পিনাইল ইমপ্ল্যান্ট প্লেসমেন্ট

  যুগান্তর ডেস্ক    ২০ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডা. গৌতম বঙ্গা রিকন্সট্রাকটিভ ইউরোলজির ক্ষেত্রে খ্যাতি অর্জন করেছেন। ১৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন ডা. গৌতমের জেনিটো-ইউরোনারি রিকন্সট্রাকটিভ ইউরোলজিস্ট এবং অ্যান্ড্রোলজিস্ট হিসেবে খ্যাতি রয়েছে। তিনি বিশেষভাবে পিনাইল ইমপ্ল্যান্ট প্লেসমেন্ট এবং সংশোধন, লিঙ্গ বাঁকা (বক্রতা সংশোধন) ঠিক করা এবং লিঙ্গ বৃদ্ধি সার্জারিতে দক্ষ।

* লিঙ্গ বা পিনাইল (Penile) ইমপ্ল্যান্ট কী?

** পিনাইল ইমপ্ল্যান্ট একটি যন্ত্র, যারা ইরেকটাইল ডিসফাংশনে ভুগছেন তাদের অস্ত্রোপচারের মাধ্যমে পুরুষের লিঙ্গে স্থাপন করা হয়।

* কী ধরনের পিনাইল ইমপ্ল্যান্ট হয়?

** তিন পিস ইনফ্ল্যাটেবল ইমপ্ল্যান্ট, দুই (টু পিস) ইনফ্ল্যাটেবল ইমপ্ল্যান্ট, সেমি রিজিড

* কারা পিনাইল প্রোসথেসিস করতে পারবে?

** যেসব পুরুষের ওষুধে কোনো কাজ হচ্ছে না, তারা স্থাপন করতে পারবেন। পিনাইল প্রোসথেসিস পুরুষদের জন্য দীর্ঘস্থায়ী এবং সন্তোষজনক ব্যবস্থা বা সমাধান।

* পিনাইল প্রোসথেসিথে কি স্বাভাবিক অনুভূতির তৈরি করে?

** পিনাইল ইমপ্ল্যান্ট কোনো ধরনের স্বাভাবিক অনুভূতি তৈরি করে না। তবে পিনাইল ইমপ্ল্যান্টের অন্যান্য সুবিধা রয়েছে- ইরেকটাইল ডিসফাকশনে দীর্ঘমেয়াদি সমাধান প্রদান করে, যৌনতার সময় প্রাকৃতিক মনে হয় এবং ইচ্ছামতো সেটি নিয়ন্ত্রণ করা যায়।

* সব ইউরোলজিস্ট পিনাইল ইমপ্ল্যান্ট সার্জারি করতে সক্ষম?

** একজন ইউরোলজিস্ট যিনি জেনিটোইউরিনারি রিকন্সট্রাকটিভ সার্জারিতে অভিজ্ঞ, তিনি এ ধরনের বিষয়ে ধারাবাহিক সার্জারি করতে সক্ষম।

* কেন পিনাইল ইমপ্ল্যান্টের জন্য নয়াদিল্লির এসসিআই হসপিটালের সেন্টার অব ইউরেথ্রা অ্যান্ড পিনাইল সার্জারি বেছে নেবেন?

** এখানে প্রতি মাসে ৫-৭ জন রোগীর পিনাইল ইমপ্ল্যান্ট সফলভাবে সম্পন্ন করা হচ্ছে। সেন্টার অব ইউরেথ্রা অ্যান্ড পিনাইল সার্জারিতে সফলতার হার শতকরা ৯৯ ভাগ। প্রয়োজনে : ০১৭১১৫২১৬৭৬।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×