প্রতিবন্ধী কোটা পূরণে নারী ও পুরুষের সমতা নিশ্চিত করা

  সুরঞ্জনা প্রতিবেদক ০৫ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে সব ধরনের কোটা সংরক্ষণের ব্যবস্থা বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয় এ বছরের ৪ অক্টোবর। ঢালাওভাবে পুরো কোটা পদ্ধতি বাতিল করতে গিয়ে সরকার প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩-এর নির্দেশনা অনুযায়ী সংরক্ষিত প্রতিবন্ধী ব্যক্তিদের কোটা ও বয়স শিথিলের বিষয়টি বিবেচনায় রাখেননি। এ সংক্রান্ত কোনো দিকনির্দেশনাও জারিকৃত পরিপত্রে নেই। এমতাবস্থায়, বাংলাদেশের প্রতিবন্ধী নারী ও পুরুষের দেশের চলমান উন্নয়ন ও অগ্রযাত্রায় সমান অংশীদার হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা বাড়বে। সরকারি চাকরি প্রাপ্তিতে প্রতিবন্ধী নারী-পুরুষের প্রতি বৈষম্য বাড়বে। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সমুন্নত করা ও তাদের সামগ্রিক জীবন মান উন্নয়নের জন্য কাজ করে যাওয়া সংগঠন এসেক্স বাংলাদেশ ফাউন্ডেশন, ব্লাস্ট, সিডিডি, ডিডব্লিউএস, ডিসিএফ, ডিআরআরএ, এমজিএফ, এনসিডিডব্লিউ, সাইটসেভারস, এসডিএসএল, ট্রার্নিং পয়েন্ট, ভিআইপিএস এবং ডব্লিউডিডিএফের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে সম্প্রতি প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে প্রতিবন্ধী ব্যক্তিদের কোটা পুনর্বহালের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন এসব কথা উত্থাপিত হয়। ওমেন উইথ ডিসাবিলিটিস ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টির সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন মানুষের জন্য ফাউন্ডেশনের সমন্বয়কারী নযরানা ইয়াসমিন হিরা । সভাপতিত্ব ও ধন্যবাদ জ্ঞাপনে সিডিডির থিমেটিক এক্সপার্ট এমডি জাহাঙ্গীর আলম বলেন, নিয়োগ প্রক্রিয়ায় কোটা পূরণে নারী ও পুরুষের সমতা নিশ্চিত করা। প্রতিবন্ধী নারীসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের সরকারি ও বেসরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে একটি সুস্পষ্ট নীতিমালা প্রণয়ন করা দরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×