শুচিবাই রোগ : সুচিকিৎসায় মুক্তি

  ডা. মো. হারুনুর রশিদ ০১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মানসিক রোগগুলোর মধ্যে অন্যতম সমস্যা হল obsessive compulsive disorder বা সুচিবাই রোগ। আমাদের দেশে লাখ লাখ মানুষ এ রোগে ভুগছেন। এ রোগে তাদের ও অন্যদের পারিবারিক, সামাজিক ও পেশাগত জীবন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। অনেকেই জানেন না এটি একটি মানসিক রোগ; মনোচিকিৎসার দরকার আছে। জানলেও মানসিক বিশেষজ্ঞের কাছে যেতে চান না Stigma এর জন্য। এজন্য কালের আবর্তনে এ রোগ ভয়াবহরূপ ধারণ করে।

মানসিক রোগে চিকিৎসা হয় না, কেবল ঝঃরমসধ এর জন্য। আমি কি পাগল যে, মানসিক বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে? সমাজ কি বলবে? একজন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস রোগীরা সুন্দরভাবে তার রোগকে প্রকাশ করতে পারেন, চিকিৎসকের কাছে যেতে পারেন, চিকিৎসা গ্রহণ করে নিয়ন্ত্রিত সুস্থ জীবন কাটাতে পারেন। কিন্তু একজন মানসিক রোগী ও তার পরিবার তা পারেন না। সঙ্গত কারণে তারা মনোবিশেষজ্ঞের কাছে না গিয়ে হাতুড়ে কবিরাজ, হাকিম, পীর ফকিরের পরামর্শ নিয়ে চলেন। এতে তাদের রোগ তো ভালো হয়ই না বরং দিনে দিনে জটিল থেকে জটিলতর হতে থাকে। মানসিক রোগীদের প্রতি অমানবিক আচরণ যেন না করি, তাদের প্রতি সহানুভূতিশীল হই। শরীরে রোগে ভোগা যদি অন্যায় না হয় বলতে লজ্জা না হয়, তাহলে মানসিক রোগীদের প্রতি এ আচরণ কেন? দেশের এক বৃহৎ জনগোষ্ঠী মানসিক রোগে ভুগছেন, তিলে তিলে শেষ হচ্ছে তাও চিকিৎসা নিতে পারছেন না। হাতুড়ে, হেকিম, পীর, ফকিরের কাছে প্রতারিত এবং ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে।

OCD তে কী থাকে

একটি obsessive thought থাকে যা বার বার রোগীর মনে আসতে থাকে, রোগী বুঝতে পারে এটা অযৌক্তিক, সরাতে চেষ্টা করে বা বাধা প্রদান করে, ব্যর্থ হয় হতাশ হয় অস্থির হয়। দুইটি part আছে OCDতে একটা Obsession, অপরটি compulsion। compulsion হল obsessive thought দূর করার ব্যর্থ প্রচেষ্টা। content -এ কি কি থাকে

* Dirt & contamination

* Aggression

* Sex

* Religion

* Orderliness

* Illness.

Dirt & contamination

OCDতে রোগী পরিষ্কার পরিচ্ছন্নতা ও জীবাণু নিয়ে অতিরিক্ত চিন্তা করতে থাকে এবং বারবার হাত ধৌত করেন, বার বার গোসল করে ঘণ্টার পর ঘণ্টা সময় ব্যয় করেন। প্রচুর সাবান ও পানি নষ্ট করে এজন্য তার স্বাভাবিক জীবনযাপন অসম্ভব হয়ে পড়ে। পারিবারিক জীবন ব্যাহত হয়। অতিরিক্ত ধোয়া মোছার জন্য চর্মরোগেও আক্রান্ত হতে পারে। রোগী কাউকে তার গ্লাসে পানি খেতে দেন না। কেউ তার ঘরে ঢুকে পড়লে, বিছানায় বসলে বার বার এগুলো পরিষ্কার করতে থাকে। কিন্তু তারপর ও তার doubt বা সন্দেহ যায় না। তার মানে বিশ্বাস থেকেই যায়, এখনও ময়লা ঠিকভাবে যায়নি।

