ধূমপান ছাড়তে যে অভ্যাসগুলো রপ্ত করবেন

  শেখ মিজানুর রহমান ০৯ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ধূমপান

পাঠক একটু ভাবুন তো, তামাক ক্ষেতে কেন বেড়া দিতে হয় না। এর উত্তর এটিই হতে পারে যে, এটা গরু, ছাগল, ভেড়া, মহিষ, গাধা, শিয়াল, কুকুর বা অন্য কোনো পশু ও পাখি খায় না। শুধু সৃষ্টির সেরা মানুষই এটা খুব আনন্দ ও তৃপ্তির সঙ্গে খায় বা পান করে কিংবা ব্যবহার করে থাকে।

এ প্রশ্ন আসতেই পারে, তামাক চাষ থেকে দেশের রাজস্ব আয় বৃদ্ধি পায়। তাদের কাছে আমাদের সবিনয় নিবেদন- আসুন, আমরা আমাদের কৃষিবিদ বা কৃষিবিজ্ঞনীদের কাছ থেকে পরামর্শ নিয়ে তামাক ক্ষেতকে অন্য ফসলের আবাদভূমিতে রূপান্তর করি। আইন দিয়ে ধূমপান বন্ধ করা যাবে না, যদি আমরা সচেতন না হই। দায়িত্বশীল নাগরিক হিসেবে ধূমপানের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। জনগণের স্বতঃস্ফূর্ত সহযোগিতাই পারে ধূমপান রোধ করতে।

হৃদরোগের অন্যতম কারণ এই ধূমপান। মানবদেহের এমন কোনো অঙ্গ নেই, যা ধূমপানে ক্ষতিগ্রস্ত হয় না। দুরারোগ্য ক্যান্সার, দৃষ্টিহীনতা, যক্ষ্মাসহ বহুবিধ রোগ সৃষ্টিকারী এ ধূমপান থেকে বেঁচে থাকা সুস্বাস্থ্যের জন্য একান্ত জরুরি।

হেলথ ম্যাগাজিনের প্রিয় পাঠক তথা সবার জন্য এ প্রতিবেদনে থাকছে বিষাক্ত তামাক পাতা তথা ধূমপানের করালগ্রাস থেকে বেরিয়ে আসার কিছু উপায়-

অটুট মনোবল : ধূমপান শুরু করা যত সহজ ত্যাগ করা কিন্তু তত সহজ নয়। এ জন্য দরকার মানসিক শক্তি। ধূমপান ত্যাগের তীব্র ইচ্ছাশক্তি ও প্রচেষ্টা।

সিদ্ধান্ত নিন এখন থেকে আর ধূমপান নয় : অনেকেই ধূমপান ত্যাগ করতে চান। কিন্তু আজ না কাল করে করে আর ত্যাগ করতে পারেন না। তাই আজ নয়, এখন থেকেই ধূমপান ত্যাগের প্রতিজ্ঞা করুন।

নিজেকে দেখুন মনের আয়নায় : আপনি কেন ধূমপান বন্ধ করতে চান তার একটি তালিকা করুন। ধূমপানমুক্ত হলে আপনি পেতে পারেন দীর্ঘ ও রোগমুক্ত জীবন, বেঁচে যাবে আপনার অনেক টাকা। তালিকায় এগুলোও যোগ করতে ভুলবেন না।

বেছে নিন অধূমপায়ী সাথীকে : ধূমপান করেন না, এমন একজনকে বেছে নিন, যিনি আপনাকে দিতে পারবেন সাহস, দিতে পারবেন সঙ্গ। ধূমপানের ইচ্ছা জাগলে তার সঙ্গে গল্পে মেতে উঠুন বা তাকে সঙ্গে নিয়ে দ্রুত হাঁটুন।

তৈরি করুন বিশ্বাস : নিজেকে বোঝান, ধূমপান না করার কারণে আপনার স্বাস্থ্য দিন দিন ভালো হয়ে উঠছে। আপনার ফুসফুস হয়ে উঠছে শক্তিশালী। আপনি বেঁচে যাচ্ছেন জটিল সব ক্যান্সার থেকে।

আলোচনা করুন ধূমপান ত্যাগ করা কারও সঙ্গে : যিনি নিজের ইচ্ছাশক্তি দিয়ে ধূমপান ত্যাগ করতে পেরেছেন তার সঙ্গে আলোচনা করুন। টিপস নিন তার কাছ থেকে।

বেছে নিন খাবারের রেসিপি : তৈরি করুন নিজের পছন্দের খাবারের রেসিপি। বাজার করার সময় রেসিপির জিনিসগুলো কিনে আনুন। তৈরি করে ফেলুন পছন্দের খাবার।

হাসুন মন খুলে : হাসুন মন খুলে যত ইচ্ছা। এ জন্য আপনার কোনো বন্ধুর সঙ্গে মেতে উঠুন হাসির কোনো গল্পে অথবা পড়তে পারেন মজার হাসির কোনো বই।

নিজেকে পুরস্কৃত করুন : প্রতিবার যখন আপনার ধূমপানের ইচ্ছা জাগবে আর আপনি নিজেকে ধূমপান থেকে বিরত রাখবেন তখন প্রতিবার নিজেকে বিভিন্নভাবে পুরস্কৃত করুন।

দাঁত রাখুন পরিষ্কার : দাঁত দিনে দু’বার করে পরিষ্কার করুন এবং সুতা দিয়ে দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্যকণা বের করুন। এতে আপনাকে সতেজ মনে হবে।

নষ্ট করে ফেলুন আপনার সিগারেটে পোড়া জামা : ধূমপানের কারণে হলুদ হওয়া বা সিগারেটে পোড়া কাপড়চোপড়গুলো নষ্ট করে ফেলুন। এ ধরনের কাপড়চোপড় আর পরবেন না, কারণ এতে আপনার ধূমপানের ইচ্ছা জাগতে পারে।

শুনতে থাকুন পছন্দের গান : নিজের পছন্দের গানগুলো শুনুন বেশি বেশি করে। তবে যে গান শুনলে মন খারাপ হয় তা না শোনাই ভালো।

খেলুন প্রতিদিন : প্রতিদিন বন্ধুদের সঙ্গে খেলাধুলা করুন। এতে মন সতেজ থাকবে।

ব্যস্ত থাকুন পছন্দের কাজে : যে কাজ করতে ভালো লাগে ধূমপানের আকাক্সক্ষা জাগলে তাতে নিজেকে ব্যস্ত রাখুন। টিভি দেখতে ভালো লাগলে টিভি দেখুন, কম্পিউটারে গেম খেলতে ভালো লাগলে গেম খেলুন। ধূমপায়ী বন্ধুকে এড়িয়ে চলুন, অধূমপায়ীর সঙ্গে বন্ধুত্ব গড়ুন।

পরিশেষে : একটি সুস্থ ও ভারসাম্যমূলক সামাজিক ব্যবস্থা নির্মাণে ধূমপানের মতো মারাত্মক ক্ষতিকর নেশা পরিত্যাগ করা একান্ত জরুরি। যারা এখনও ধূমপান ত্যাগ করেননি, তারা মনোবল দৃঢ় করে এখনই এ নিকৃষ্ট নেশা পরিত্যাগ করার সিদ্ধান্ত গ্রহণ করুন এবং ভবিষ্যতে সুস্থ ও ব্যাধিমুক্ত জীবনযাপনের উদ্যোগ নিন। মনে রাখবেন, ধূমপান ত্যাগ করতে আপনার ইচ্ছাশক্তিই যথেষ্ট।

লেখক : গবেষক ও প্রাবন্ধিক

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter