করোনারি ধমনির রোগ ও হার্ট অ্যাটাক

  অধ্যাপক শুভাগত চৌধুরী ১৬ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ধমনিপথ রুদ্ধ হলে হৃদযন্ত্র ও রক্তনালির জন্য নানা সমস্যা হতে পারে। হার্ট অ্যাটাক বা আকস্মিক মৃত্যুর কারণ জানা চাই।

করোনারি ধমনি রোগ হল হার্ট অ্যাটাকের প্রধান কারণ। রক্তে অনেকদিন ধরে যদি উঁচুমানে কোলস্টেরল থাকে তাহলে ধমনির দেয়ালে কোলস্টেরল জমা হতে হতে কোলেস্টরল পুঞ্জ হতে থাকে। কোলস্টেরল মান নিয়ন্ত্রণের আছে উপায়, খাদ্যের ধরন পাল্টানো, ব্যায়াম করা, আর ওষুধ।

রোগটি ঘটাতে পারে এনজাইনা- হৃদযন্ত্রে রক্তপ্রবাহ কমে গেলে বুকে ব্যথা হয় একে বলে এনজাইনা। রোগটির গুরুতর পরিণতি হল হার্ট অ্যাটাক। ধমনি হঠাৎ রুদ্ধ হলে এমন হতে পারে। হৃদরোগ নিয়ে আমাদের কিছু ভ্রান্ত ধারণা আছে।

* শরীর হালকা পাতলা হলে আমার করোনারি হৃদরোগ হবে না। অনেকে তা মনে করেন। যাদের ওজন বেশি নয়, এদের যেমন উচ্চরক্তচাপ, ডায়াবেটিস ধূমপানের অভ্যাস থাকলে পারিবারিক ইতিহাস থাকলে করোনারি হৃদরোগ হতে পারে।

* হৃদরোগ হবে কেন আমার? আমি তরুণ, বয়স কম। কোলস্টেরল পুঞ্জ ধমনির দেয়ালে গঠিত হতে থাকে শৈশব থেকেই, কোলস্টেরল মানে অসঙ্গতি, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ ও পারিবারিক ইতিহাস থাকলে তারুণ্যেও হতে পারে হৃদরোগ।

* নারীদের করোনারি ধমনি রোগ কম হয়। রজঃনিবৃত্তির পর নারীর ঝুঁকি পুরুষের কাছাকাছি হয়ে যায়। বরং ৬০ ঊর্ধ্ব নারীদের পুরুষের চেয়ে হৃদরোগে ও স্ট্রোকে মৃত্যু বেশিই হয়। দুর্ভাগ্যবশত যেসব নারীর হার্ট অ্যাটাক হয় তাদের অবস্থা পুরুষেরে চেয়েও বেশি শোচনীয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×