সব প্রতিবন্ধকতা পেরিয়ে এগিয়েছে নারী

শিক্ষা, রাজনীতি, অর্থনীতি, সমাজসেবা, মানবাধিকার, চিকিৎসা, প্রশাসন, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, কূটনীতিক, খেলাধুলা কোনো কিছুতেই বিশ্বজুড়ে নারীরা আর পিছিয়ে নেই। নানা প্রতিবন্ধকতাকে জয় করে সাফল্যের সঙ্গে তারা এগিয়ে চলেছেন। দেশের উন্নয়নেও তারা রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা ।

  গ্রন্থনা : রীতা ভৌমিক, আবুল বাশার ফিরোজ ও শিল্পী নাগ ৩১ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ

মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপ

ভুটানে অনুষ্ঠিত মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলে ছয়টি টুর্নামেন্টের মধ্যে চারটিতেই চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের মেয়ে ফুটবলাররা। ফাইনালে তারা রানার্সআপ হন।

মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়ন

ভুটানে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে অপরাজিত চ্যাম্পিয়ন হন নারী ফুটবলাররা। ফাইনালে নেপালকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জেতেন বাংলাদেশের দামাল মেয়েরা।

বেগম রোকেয়া পদক ২০১৮ প্রাপ্ত ৫ নারী

অধ্যাপক জোহরা আনিস

নারী শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের স্বীকৃতিস্বরূপ বেগম রোকেয়া পদক ২০১৮ পান অধ্যাপক জোহরা আনিস। মা ফাতেমার নামে সংগঠন ফাতেমা কুদ্দুস ফাউন্ডেশনের মাধ্যমে তিনি দরিদ্র, মেধাবী শিক্ষার্থীদের সহায়তা করছেন।

রমা চৌধুরী (মরণোত্তর)

নারী শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের স্বীকৃতিস্বরূপ বেগম রোকেয়া পদক ২০১৮ পান রমা চৌধুরী (মরণোত্তর)। সড়ক দুর্ঘটনায় তার ছোট ছেলে দীপঙ্কর চৌধুরী মারা যায়। সন্তানের মৃত্যুতে তিনি খালি পায়ে ঘুরে ঘুরে তার লেখা বই বিক্রি করেন। দুস্থ, পীড়ত বৃদ্ধ মানুষদের জন্য তিনি এই অর্থ দিয়ে ‘দীপঙ্কর স্মৃতি অনাথালয়’ নামে একটি আশ্রম প্রতিষ্ঠা করেন।

জিনাতুন নেসা তালুকদার

নারীর অধিকার প্রতিষ্ঠায় ভূমিকা রাখার স্বীকৃতিস্বরূপ বেগম রোকেয়া পদক ২০১৮ পান জিনাতুন নেসা তালুকদার। মুক্তিযুদ্ধের সময় তিনি ভারতের বহরমপুর হাসপাতালে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবা প্রদান করেন। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এ সময় তিনি মাতৃত্বকালীন ছুটি তিন মাস থেকে চার মাসে উন্নীত করেন। নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ পাস করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

শীলা রায়

নারী শিক্ষা প্রসারে অবদানের স্বীকৃতিস্বরূপ বেগম রোকেয়া পদক ২০১৮ পান শীলা রায়। বিভিন্ন পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত থেকে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, বাল্যবিবাহ প্রতিরোধ এবং অপসংস্কৃতি রোধকল্পে সাধারণ মানুষের সার্বিক উন্নয়নে কাজ করছেন।

রোকেয়া বেগম (মরণোত্তর)

সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের স্বীকৃতিস্বরূপ রোকেয়া পদক ২০১৮ পান রোকেয়া বেগম (মরণোত্তর)। তিনি তার ভাইদের মুক্তিযুদ্ধে অংশগ্রহণের জন্য উদ্বুদ্ধ করেন। লেখালেখিতে তার সুখ্যাতি রয়েছে।

বিদেশে প্রথম যারা

ইলহান ওমর

মিনেসোটা অঙ্গরাজ্য থেকে জিতেছেন ডেমোক্র্যাটিক দলের প্রার্থী ইলহান ওমর। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনি প্রথম মুসলিম নারী। যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে বিজয়ী হয়ে ইতিহাস গড়েছেন।

রাশিদা তালেব

মার্কিন কংগ্রেসে প্রথম মুসলিম নারী। মিসিগান রাজ্য থেকে জিতে যুক্তরাষ্ট্রের ইতিহাস গড়েছেন ডেমোক্র্যাটিক দলের প্রার্থী রাশিদা তালেব। মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে আসা নিষিদ্ধ করা ছাড়াও প্রেসিডেন্ট ট্রাম্পের কিছু রীতির বিরোধিতা করার জন্যই তিনি কংগ্রেস নির্বাচনে অংশ নেন।

শেরিস ডেভিডস

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবার কংগ্রেসের সদস্য হলেন কানসাসের শেরিস ডেভিডস। তিনি ডেমোক্র্যাটিক দলের প্রার্থী।

ডেবরা হাল্যান্ডভিডস

নিউ মেক্সিকোর ক্ষুদ্র নৃগোষ্ঠীর ডেবরা হাল্যান্ডভিডস যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবার কংগ্রেসের সদস্য হলেন। তিনি ডেমোক্র্যাটিক দলের প্রার্থী।

অ্যাবি ফিঙ্কেনয়ার

মাত্র ২৯ বছর বয়সে আইওয়ো রাজ্য থেকে এমপি নির্বাচিত হয়েছেন অ্যাবি ফিঙ্কেনয়ার।

আলেক্সজান্দ্রিয়া ওকাসিয়ো

মাত্র ২৯ বছর বয়সে ডেমোক্র্যাটিক দলের হয়ে নিউইয়র্কের ১৪তম ডিস্ট্রিক থেকে নির্বাচিত হয়েছেন আলেক্সজান্দ্রিয়া ওকাসিয়ো।

আয়ানা প্রেসলি

ডেমোক্র্যাটিক দল থেকে এমপি নির্বাচিত হন ম্যাসাচুসেটসের প্রথম কৃষ্ণাঙ্গ আয়ানা প্রেসলি। তিনি দশবারের নির্বাচিত এমপি রিপাবলিকান মাইকেল কাপুয়ানোকে পরাজিত করেন।

দেশে সফর যারা

এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়ন

এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে গ্র“প চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের মেয়েরা।

জেএফএ কাপ অনূর্ধ্ব-১৪

জেএফএ কাপ অনূর্ধ্ব-১৪ মেয়ে ফুটবলে ঠাকুরগাঁকে হারিয়ে ৩-০ গোলে চ্যাম্পিয়ন হয় টাঙ্গাইল। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় স্টাইকার শাহেদা পুরস্কার হিসেবে পেয়েছে গোল্ডেন বুট।

ওমেন্স এশিয়া কাপ

টি-২০ এশিয়া কাপের ফাইনালে ভারতকে তিন উইকেটে হারিয়ে বাংলাদেশের মেয়ে ক্রিকেটাররা প্রথম শিরোপা জয় করেন।

ডালিয়া আক্তার

প্রিমিয়ার হ্যান্ডবল লিগের পুরুষ হ্যান্ডবলে প্রথম নারী কোচ ডালিয়া আক্তার। এর মধ্য দিয়ে ইতিহাস গড়লেন জাতীয় নারী দলের খেলোয়াড় ডালিয়া আক্তার।

শিরিন আক্তার

জাতীয় সামার অ্যাথলেটিক্সে ১২.২০ সেকেন্ড নিয়ে দ্রুততম মানবী হন নৌবাহিনীর শিরিন আক্তার। পাঁচ বছরে সাতবার তিনি দ্রুততম মানবী হন।

সুমি আক্তার

বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাথলেট সুমি আক্তার ৪০০, ৮০০, ১৫০০ ও ৩ হাজার মিটার দৌড়ে স্বর্ণপদক জিতেন।

সোহাগী আক্তার

২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণপদক জিতেন নৌবাহিনীর সোহাগী আক্তার। দেশের দ্রুততম মানবী শিরিন আক্তারকে হারিয়ে ২৫.১০ সেকেন্ড সময় নিয়ে জয়ী হন তিনি।

এলিনা সুলতানা

সামার ওপেন ব্যাডমিন্টন টুর্নামেন্টের এককে জাতীয় চ্যাম্পিয়ন এলিনা সুলতানা। পঞ্চমবারের মতো তিনি ব্যাডমিন্টনে জাতীয় চ্যাম্পিয়ন হন।

শ্রাবণী মল্লিক

জাতীয় মহিলা শটপুটে স্বর্ণপদক জিতেন আনসারের শ্রাবণী মল্লিক। নৌবাহিনীর জাকিয়া আক্তারকে ১১.৫৮ মিটারে পেছনে ফেলে স্বর্ণপদক জিতেন তিনি।

সুমাইয়া দেওয়ান

জাতীয় জুনিয়র অ্যাথলেটিক্সে দ্রুততম বালিকা সুমাইয়া দেওয়ান। ১০০ মিটারে ১২.৬০ সেকেন্ড এবং ৪০০ মিটারে ১.০৩:০০ মিনিট সময় নিয়ে দুটি ইভেন্টে স্বর্ণপদক জিতেন তিনি। লং জাম্পে ৪.৭২ মিটার দূরত্ব লাফিয়ে স্বর্ণ জিতেন তিনি।

তামান্না আক্তার

নৌবাহিনীর তামান্না আক্তার ১৫.৩০ সেকেন্ড সময় নিয়ে জাতীয় মহিলা হার্ডলসে রানীর মুকুট জেতেন।

