তরুণ বয়স থেকে স্বাস্থ্যকর জীবনযাপন

  অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তরুণ বয়সে স্বাস্থ্যকর জীবনযাপনে লেগে থাকলে মধ্য বয়সে অবশ্যই হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি অনেক কমে। তারুণ্যে স্বাস্থ্যকর জীবনযাত্রা এমনকি যাদের পরিবারে হৃদরোগের ইতিহাস আছে এদের হৃদরোগের ঝুঁকি অনেক কমবে, এ ধারণা আরও মজবুত হল যে জিনগত প্রবণতা থেকেও জীবনযাপন আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তরুণ বয়স থেকে যারা ৫টি জীবনযাপন পদ্ধতি যেমন স্বাস্থ্যকর আহার, বডি মাস ইনডেক্স (BMI) কমরাখা, ধূমপান না করা, মদ্যপান না করা, নিয়মিত ব্যায়াম করে আসছে এদের হৃদরোগের ঝুঁকি মধ্য বয়সে অনেক কম।

গবেষণার প্রথম বছর, যখন অংশগ্রহণকরীদের গড় বয়স ছিল ২৪, প্রায় ৪৪ শতাংশের ছিল হৃদরোগের অনেক কম ঝুঁকি। ২০ বছর পর, সর্বসাকুল্যে, মাত্র ২৪.৫ শতাংশ অর্জন করল হৃদরোগের কম ঝুঁকি।

যারা ওপরে পাঁচটি জীবনধারাতে লেগে ছিলেন এদের ৬০ শতাংশ লোকের মধ্যবয়সে অনেক কম হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি ছিল যারা এগুলো অনুসরণ করেননি, এদের তুলনায় বটেই।

আমেরিকার মতো দেশেও প্রতি ৩৪ সেকেন্ডের কেউ না কেউ হার্ট অ্যাটাকের কবলে পড়েন। প্রতি মিনিটে এতে মারা যান।

আর প্রায় দুই তৃতীয়াংশ নারী যাদের হঠাৎ হার্ট অ্যাটাকে মৃত্যু হয় তাদের কোনো উপসর্গ থাকে না।

ঝুঁকিগুলো হল

ধূমপান। ধূমপায়ীদের হৃদরোগের আক্রান্ত হওয়ার ২-৪ গুণ বেশি আশঙ্কা। স্যাচুরেটেড ফ্যাক্ট সমৃদ্ধ ডায়েট হল হৃদরোগের সঙ্গে সম্পর্কিত। শরীরচর্চা না করলে শরীর হয় স্থূল বা হর্টের ওপর চাপ সৃষ্টি করে। উঁচুমান কোলস্টেরল। উঁচুমান গ্লুকোজ ডায়াবেটিস। উচ্চরক্তচাপ থেকে হয় হৃদরোগ। জন্মগত উত্তরাধিকার হতে পারে বংশগত কারণে হার্ট অ্যাটাক।

কীভাবে হৃদস্বাস্থ্য ভালো করবেন

* খাবেন স্বাস্থ্যকর খাবার। ফল, সবজি হোল গ্রেন, লিন প্রোটিন।

* ব্যায়াম করতে হবে। নিয়মিত ব্যায়াম করলে হৃদযন্ত্র হয় মজবুত। আর তখন কম শ্রমে বেশি রক্ত পাস করতে সক্ষম হয়।

* ধূমপান বর্জন করা

* ওয়েট ট্রেনিং শুরু করা। ভার উত্তোলন। ক্যালোরি বেশি পুড়বে। শরীর হবে পেশল ও মজবুত, মেদহীন ওজন থাকবে ঠিক।

* কম চিনি খেতে হবে। চিনি, মিষ্টি, চিনি জল, কোমল পানীয় বর্জন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×