জেনে নিন: বিশেষজ্ঞের উত্তর

  ডা. একেএম মাহমুদুল হক (খায়ের) ২৮ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডাক্তার

ত্বক, যৌন, অ্যালার্জি ও কসমেটিক সার্জন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৬৭৮৫৯২০৭১

প্রশ্ন : বেশ কয়েকমাস থেকে আমার নিচের ঠোঁট সাদা হয়ে গেছে। মলম ব্যবহার করেও লাভ হয়নি। -সোনিয়া, মিরপুর, ঢাকা

উত্তর : ঠোঁটের এই রোগটি স্থিতিশীল শ্বেতীরোগ। শুধু ওষুধ খেয়ে ভালো করা সম্ভব নয়। মিনিপাঞ্চ গ্রাফটিং করে রোগটি ভালো করা সম্ভব।

প্রশ্ন : আমার বোগলে, বুকের নিচে ও কুচকিতে ব্যথাযুক্ত বেশি কয়েকটি ফোঁড়া আছে। আমি দ্রুত ভালো হতে চাই। -কল্পনা, দাউদকান্দি, কুমিল্লা

উত্তর : রোগটি সম্ভবত ‘হাইড্রাডেনাইটিস সাপিউরেটিভা’। এটি একটি কঠিন ও কষ্টকর প্রদাহজনিত চর্মরোগ। রোগটি স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের মাধ্যমে রোগটি নির্র্মূল করা যায়।

প্রশ্ন : আমার বয়স ৪১। এরই মধ্যে আমার মাথার প্রায় একচতুর্থাংশ চুল পড়ে গিয়ে টাক সৃষ্টি হয়েছে। নতুন চুল গজানো কী সম্ভব?

-আবুল হোসেন, কেরানীগঞ্জ, ঢাকা

উত্তর : পিআরপি থেরাপির মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার মাথায় নতুন চুল গজানো সম্ভব।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪২। দ্রুত বীর্য স্খলন হয়ে যায়। স্থায়ীভাবে এ থেকে নিরাময় কি সম্ভব? -হরিদাস, চাপাইনবাবগঞ্জ, রাজশাহী

উত্তর : আর নেই ভাবনা। রক্তে সেক্স-হরমোন এনালাইসিস করে রোগটি নিরাময় করা সম্ভব। বিভিন্ন যৌন রোগ যেমন- সিফিলিস, গনোরিয়া ইত্যাদির জীবাণু আছে কিনা তা শনাক্ত করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রেই এ সমস্যাটি মনোদৈহিক সমস্যা। তবে এর কার্যকর চিকিৎসা আছে। এটি একটি পুরুষত্বহীনতা সমস্যা। প্রতিদিন শারীরিক পরিশ্রম করবেন। টাটকা শাকসবজি ও ফলমুল খেলেও পুরুষালী হরমোনের পরিমাণ বাড়ে।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.