতারি

  রীতা ভৌমিক ১১ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিনা তেলে বাঙালির ইফতারি

রমজান মাসে আমাদের ইফতারির আয়োজনের তালিকায় তেলযুক্ত খাবারের পরিমাণ বেশি থাকে। সারাদিন রোজা থাকার পর তেলযুক্ত খাবার গ্রহণে মানুষের শরীরে নানারকম ক্ষতির আশঙ্কা থাকে।

ইফতারিতে তেলযুক্ত খাবার গ্রহণ না করে বিনা তেলে রান্না করা খাবার গ্রহণে উৎসাহিত করছে বিনা অপারেশনে হৃদরোগ প্রতিরোধ ও প্রতিকারের পথিকৃত সাওল হার্ট সেন্টার (বিডি) লি.। এই প্রতিষ্ঠান মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর তেলযুক্ত খাবারের সংস্কৃতি বদলে দেয়ার সামাজিক আন্দোলন চলমান রেখেছে।

কারণ রান্নায় ব্যবহৃত বাড়তি তেল হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, অতি ওজন, গ্যাস্ট্রিক-আলসার, বদহজম, ক্যান্সারসহ মারাত্মক রোগ-ব্যাধির সৃষ্টি করে। মানুষকে ঠেলে দেয় মৃত্যুর মুখে।

সম্প্রতি ইস্কাটন গার্ডেন রোডে ‘অয়েল ফ্রি কিচেন’-এর ইফতারির স্টলে বিনা তেলে তৈরি ইফতারির মাসব্যাপী আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, এটি একটি ভালো উদ্যোগ। প্রত্যেক মানুষকে তার সুস্বাস্থ্যের প্রতি যত্নবান হতে হবে।

সাওল বাংলাদেশের প্রতিষ্ঠাতা কবি মোহন রায়হান বলেন, রমজান মাসে রোজা পালনের ফলে মানুষের স্বাস্থ্যের কোনো ক্ষতি তো হয়ই না বরং উন্নতি হয় যদি তিনি সঠিক নিয়মে খাদ্য গ্রহণ করেন। সারাদিন রোজা থাকার পর আমরা কী খাব আর কী খাব না সেটা একটা সুস্থ জীবনযাপনের জন্য অত্যন্ত জরুরি।

ইস্কাটন গার্ডেন রোডে ‘অয়েল ফ্রি কিচেন’-এর ইফতারির স্টলে ছোলা, পিঁয়াজু, আলুর চপ, বিফ হালিম, চিকেন পাকোড়া, বিভিন্ন ধরনের কাবাব ও কাচ্চি বিরিয়ানিসহ ২৫টিরও বেশি বিনা তেলে তৈরি ইফতারির আইটেম পাওয়া যাবে।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম হামিদ, বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যাপক ড. সলিমুল্লাহ খান, আবদুল হাকিম মজুমদার, বাংলাদেশ পুলিশের এসবি-ঢাকার ডিআইজি মাহবুব হোসেন ও বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আবদুল্লাহ-আল-মামুন। ‘অয়েল ফ্রি কিচেন’-এর ইফতারির স্টল রমজান মাসজুড়ে প্রতিদিন দুপুর ৩টা থেকে খোলা থাকবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×