‘নারীর স্বাধীন চলাফেরায় চাই নিরাপত্তা’

  সুরঞ্জনা প্রতিবেদক ১৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘নারীর স্বাধীন চলাফেরায় চাই নিরাপত্তা’

‘নারীর স্বাধীন চলাফেরায় চাই নিরাপত্তা’ এ প্রতিপাদ্য নিয়ে নারীপক্ষের উদ্যোগে সম্প্রতি নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস পালন করা হয়।

ঢাকা এবং একই সঙ্গে দেশের আরও ৫৪টি জেলা শহরে দুর্বার নেটওয়ার্ক ও সহযোগী সংগঠনের মাধ্যমে এ দিবস পালিত হয়। এ উপলক্ষে নারীপক্ষ ঢাকায় নিজ কার্যালয়ের সামনে বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করে। অবস্থান কর্মসূচিতে নারীর স্বাধীন চলাফেরার অধিকার সংক্রান্ত বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড প্রদর্শিত হয়।

স্লোগানগুলো হল- ‘পথে-ঘাটে দিনে-রাতে চলতে চাই নিরাপদে, রাতের বেড়া ভাঙব স্বাধীনভাবে চলব, মাঠে-ঘাটে বাসে-ট্রেনে নারীর স্থান সবখানে, রাজপথে নারীর সাড়া জাগরণে নতুন ধারা, কাজ-কর্মে দিন-রাতে নির্ভয়ে চলব পথে।’

গতানুগতিক জীবনে নারীর ভূমিকা- মেয়ে, স্ত্রী, মা ও বোন। নারী এ ভূমিকা থেকে বের হতে চাইলে সমাজ তা সহজে মেনে নেয় না। এ মেনে না নেয়ার জন্য তাকে নানাভাবে হেনস্তা ও আক্রমণের শিকার হতে হয়।

নারী যুগে যুগে এর প্রতিবাদ করেছে, আগল ভেঙে বেরিয়ে এসেছে। নারী প্রমাণ করেছে তার মেধা, দক্ষতা ও যোগ্যতা। এর পরেও নারী পাচ্ছে না স্বাধীন জীবন। বারবার আঘাত আসছে জীবনের ওপর, শরীরের ওপর।

এ আঘাত ও আঘাতের হুমকি সংকুচিত করে দিচ্ছে নারীর চলাচলকে, জীবনের ব্যাপ্তিকে। একটি ভয় নিয়ে প্রতিদিন রাস্তায়, ঘরে-বাইরে সর্বত্র জীবন কাটাতে হয় নারীকে। নারী স্বাধীন সত্তা হিসেবে স্ব-ইচ্ছায় যে কোনো সময়, যে কোনো জায়গায় যে কোনো পরিস্থিতিতে অবাধে চলাফেরা করতে পারবে।

আন্তর্জাতিক মানবাধিকার ঘোষণার ধারা-১ এ বলা আছে, ‘সব মানুষ স্বাধীনভাবে সমান মর্যাদা এবং অধিকার নিয়ে জন্মগ্রহণ করে।’ স্বাধীনভাবে চলাফেরা করাও এর একটি শর্ত।

নারীর জীবনের জন্য এ শর্তের বাস্তবায়ন পরিবার, সমাজ বা রাষ্ট্র ব্যবস্থায় নেই। নারীর এ স্বাধীন চলাফেরায় নিরাপত্তা দেয়ার দায়িত্ব রাষ্ট্রের। তাই রাষ্ট্রের কাছে নারীর স্বাধীনভাবে চলাফেরার অধিকার নিশ্চিত করার দাবি জানানো হয় এ কর্মসূচির মাধ্যমে। নারীর স্বাধীনভাবে চলাফেরার সহায়ক পরিবেশ সমাজকে সৃষ্টি করার আহ্বান জানানো হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×