স্পোর্টস ইনজুরিতে সতর্ক হোন

এসসিআই হাসপাতালের সিনিয়র অর্থোপেডিক কনসালট্যান্ট ডা. বিনয় আগরওয়াল। নয়াদিল্লির সাফদার্জিং হাসপাতাল ও যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস থেকে অর্থোপেডিক সার্জারিতে তিনি বিশেষ প্রশিক্ষণ অর্জন করেছেন। ট্রমা ও অর্থোপেডিক সার্জারিতে অভিজ্ঞতা ও দক্ষতার স্বীকৃতিস্বরূপ রয়েল কলেজ অব সার্জনসের সম্মানিত ফেলোশিপ প্রদান করা হয়।

  যুগান্তর ডেস্ক    ২২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

* স্পোর্টস ইনজুরি এবং আর্থ্রাইটিস কী?

** বিস্তারিতভাবে বলতে গেলে সাধারণত খেলাধুলা বা ব্যায়াম করতে গিয়ে স্পোর্টস ইনজুরি হয়ে থাকে। এই ইনজুরিতে সম্পৃক্ত থাকে হাড়, জয়েন্ট, লিগামেন্ট, মাসল এবং সব ধরনের নরম টিস্যু। কিছু ইনজুরি আছে যা স্পোর্টস ইনজুরির আওতাভুক্ত ছিল না। যেমন টেনিস এলবো, গলফার এলবো ও লো ব্যাক পেইন। এগুলো এখন স্পোর্টস ইনজুরির শ্রেণীভুক্ত।

* সাধারণত এখন কোন ধরনের স্পোর্টস ইনজুরি বেশি লক্ষ্য করা যায়?

** বিভিন্ন ফিটনেস সেন্টার, ব্যায়ামাগার ও খেলাধুলার আবির্ভাব হওয়ায় এর সঙ্গে বিভিন্ন বয়সের মানুষের সম্পৃক্ততা বাড়ছে। ফলে নানাভাবে ইনজুরিতেও আক্রান্ত হচ্ছে। যেমন- হাড়ের জয়েন্টে ব্যথা, কাঁধে ব্যথা কিংবা গোড়ালিতে আঘাতপ্রাপ্ত হতে পারে নানাভাবে, আঘাত ছাড়াও টেনিস এলবো, গলফার এলবোতে টেন্ডিনিটিসের কিছু অস্বস্তি রোগীদের সাধারণ সমস্যা। যা পরবর্তী সময়ে তীব্র ব্যথার সৃষ্টি করে।

* স্পোর্টস ইনজুরির আধুনিক চিকিৎসা কী?

** স্পোর্টস ইনজুরির আধুনিক চিকিৎসার মধ্যে হাঁটু জয়েন্ট, কাঁধের জয়েন্ট, অ্যাঙ্কেল এবং কোমর জয়েন্টে বিভিন্ন রিপেয়ার।

* এসসিআই হাসপাতালের বিশেষত্ব কী?

** বিশ্বের খেলাধুলাপ্রিয় জাতি হিসেবে পরিচিত ভারতে আমাদের অবস্থান। আমরা নিবেদিতপ্রাণ একটি সেন্টার। ইতিমধ্যে শীর্ষস্থানীয় জিমনেসিয়াম, ফিটনেস সেন্টার এবং ক্রীড়া একাডেমিগুলোর সঙ্গে এসসিআই যুক্ত রয়েছে। আমাদের সেন্টার আধুনিক চিকিৎসা সরঞ্জামে সুসজ্জিত, যা উচ্চক্ষমতাসম্পন্ন। ইতিমধ্যে হাঁটুর সার্জারি, কাঁধ, অ্যাঙ্কেল এবং কোমর জয়েন্টের অস্ত্রোপচারে আমরা বেশ দক্ষতার প্রমাণ দেখিয়েছি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×