আত্মোন্নয়নের অন্বেষণ করা : আয়শা খানম

  সুরঞ্জনা প্রতিবেদক ১৫ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম সভাপতির বক্তব্যে বলেন, সার্টিফিকেট কোর্সে বিভিন্ন পেশাজীবী, মাঠকর্মী, অ্যাক্টিভিস্ট সবার অংশগ্রহণের মাধ্যমে নিজেদের জানা, বাইরের জগৎকে জানা এবং দৃষ্টিভঙ্গি পরিবর্তনের মাধ্যমে জেন্ডার সমতাপূর্ণ সমাজ গড়ে তোলার কাজটি চলমান থাকবে। একুশ শতকের ভাবনা হবে ‘কেউ পেছনে পড়ে থাকবে না’। জেন্ডার সমতার মাধ্যমে নারী-পুরুষের সমতা আনয়ন করা এবং সম্পদে নারী ও পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠা করা। এই কোর্সের উদ্দেশ্য হবে সবার আত্মমুক্তির প্রচেষ্টা করা ও আত্মো উন্নয়নের অন্বেষণ করা এবং পেশাদারি মনোভাবের মাধ্যমে সমাজ ও রাষ্ট্রের উন্নয়ন করা। নারী-পুরুষের সমতাপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় সবাইকে উদ্যোগী হওয়া।

সম্প্রতি বাংলাদেশ মহিলা পরিষদের সুফিয়া কামাল ভবন অডিটরিয়ামে বাংলাদেশ মহিলা পরিষদ পরিচালিত ‘জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন’ বিষয়ক নবম সার্টিফিকেট কোর্সের উদ্বোধনী অধিবেশন অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে কোর্স পরিচালক ও সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম বলেন, সমাজে নারী ও পুরুষের যে বৈষম্য রয়েছে তা সমাজের তৈরি। জেন্ডার বিষয়ে যদি; সুস্পষ্ট ধারণা গড়ে ওঠে তাহলে জীবনের প্রতিটি ক্ষেত্রকে জেন্ডার সংবেদনশীল দৃষ্টিতে দেখা সম্ভব হবে। আমরা সমাজের প্রতিটি ক্ষেত্রে যেমন নারীর দৃশ্যমান অংশগ্রহণ দেখছি পাশাপাশি নারীর প্রতি যে সহিংসতা হচ্ছে সেটিও দেখছি। এর মূলে রয়েছে নারীর প্রতি সনাতন দৃষ্টিভঙ্গি ও পিতৃতান্ত্রিক মনোভাব। নারীর প্রতি ক্রমবর্ধমান যে সহিংসতা সেটি মোকাবেলা করা আমাদের জন্য একটি চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে আমাদের জেন্ডার সমতাপূর্ণ দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে হবে। জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন’ বিষয়ক যে সার্টিফিকেট কোর্সটি চালু হতে যাচ্ছে এই কোর্সের উদ্দেশ্য হবে জেন্ডার সমতার দৃষ্টিভঙ্গি সম্পন্ন একটি মানবসম্পদ গড়ে তোলা। একই সঙ্গে কোর্সে অংশগ্রহণকারীরা নিজেদের ব্যক্তিজীবনে ও কর্মজীবনে রাষ্ট্রীয় ক্ষেত্রে, সমাজে জেন্ডার সমতাপূর্ণ দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে সক্ষম হবে। এর যথাযথ প্রয়োগ ও প্রতিফলনও আমরা দেখতে পাব।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার উপ-পরিষদ সম্পাদক রীনা আহমেদ, ২৪ প্রশিক্ষণার্থী ও সংস্থার কর্মীরা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×