Aggression

রোগীর মাথায় চিন্তা আসতে থাকে কাউকে আঘাত করার, কাউকে Stab করে দেয়ার। রোগী বুঝতে পারে তার এ চিন্তা অস্বাভাবিক এবং অযৌক্তিক। কিন্তু তারপরও এ চিন্তা মাথা থেকে সরাতে পারেন না, ব্যর্থ হন। যেমন- রোগীর সামনে একটি ছুরি আছে, রোগীর মাথায় বার বার এ চিন্তা আসতে থাকে, এ ছুরি দিয়ে বাচ্চাকে Stab করার, পরবর্তী সময় ভয়ে সে ছুরির সামনে যেতেই চান না। যদি সে Stab করে দেয়। একবার ভেবে দেখুন, কি ভয়াবহ ব্যাপারে রোগী আত্মদংশনে ভুগতে থাকেন, উদ্বেগ উৎকণ্ঠায় ফেটে পড়েন। তার জীবন অতিষ্ঠ হয়ে উঠে।

Sex

OCD রোগীদের মাথায় Sex নিয়ে অশ্লীল আজে-বাজে চিন্তা আসে যা তার ব্যক্তিত্বের সঙ্গে Match তো করে না বরং উল্টো। যেমন- এক রোগীর মাথায় তার মা-মেয়ের যৌনাঙ্গ নিয়ে অশ্লীল চিন্তা আসতে থাকে। অশ্লীল ছবি ও আসতে থাকে। যে এটাকে অযৌক্তিক মনে করে সরানোর জন্য প্রাণ-পণ বাধা দেন। পারে না সরাতে এরপর হতাশ ও ব্যর্থ হয়। আত্মগ্লানি ও আত্মদংশনে মুষড়ে পড়ে। OCD রোগীর এ কারণে ১/৩ অংশ বিষণ্ণতায় ভোগেন, আত্মহত্যার চেষ্টা ও বিরল নয়।

Religion

ধর্মের বিরুদ্ধে, আল্লাহর বিরুদ্ধে অশ্লীল চিন্তা আসতে থাকে। যা তার সনাতন বিশ্বাসের সম্পূর্ণ পরিপন্থী। সে জানে তার এ চিন্তা অযৌক্তিক, সরাতে চায়, পারে না। আত্মদহনে মরে যেতে চায়। সে ভাবে আমি নাস্তিক হয়ে গেছি। আমি নিশ্চিতভাবে নরকে যাব। কেবল ইসলাম নয়, অন্য ধর্মাবলম্বীদের ও এটা সমস্যা হয়। এর থেকে নাস্তিকের তফাৎ হল নাস্তিক আত্মদহনে ভোগে না কোনো অনুশোচনা সে করে না। কিন্তু OCD রোগীদের এ ভয়াবহ অবস্থা চিকিৎসা ব্যতীত ভয়াল থেকে ভয়ালতর রূপ ধারণ করে।

Orderliness

OCD রোগী তাদের জিনিসপত্র তার স্টাইলে গুছিয়ে রাখে। এলোমেলো করলে তার মাথায় আগুন ধরে যায়, প্রচণ্ড অস্বস্তি লাগে। যতক্ষণ না তা পূর্বের অবস্থায় আনা না হয়। এরা এক বিশেষভাবে হাঁটে। এ থেকে ব্যতিক্রম হলে আবার প্রথম থেকে শুরু করেন। এটাকে বলে Sequence. Sequence নষ্ট হলেই এরা অস্থির হয়ে পড়েন, আবার নতুন করে শুরু করেন। টাকা Count করতে থাকে ১টা বিশেষ পদ্ধতিতে একটু হেরফের হলেই অস্বস্তিতে ভোগে, অস্থির হয়ে উঠে। একে বলে Counting Ritual সেসব বুঝলে ও এই বলয় থেকে বের হতে পারেন না।

রোগের কারণ

* Genetic বা বংশগত

* Environmental (পরিবেশগত) সাধারণত Stressful events এর পরে হয়।

* Neurostroctual মস্তিষ্কের গঠনগত কারণ। basal ganglia বড় হয়ে যায় Cortical atrophy বা মস্তিষ্কের Gray matter কমে যায়।

