সাংবাদিক দিল মনোয়ারা মনুর স্মরণ সভা

  সুরঞ্জনা প্রতিবেদক ১৮ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সংগঠনের সুফিয়া কামাল ভবন মিলনায়তনে সম্প্রতি সংগঠনের প্রচার ও গণমাধ্যম সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক দিল মনোয়ারা মনুর প্রয়াণে তার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে শোক প্রস্তাব গ্রহণ এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ডা. ফওজিয়া মোসলেমের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, বাংলাদেশের সাংবাদিকতা জগতের একটি উজ্জ্বল নক্ষত্র ছিলেন সংগঠনের প্রচার ও গণমাধ্যম সম্পাদক দিল মনোয়ারা মনু। কর্মজীবনের শুরুতে তিনি পাক্ষিক ‘বেগম’ পত্রিকার সঙ্গে যুক্ত ছিলেন। অগ্রজ সাংবাদিকদের সঙ্গে তার ছিল নাড়ির টান। এই গুণী মানুষটি মহিলা পরিষদের গত দ্বাদশ সম্মেলনে সংগঠনের প্রচার ও গণমাধ্যম সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তখন পেশাগত জীবনে তিনি মধ্যগগনে বিরাজ করছেন। সংগঠনে থাকা অবস্থায় সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি, পাশাপাশি সংগঠনের কাজকে নিয়মিত গণমাধ্যমে তুলে ধরতে তিনি সবসময় নেপথ্যে থাকতেন। তার চলে যাওয়া আমাদের জন্য এক অপূরণীয় ক্ষতি। যুগ্ম সাধারণ সম্পাদক রাখী দাশ পুরকায়স্থ বলেন, ব্যক্তিগত কর্মময় জীবনে তিনি এক অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। একজন নিষ্ঠাবান, দায়বদ্ধ, সৎমানুষ, সৎকর্মী হিসেবে তিনি নিজেকে তুলে ধরেছেন।

যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেমের মতে, তিনি একজন শুভ চিন্তার নিভৃতচারী ব্যক্তি ছিলেন। তার øিগ্ধ আকর্ষণীয় ব্যক্তিত্ব কতটা শক্তিশালী ছিল এটি তার প্রয়াণের পর স্পষ্ট হয়েছে। সবাইকে শ্রদ্ধা করা, তাদের ভালো কাজে উৎসাহ দেয়া এটি ছিল তার চারিত্রিক বৈশিষ্ট্য। তিনি দীর্ঘ ২৫ বছর অনন্যা পত্রিকায় দায়িত্ব পালন করেন। এত দীর্ঘ সময় কোনো নারী সাংবাদিক সম্পাদকের পদে দায়িত্ব পালন করেনি। সংগঠনকে থাকা অবস্থায় নারী সাংবাদিকদের নারী আন্দোলনের সঙ্গে যুক্ত করতে সবসময়ই চেষ্টা করে গেছেন।

নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু বলেন, দিল মনোয়ারা মনু একজন অসাম্প্রদায়িক ও মুক্তমনা মানুষ ছিলেন। তিনি নারী সাংবাদিক কেন্দ্র প্রতিষ্ঠার সময় থেকেই এটির সঙ্গে যুক্ত ছিলেন। তার একটা বড় গুণ ছিল কেউ ভালো লিখতে পারলে সেটির জন্য তাকে উৎসাহ দিতেন। অনন্যা পত্রিকাকে অনন্য হিসেবে গড়ে তুলতে তিনি অক্লান্ত পরিশ্রম করেছেন।

দিল মনোয়ারা মনুর জীবনী পাঠ করেন, সংগঠনের গণমাধ্যম উপপরিষদের সদস্য ও বাংলাদেশ সংবাদ সংস্থার প্রতিনিধি মাহফুজা জেসমিন।

সভায় অন্যদের মধ্যে আলোচনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের উপদেষ্টা সেলিনা খালেক, প্রচার ও প্রকাশনা সম্পাদক সারাবান তহুরা, লিগ্যাল অ্যাডভোকেসি অ্যান্ড লবী পরিচালক, মাখছুদা আখতার লাইলী, প্রয়াত দিল মনোয়ারা মনুর জীবনসঙ্গী শামসুল হুদা, প্রচার ও গণমাধ্যম উপপরিষদের সদস্য নাসরিন শওকত।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×