জেনে নিন

বিশেষজ্ঞের উত্তর

  ডা. একেএম মাহমুদুল হক খায়ের ১৫ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্বক, যৌন, অ্যালার্জি ও কসমেটিক সার্জন, সিনিয়র কনসালটেন্ট (এক্স), বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৯৯০০০০১৯১

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ২৩। বেশ কয়েক মাস যাবৎ আমার নিচের ঠোঁটটি সাদা হয়ে গেছে। অনেক মলম ব্যবহার করেছি। কিন্তু কোনো লাভ হয়নি। তাই আপনার শরণাপন্ন হলাম। -সোনিয়া, মীরপুর, ঢাকা

উত্তর : আপনার ঠোঁটের রোগটি স্থিতিশীল শ্বেতীরোগ। যেটি ওষুধ মেখে ভালো করা সম্ভব নয়। এটির একমাত্র সফল চিকিৎসা ‘মিনিপাঞ্চ গ্রাফটিই’। যেটি শতভাগ সফল।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫১। বর্তমানে সহবাসে লিঙ্গের উত্থান হচ্ছে না। কখনো উত্থান হলে দ্রুত বীর্গ-স্খলন হয়ে যায়। এতে আমি বিব্রত। আমার সুস্থ হবার সম্ভাবনা আছে কি? -হরিদাস, চাপাইনবাবগঞ্জ, রাজশাহী।

উত্তর : আপনি সম্ভবত পুরুষত্বহীনতায় ভুগছেন। বর্তমানে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই আপনাকে সুস্থ করা সম্ভব। এ জন্য আপনার সেক্স হরমোন এনালাইসিস করে চিকিৎসা নিতে হবে।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২২। আমার বোগলে স্তনের নিচে এবং কুচকিতে বেশ ব্যথা যুক্ত কয়েকটি ফোঁড়া আছে। অনেক চিকিৎসা নিয়েছি। ভালো হচ্ছে না। আমি দ্রুত ভালো হতে চাই। -কল্পনা, দাউদকান্দি, কুমিল্লা।

উত্তর : আপনার রোগটি একটি কঠিন ও কষ্টকর প্রদাহজনিত চর্মরোগ। রোগটি সম্ভবত ‘হাইড্রাজেনহিটিস সাপিউরেটিভা’। রোগটি স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব। তবে অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের মাধ্যমে রোগটি নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪১। এরই মধ্যে আমার মাথার প্রায় এক-চতুর্থাংশ চুল পড়ে গিয়ে টাক্ সৃষ্টি হয়েছে। আমার মাথায় নতুন চুল গজানো সম্ভব? -আবুল হোসেন, কেরানীগঞ্জ, ঢাকা

উত্তর : আর কেন ভাবছেন? ‘পিআরপি’ থেরাপি আপনার হাতের নাগালে। এটি কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার মাথায় নতুন চুল গজাতে সক্ষম।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×