* Neuro chemical সেরোটনিন নামক neurotans metter এর problem হয়।

Medical cause

Basal ganglia lesion বাচ্চাদের গলায় Stepto coccal গলায় ইনেফেকশন হয়। আমরা জানি, আমাদের মস্তিষ্কে প্রতিমুহূর্তে অনেক চিন্তা ভাবনা আসে। আমাদের ব্রেইন প্রয়োজন অনুসারে এগুলোকে ফিল্টার করে থাকে। যখন চিন্তাগুলো সঠিকমতো ফিল্টারিং হয় না তখন মস্তিষ্কে যত চিন্তা আসে তাকে সরানো যায় না তার ফলে OCD বা সুচিবাই হয়। চিকিৎসা বিজ্ঞানে কিছুদিন পূর্বে ও OCD কে Anxiety Disorder এর মধ্যে ধরা হতো। সাম্প্রতিককালে এটি কে anxiety disorder থেকে আলাদা করা হয়েছে।

অস্বাভাবিক ব্যক্তিত্ব

দেখা যায় যাদের OCPD নামক অস্বাভাবিক ব্যক্তিত্ব থাকে তাদের ২০-৩৫% এর পরবর্তী সময় অবসেশন হয়।

অনেক কারণ আলোচনা করলাম, কিন্তু প্রকৃত কারণ চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এখন ও অজানা।

OCD

এর হার নারী পুরুষ প্রায় সমান। বয়স সাধারণত ২০-৩৫ বছরের মধ্যে হয়। ৩৫ এর পর OCD রোগ কমন না। বাচ্চাদের OCD তে obsessive thought তেমন থাকে না, কিন্তু Compulsion থাকে। বাচ্চাদের OCD diagnosis করা ও কঠিন।

চিকিৎসা

Psychological

Exposure and Response Prevention মানে রোগী ময়লায় হাত দেবে কিন্তু হাত ধুতে পারবে না। Thought Stopping চিন্তাকে আটকানোর চেষ্টা যখন চিন্তা আসবে। হাতে লাগানো রাবার ব্যান্ড টান দেবে।

Thought Satietation

অস্বাভাবিক চিন্তাকে খাতায় বার বার লেখা, চিন্তার কথাগুলো Record করে শোনা। যাতে সংবেদনশীলতা কমে যায়।

CBT

Congnitive behaviour Therapy রোগীদের চিন্তার ত্রুটিকে শনাক্ত করে দূর করার চেষ্টা Psychotherapy এর মাধ্যমে।

Relaxation Training বা শিথিলায়ন, মেডিটেশন।

Physical (ওষুধ)

TCA-Clomipramive (SSRI) Fluoxetine, Sertalline, Flvuoxamine উচ্চ ডোজে দেয়া হয়। TCA, SSRI. বা বিষণ্ণতা নাশক ওষুধ আস্তে আস্তে উচ্চমাত্রায় না দিলে Obession কমবে না।

Benzodiayepine স্বল্পকালীন সময় দেয়া যেতে পারে যা ৩ সপ্তাহের বেশি নয়। এটা মনের অস্থিরতা কমাবে।

Social (সামাজিক)

রোগীকে তার বয়স যোগ্যতা ও আগ্রহ অনুসারে একটু কম চাপের কোন পেশায় আত্মনিয়োগ করানো।

অন্যান্য চিকিৎসা DBS (Deep Brain Stimulation) Psychosurgery - Candate nucleus কেটে ফেলা।

ECT (Electro Convulsive Therapy) বৈদ্যুতিক চিকিৎসা। এটা সাধারণত Resistant OCD তে দেয়া যায়।

তবে নিজে নিজে চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করা বিপজ্জনক। অবশ্যই একজন মানসিক রোগ বিশেষজ্ঞ বা চিকিৎসকের তত্ত্বাবধানে ব্যবস্থাপত্র নেবেন।

লেখক : মানসিক রোগ বিশেষজ্ঞ, সহকারী অধ্যাপক, ডেল্টা মেডিকেল কলেজ ও হাসপাতাল, মিরপুর, ঢাকা

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter