ব্রেস্টফিডিংয়ের পরিবেশ তৈরি করে দিতে হবে : জাহিদ মালেক

  সুরঞ্জনা প্রতিবেদক ১৯ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘শিশুকে সবসময় মায়ের দুধ খাওয়াতে মাতা-পিতাকে ক্ষমতায়ন করুন’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন (বিবিএফ)-এর যৌথ উদ্যোগে সম্প্রতি চীন মৈত্রী সম্মেলনে ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০১৯’ পালিত হল।

‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০১৯’ উদযাপন উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে বলেন, মায়ের দুধ শিশুকে সুস্থ-সবল থাকতে সাহায্য করে। সব শ্রেণি-পেশার মানুষকে এর উপকারিতা সম্পর্কে সচেতন করতে হবে। আমাদের নারীর ক্ষমতায়নের প্রতি লক্ষ রাখতে হবে এবং প্রতিটি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ব্রেস্টফিডিংয়ের পরিবেশ তৈরি করে দিতে হবে।

বক্তারা আরও বলেন, শিশুকে পর্যাপ্ত মাতৃদুগ্ধ নিশ্চিতকরণে বহু প্রতিবন্ধকতা রয়েছে, তবে এর মধ্যে বড় বাধা হল কর্মক্ষেত্রে মাকে সহায়ক পরিবেশ প্রদান করা। সফলভাবে শিশুকে মায়ের দুধ খাওয়ানো একটি দলগত প্রচেষ্টা। আর এর সহায়ক পরিবেশ তৈরির জন্য প্রয়োজন প্রমাণভিত্তিক নিরপেক্ষ তথ্য এবং প্রাণবন্ত সহায়তা। যেন মা-বাবাকে ক্ষমতায়নের মাধ্যমে শিশুকে পর্যাপ্ত মায়ের দুধ খাওয়ানো নিশ্চিত করানো যায়। যদিও মাতৃদুগ্ধ দান মায়ের অধিকারভুক্ত তথাপি স্বামী, পরিবার, কর্মক্ষেত্র এবং সমাজের কাছ থেকে পূর্ণ সহায়তা পেলে মাতৃদুগ্ধ দানের হার বৃদ্ধি পাবে। যেহেতু মাতৃদুগ্ধ মা এবং তার নিকটতম সমর্থকদের সঙ্গে সম্পর্কিত, সেহেতু এ ক্ষেত্রে একটি সমন্বিত পদ্ধতি গ্রহণ জরুরি।

শিশুর পুষ্টি-অপুষ্টির বিষয়টি মায়ের বুকের দুধের সঙ্গে সরাসরি সম্পৃক্ত এবং স্তন্যপান না করানোর ফলে মায়েদের ব্রেস্ট ক্যান্সার, স্থূলতা, ডায়াবেটিস ইত্যাদি নানা রোগের ঝুঁকি বেড়ে যায়। আমাদের দেশে মাতৃদুগ্ধ দানের হার বৃদ্ধি না পাওয়ার অন্যতম কারণ মাতৃদুগ্ধ দানের উপকারিতা সম্পর্কে সচেতনতার অভাব। এ পরিস্থিতির পরিবর্তনে সঠিক সময়ে সঠিক নিয়মে শিশুকে বুকের দুধ খাওয়ানোর প্রয়োজনীয়তা বিষয়ে জানাতে এবং মা-বাবাকে উৎসাহিত করতে সচেতনতা জরুরি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব শেখ ইউসুফ হারুন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এবং পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী আখম মহিউল ইসলাম।

‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ’ উপলক্ষে বিভিন্ন স্কুলে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ী ছাত্রছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×