নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সারা দেশে অবস্থান কর্মসূচি

  সুরঞ্জনা প্রতিবেদক ০৯ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বেসরকারি উন্নয়ন সংস্থা নারীপক্ষ’র উদ্যোগে সম্প্রতি ‘যৌন আক্রমণ আর না, ধর্ষণ ও যৌন নির্যাতনসহ সকল সহিংসতার বিরুদ্ধে আমরা’ এই প্রতিপাদ্য নিয়ে ঢাকা এবং ঢাকার বাইরে দুর্বার নেটওয়ার্ক, স্থানীয় সহযোগী সংগঠন এবং সমমনা ১৭৩টি সংগঠনের মাধ্যমে ৪৩টি জেলা সদর, ১৬টি উপজেলা, ২৩টি ইউনিয়নের মোট ১৯০টি স্থানে অবস্থান কর্মসূচি পালন করে।

এ উপলক্ষ্যে নারীপক্ষ ঢাকায় নিজ কার্যালয়ের বেলা ৪টা থেকে ৫টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করে। অবস্থান কর্মসূচিতে প্রচারপত্র বিতরণ, শ্লোগান, প্রতিবাদী গান এবং প্ল্যাকর্ড প্রদর্শন করা হয়েছে। প্রতীকী হিসেবে লিফলেট বিতরণ করেন ধর্ষণের পর হত্যা, আগুনে পুড়ানো পুরো শরীর ব্যান্ডেজে মোড়ানো নুসরাত, শাহীনুর ও রূপা’রা। লিফলেট পাঠ করেন নারীপক্ষ’র আন্দোলন সম্পাদক আফসানা চৌধুরী এবং সদস্য, নাজমুন নাহার। ‘পথে এবার নামো সাথী পথেই হবে আবার দেখা’, ‘চিৎকার কর মেয়ে দেখি কতদূর গলা যায়’, ‘আমি ভয় করবোনা ভয় করবো না’, ‘বান এসেছে মরা গাঙ্গে’, ‘দুর্গমগিরি কান্তার মরু’ ইত্যাদি গান বাজানো হয়। ক্রমবর্ধমান নারী ও শিশু ধর্ষণ ঘটনার প্রতিবাদে ঘটনাগুলোর ভয়াবহতা জনসম্মুখে তুলে ধরার লক্ষ্যে ‘শিক্ষক কর্তৃক যৌন হয়রানির প্রতিবাদ করায় আগুনে পুড়িয়ে হত্যা’, ‘চলন্ত বাসে দলবদ্ধ ধর্ষণের পর হত্যা’, ‘ধর্ষণের পর হত্যা’, ‘ধর্ষণ’ ‘দলবদ্ধ ধর্ষণ’, ‘ধর্ষণের পর আত্মহত্যা’, ‘ধর্ষণ (বুদ্ধিপ্রতিবন্ধী)’, ‘অপহরণের পর ধর্ষণ’ লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়েছে।

অবস্থান কর্মসূচিতে সমমনা বন্ধু সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান যেমন: অধিকার, মৌচাক মহিলা কল্যাণ সংস্থা, ব্রতি, গণস্বাস্থ্য কেন্দ্র, সচেতন সমাজ সেবা হিজড়া সংগঠন ও সমাজসেবা সংস্কৃতি কেন্দ্র এর প্রতিনিধি অংশগ্রহণ করেন। ঢাকার বাইরে দুর্বার নেটওয়ার্ক, স্থানীয় সহযোগী সংগঠন এবং সমমনা সংগঠন মিছিল, প্ল্যাকার্ড প্রদর্শন, শ্লোগান ও মানব বন্ধন এর মাধ্যমে অবস্থান কর্মসূচি পালন করেছে। দেশব্যাপী ক্রমবর্ধমান নারী ও শিশু ধর্ষণের ঘটনার প্রতিবাদে এই অবস্থান কর্মসূচির মধ্যে দিয়ে অভিযান সূচনা করে লাগাতার তৎপরতার মাধ্যমে আগামী ২৫শে নভেম্বর ‘নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবসে’ দেশব্যাপী ঝড় তোলার লক্ষ্যে কাজ করবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×