জেনে নিন

বিশেষজ্ঞের উত্তর

  ডা. একেএম মাহমুদুল হক খায়ের ০২ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশেষজ্ঞদের প্রশ্ন
ছবি সংগৃহীত

ত্বক, যৌন, অ্যালার্জি ও কসমেটিক সার্জন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৭১৯২১৯৪২৯

প্রশ্ন : আমি বিবাহিত। দীর্ঘদিন থেকে আমার পায়ের তলার চামড়া উঠছে ও ফেটে যাচ্ছে।

-আবুল হোসেন, চাঁদপুর

উত্তর : এটি ত্বকের একটি জটিল রোগ হতে পারে। চোখে না দেখে রোগ শনাক্ত করা কঠিন। একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপাতত ত্বকে সেলিসাইলিক এসিড যুক্ত ময়েশচারাইজার ব্যবহার করুন।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫৬ বছর। বর্তমানে আমি সহবাসে অক্ষম। বিশেষ অঙ্গের উত্থান হচ্ছে না ও দ্রুত বীর্য স্খলন হয়ে যায়। এর স্থায়ী সমাধান চাই।

-আবদুর রহিম, নবাবপুর, ঢাকা

উত্তর : এটি পুরুষত্বহীনতার একটি লক্ষণ। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, রক্তে চর্বির আধিক্য, স্থূলতা, ধূমপায়ী ও অ্যালকোহল সেবন করলে এ ধরনের সমস্যা হতে পারে। এছাড়া পুরুষালী হরমোন যেমন- টেসটোসটেরনের ঘাটতি, প্রলেক্টিন হরমোন কমে বা বেড়ে গেলে এ সমস্যা হতে পারে। তবে আশার কথা আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে এর সমাধান সম্ভব।

প্রশ্ন : আমার মুখে ও কপালে ত্বকের বলিরেখা দেখা দিয়েছে। এ থেকে মুক্তি চাই।

-জোসনা বেগম, গুলশান, ঢাকা

উত্তর : আধুনিক কসমেটিক সার্জারি ফিলারের মাধ্যমে ও পরবর্তীতে মেসোথেরাপি দিয়ে ত্বকের এ বলিরেখা দূর করা যায়। আপনি আপাতত একটি সানস্ক্রিন ব্যবহার করুন ও রাতে চিকিৎসকের পরামর্শে মেডিকেটেড ময়েশচারাইজার ব্যবহার করুন।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৯। আমার দেহে প্রচণ্ড এলার্জি। ত্বক ফুলে লাল হয়ে থাকে। এ যেন এক বিড়ম্বনা। আমি এ সমস্যা থেকে মুক্তি চাই।

-ফারজানা, আগ্রাবাদ, চট্টগ্রাম

উত্তর : বর্তমানে আধুনিক বৈজ্ঞানিক ইমিউনো থেরাপীর মাধ্যমে এলার্জি অল্প সময়ের মধ্যেই নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমার সন্তানের বয়স ১২। তার মুখে ছোট ছোট মুক্তার দানার মত সাদা ফুসকুড়ি রয়েছে। আমি এতে আতঙ্কিত। -সুষমা, কলাবাগান, ঢাকা

উত্তর : আপনার রোগটি সম্ভবত ‘মলাসকাম কন্টাজিওসামা’ এটি একটি ভাইরাসজনিত রোগ। খালিচোখে না দেখে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter