ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় বাজেট বরাদ্দ প্রয়োজন

  রীতা ভৌমিক ১৮ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ও মাধ্যমিক বিদ্যালয়ে পানি, স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থার উন্নয়নের জন্য সরকারের জারিকৃত পরিপত্র বাস্তবায়নে স্কুল এবং পরিবারে ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় বাজেট বরাদ্দ প্রয়োজন। পাশাপাশি এ বিষয়ে ব্যাপক সচেতনতার প্রয়োজন।

সম্প্রতি সিরডাপ মিলনায়তনে বেসরকারি সংস্থা র্ডপ ও মেনুস্ট্রয়াল হেল্থ ম্যানেজমেন্ট-এমএইচএম প্ল্যাটফরম ‘ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় পানি, স্যানিটেশন ও হাইজিনের গুরুত্ব ও করণীয় : এসডিজি প্রেক্ষিত’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা একথা বলেন।

সিমাভী ওয়াই প্রোগ্রামের কান্ট্রি কো-অর্ডিনেটর অলোক মজুমদারের সঞ্চালনায় ‘ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় পানি, স্যানিটেশন ও হাইজিনের গুরুত্ব ও করণীয় : এসডিজি প্রেক্ষিত’ মূলপ্রবন্ধ পাঠ করেন র্ডপ এর গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান। তিনি তার প্রবন্ধে বলেন, ২০১৪ সালের জাতীয় স্বাস্থ্যবিধিতে দেখা গেছে ১৮৭ জনের জন্য একটি টয়লেট ছিল। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে নেত্রকোনায় ঋতু প্রজেক্টের যাত্রা শুরু হয়। নেত্রকোনার ৮টি উপজেলায় নির্বাচিত ৮৯টি মাধ্যমিক স্কুলের ষষ্ঠ শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর প্রায় ১৭ হাজার ছাত্রীর পানি, স্যানিটেশন এবং হাইজিন অধিকার নিশ্চিত হবে। পাশাপাশি স্কুলগামী ছাত্রীদের সঠিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার উন্নয়ন তথা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে টয়লেট ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের জন্য সরকারের জারিকৃত পরিপত্র ২০১৫ বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখবে। এসডিজি লক্ষ্যমাত্রা ৬.২ পূরণ করতে হলে স্কুলে মেয়েদের জন্য আলাদা টয়লেট থাকতে হবে।

র্ডপ’র প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এএইচএম নোমানের সভাপতিত্বে বক্তব্য দেন প্রধান অতিথি সাবেক বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল, এমপি, বিশেষ অতিথি ডেইলি এশিয়ান এইজের কনসালটেন্ট এডিটর মোস্তফা কামাল মজুমদার, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উপ-সচিব শাহনওয়াজ দিলরুবা খান, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) উপ-মহাব্যবস্থাপক একেএম আবদুল কাইয়ুম, দি নেদারল্যান্ড সিমাভীর পরিচালক হিল্ডা আলবার্ডা, সিমাভী ঋতু প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মাহবুবা কুমকুম প্রমুখ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×