জেনে নিন

বিশেষজ্ঞের উত্তর

  ডা. একেএম মাহমুদুল হক খায়ের ২০ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্বক, যৌন, অ্যালার্জি ও কসমেটিক সার্জন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ফোন : ০১৭১৯২১৯৪২৯

প্রশ্ন : আমার বয়স ৩৯। হঠাৎ করে আমার কপালে অনেক বলিরেখা হয়েছে। কি করলে এর থেকে মুক্তি পাব?

-সালমা বেগম, বারিধারা, ঢাকা

উত্তর : অতি মাত্রায় কসমেটিকস ব্যবহার, সূর্য রশ্মির সান্নিধ্যে থাকলে ও অবৈজ্ঞানিকভাবে ম্যাসাজ করলে কপালে বলিরেখা পড়তে পারে। আধুনিক মেসোথেরাপির মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়া কপালের এ দাগ দূর করা সম্ভব।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪২। দ্রুত বীর্য স্খলন হয়ে যায়। স্থায়ীভাবে এ থেকে নিরাময় কি সম্ভব?

-আলী আফসার, চরফ্যাশন, ভোলা

উত্তর : বর্তমান আধুনিক চিকিৎসায় এ সমস্যা সমাধান সম্ভব। সুস্থ শরীর ও মনের জন্য নিয়মিত শরীর চর্চা করতে হবে। সুষম খাবার খেতে হবে। রক্তের সেক্স হরমোন এনালাইসেস করে চিকিৎসা করা সম্ভব।

প্রশ্ন : প্রতিদিন আমার অসংখ্য চুল পড়ে টাক সৃষ্টি হয়েছে। চুল গজানোর কোন চিকিৎসা আছে কি?

-আলপনা, আজিমপুর, ঢাকা

উত্তর : চুল গজানোর আধুনিক চিকিৎসার নাম পিআরপি। আপনার শরীরের রক্ত ব্যবহার করেই এ চিকিৎসা দেয়া হয়। সঙ্গে কোনো ভিটামিন ও মিনারেলের অভাব থাকলে তাও পূরণ করতে হয়। নিয়মিত ঘুম এক্ষেত্রে অত্যাবশ্যক।

প্রশ্ন : দীর্ঘদিন থেকে আমার পায়ের আঙ্গুলের ফাঁকে ঘা ও চুলকানি হচ্ছে। অনেক ওষুধ ও মলম ব্যবহার করেছি। কিন্তু ভালো হচ্ছে না।

-আবদুল করিম, কেরানীগঞ্জ, ঢাকা

উত্তর : রোগটি সম্ভবত ফাংগাল ইনফেকশন। বর্তমানে এই ইনফেকশন অনেকাংশে রেজিসটেন্স হয়ে গেছে। আপনাকে দীর্ঘ মেয়াদে এন্টিফাংগাল টেবলেট ও মলম ব্যবহার করতে হবে। আক্রান্ত জায়গা শুকনো রাখতে হবে। ডায়াবেটিস আছে কিনা তা পরীক্ষা করে দেখতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো মলম ব্যবহার করবেন না। প্রয়োজন এন্টিফাংগাল সাবান ব্যবহার করতে হতে পারে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×