ডেন্টাল চিকিৎসায় বাংলাদেশ

  ডা. মো. আসাফুজ্জোহা রাজ ২৪ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কয়েক বছর আগেও দাঁতের ব্যথায় আক্রান্ত রোগীদের একটি বড় অংশ দাঁত ফেলে আলগা দাঁত লাগাতে উৎসাহিত ছিল। তার চেয়েও ভয়াবহ বিষয় ছিল ‘ডেন্টাল চিকিৎসক’ বলে অনেকের কোনো ধারণা ছিল না। কত কম চিকিৎসা খরচে কোথায় দাঁত ফেলা যায় ও লাগানো যায় সেটিই ছিল মুখ্য বিষয়। যেখানে বিশ্বের অধিকাংশ দেশে ডেন্টাল পেশাকে সর্বোচ্চ সম্মানজনক পেশা হিসাবে গণ্য করা হয়, সেখানে আমাদের দেশের মানুষের এ নেতিবাচক মনোভাব থেকে হয়তো জনপ্রিয় প্রবাদ চালু হয়েছিল, ‘বাঙালি দাঁত থাকতে দাঁতের মর্যাদা বোঝে না’।

দেশের দশ হাজারের অধিক অনুমোদিত ডেন্টাল চিকিৎসক বিভিন্ন প্রচারমাধ্যমে বা সরাসরি রোগীদের বোঝাতে সক্ষম হচ্ছেন ডেন্টাল চিকিৎসার গুরুত্ব শরীরের যে কোনো অঙ্গের চিকিৎসার চেয়ে কোনো অংশে কম নয়। চিকিৎসকের পর্যাপ্ত জ্ঞান না থাকলে ছোট চিকিৎসা থেকেও রোগীর বড় ধরনের অপূরণীয় ক্ষতি হয়ে যেতে পারে। মুখ হচ্ছে শরীরের প্রবেশ দ্বার, মুখের যত্নে ও চিকিৎসায় সঠিকভাবে সচেতন হওয়ার বিকল্প নেই।

দেশের সব সচেতন মানুষকে স্পষ্টভাবে জানতে হবে ও বিশ্বাস করতে হবে যে চিকিৎসাবিষয়ক সব শাখার মধ্যে একমাত্র ডেন্টাল চিকিৎসায় কোনো রোগীকে এখন আর দেশের বাইরে যাওয়ার প্রয়োজন হয় না। দেশের অনুমোদিত বিডিএস ডিগ্রিধারী চিকিৎসকরা সব ধরনের সফল চিকিৎসা এখন দেশেই দিচ্ছেন। সাধারণ রোগীরা এখন রুট ক্যানেল চিকিৎসা থেকে ইমপ্লান্ট, চোয়ালের হাড় ভাঙা, ওরাল ক্যান্সার, কসমেটিক চিকিৎসাসহ উন্নত বিশ্বে উদ্ভাবিত প্রায় সব চিকিৎসা দেশ থেকেই নিতে পারছে।

চিকিৎসা বিজ্ঞানে বিষয়ভিত্তিক অন্য শাখার মধ্যে ডেন্টাল চিকিৎসায় চিকিৎসকের সংখ্যা এখন বেশি আর সবাই কম-বেশি চেষ্টা করছে পেশার সঠিক গুরুত্ব ও মুখ গহ্বরের প্রকৃত যত্ন সাধারণ জনগণের মধ্যে তুলে ধরতে, চিকিৎসকরা নিজ উদ্যোগেই নিজেদের আধুনিক করছে, রপ্ত করে নিচ্ছে জটিল সব চিকিৎসা পদ্ধতি যার সুফল পেতে শুরু করেছে দেশের জনগণ। এ ধারাবাহিকতায় জাতীয় সংগঠন বাংলাদেশ ডেন্টাল সোসাইটির পাশাপাশি বাংলাদেশ ফেডারেশন অব ডেন্টাল সায়েন্স চেষ্টা করছে সাধারণ মানুষকে মুখের যত্নে উদ্বুদ্ধ করতে ও সময়মতো অনুমোদিত চিকিৎসকের পরামর্শ নিতে।

সংগঠনটি নিয়মিত বিভিন্ন সেমিনার ও ট্রেনিংয়ের ব্যবস্থা করে উন্নত বিশ্বের সঙ্গে দেশের চিকিৎসা ব্যবস্থার সমতা করার চেষ্টা করছে। এর ধারাবাহিকতায় চলতি বছরের ৪ অক্টোবর ঢাকার খামারবাড়ি কৃষিবিদ কমপ্লেক্সে আনুমানিক ১৫০০-এর অধিক ডেন্টাল চিকিৎসক নিয়ে আন্তর্জাতিক ডেন্টাল সেমিনারের আয়োজন করতে যাচ্ছে, যেখানে বিশ্বসেরা চিকিৎসকরা তাদের চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোচনা করবেন। দেশের সব ডেন্টাল চিকিৎসকদেরকে এমন বৃহৎ আয়োজনে অংশগ্রহণ করতে আহ্বান করছে সময়ের অন্যতম আলোচিত এ সংগঠন। দেশে অনেক ডেন্টাল অঙ্গ-সংগঠন তৈরি হচ্ছে যারা তাদের সর্বোচ্চ চেষ্টা দিয়ে পেশাগত উন্নয়নে কাজ করে যাচ্ছে। এখন ডেন্টাল বিভাগের মধ্যেও বিভিন্ন নির্দিষ্ট শাখার ওপর উচ্চতর ডিগ্রি প্রদান করা হচ্ছে। সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ, ডেন্টাল ইউনিটসহ প্রাইভেট ক্লিনিকগুলো এখন সময়োপযোগী আধুনিক হচ্ছে পাশাপাশি ডেন্টাল চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি সহজলভ্য করছে আমদানিকারক প্রতিষ্ঠানগুলো।

লেখক : ডেন্টাল সার্জন, রাজ ডেন্টাল ওয়ার্ল্ড, ধানমণ্ডি

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×