রোকসানা আক্তার

আন্তর্জাতিক সলিডারিটি আর্চারি চ্যাম্পিয়নশিপে দুটি সোনার পদক জিতেন রোকসানা আক্তার। একটি কম্পাউন্ডে দলগত ও মিশ্র ইভেন্টে অন্যটি মেয়েদের ব্যক্তিগত ইভেন্টে সোনার পদক জিতেন তিনি ।

দেশ বিদেশে সফল যারা

মেরিনা তাবাসসুম

শিল্পকলা ও নকশার মর্যাদাপূর্ণ যুক্তরাজ্যের ‘জামিল প্রাইজ’ পেয়েছেন স্থপতি মেরিনা তাবাসসুম। ঢাকার দক্ষিণখানে শিল্প-সৌকর্যময় নকশার মসজিদ বায়তুর রউফের কাজের জন্য এ পুরস্কার পান তিনি।

সাবরিন ফারুকি

সমাজসেবায় বিশেষ অবদানের জন্যে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের সেরা নারীর সম্মাননা পেয়েছেন বাংলাদেশের সাবরিন ফারুকি। সিডনির ব্যাংকসটাউন সংসদীয় এলাকার বহুজাতিক সম্প্রদায় ও সামাজিক উন্নয়নে অবদান রাখায় এনএসডব্লিউ বর্ষসেরা নারী পুরস্কার পান তিনি।

সাঁতার

মিতু আখতার

বাংলা চ্যানেলজয়ী বাংলাদেশের প্রথম কিশোরী মিতু আখতার। টেকনাফের শাহপরীর দ্বীপ জেটিঘাট থেকে সেন্টমার্টিন পাড়ি দিতে সময় নিয়েছেন ৪ ঘণ্টা ৩২ মিনিট ৫১ সেকেন্ড।

তাহরিনা নাসরিন

মেয়েদের মধ্যে কম সময়ে বাংলা চ্যানেল অতিক্রম করে রেকর্ড গড়েন ভারতীয় নারী তাহরিনা নাসরিন। শাহপরীর দ্বীপ জেটিঘাট থেকে সাঁতরে সেন্টমার্টিন জেটিঘাটে পৌঁছেন ৩ ঘণ্টা ৯ মিনিট ৫৮ সেকেন্ডে।

আবেদা আক্তার

বাংলাদেশ যুব গেমস-১৮ ঢাকা বিভাগে দুটি ইভেন্টে স্বর্ণপদক জিতেন আবেদা আক্তার। একটি ১০০ মিটার ফ্রি স্টাইল আরেকটি ব্যাক স্টোকে সাঁতার কেটে জয়ী হন।

জাতীয় যুব গেমস

দিনা অ্যাশের স্মিথ

বার্লিনে ইউরোপিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণপদক জয় করেন দিনা অ্যাশের স্মিথ।

রাজিয়া সুলতানা রানী

জাতীয় যুব গেমসে উশুর ৫৬ কেজির ওজন শ্রেণির স্বর্ণ জিতেন কুড়িগ্রামের রাজিয়া সুলতানা রানী। তিনি নাগেশ্বরীর রায়গঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী।

বিবি হাজরা

জাতীয় যুব গেমসে উশুতে স্বর্ণ জিতেন নোয়াখালীর বিবি হাজরা।

নিলুফার ইয়াসমিন

বাংলাদেশ যুব গেমসের বালিকা বিভাগে এয়ার পিস্তল ইভেন্টে ২৭৩ স্কোর করে প্রথম স্বর্ণ জিতেন নিলুফার ইয়াসমিন।

ড্যানি স্টেভেন্স

গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে মেয়েদের ডিসকাস থ্রো ইভেন্টে স্বর্ণপদক জিতেন অস্ট্রেলিয়ার ড্যানি স্টেভেন্স।

স্বপ্না বর্মণ

এশিয়ান গেমসে হেপ্টাথলনে ভারতের প্রথম স্বর্ণজয়ী স্বপ্না বর্মণ। দারিদ্র্য ও শারীরিক প্রতিবন্ধকতা জয় করে স্বর্ণ জিতেন জলপাইগুড়ির মেয়ে স্বপ্না।

জাপানি মেয়েদের অনূর্ধ্ব-২০

ফিফা ওমেন্স ওয়ার্ল্ড কাপ ফ্রান্স ২০১৮ জিতেন জাপানি মেয়েদের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ। জাপানের ইতিহাসে মেয়েদের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে এটি প্রথম শিরোপা জয়। ফাইনালে ৩-১ গোলে স্পেনকে হারিয়ে এই শিরোপা অর্জন করেন।

জকি কাপ

অনূর্ধ্ব-১৫ ফুটবল চ্যাম্পিয়ন

বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ কিশোরী ফুটবল দল হংকংয়ের চার জাতি জকি কাপ টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×