করোনা ঝুঁকি ব্যবস্থাপনায় এগিয়ে জাপানি নারী

  যুগান্তর ডেস্ক ১০ আগস্ট ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাপানে ‘ভূমিকম্প’ এলে কী করতে হবে, মহামারী এলে কী করতে হবে- এসব গাইডলাইন আগে থেকেই কনসেপ্ট টেস্টিং অ্যান্ড প্রুফ করা আছে। ‘আগে আসুক তারপর দেখা যাবে’ এমন রীতিকে জাপান ৭০ বছর আগেই বিদায় জানিয়েছে।

মুহুর্মুহু ভূমিকম্পে দেশটির সব নাগরিকই ভূমিকম্প সহনীয় হিসেবে নিজেদের প্রতিদিনের জীবনযাত্রায় অভ্যস্ত আজ। এখন নতুন চ্যালেঞ্জ নভেল করোনা । সংক্রামক ব্যাধি তো এটা প্রথম নয়। করোনাও প্রথম নয়। সার্স (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম), মার্স (মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম) সবই তো করোনা। তবে এবারের নভেল করোনার গতিপ্রকৃতি ভাবিয়েছে।

বিশ্ববিদ্যালয়ে একটা বিভাগ আছে, ঝুঁকি ব্যবস্থাপনা। করোনা নিয়ে শিক্ষার্থী ও স্টাফদের নির্দেশাবলি দেয়া আছে। ‘কী ঘটলে কী করতে হবে’- তা সুন্দর করে ডায়াগ্রামে দেয়া আছে। কী উপসর্গ দেখা দিলে হটলাইনে ফোন করতে হবে, আর এসব হটলাইন ২৪ ঘণ্টাই খোলা।

জাপানি নারীরাই মূলত এ সেবাগুলো নিশ্চিত করছেন। ১৮টি ভাষায় কথা বলা যাবে। কারণ এখানে বিদেশিরাও থাকেন, যারা জাপানি বলতে পারেন না তাদের জন্য এ ব্যবস্থা। এটা ফুকুওকা সিটি অফিস মেইন্টেইন করে। জাপানের ৪৭টি জেলার মোটামুটি সব জেলাতেই স্বাস্থ্য তথ্য ও স্বাস্থ্যসেবায় নারীরা দিনরাত কাজ করে যাচ্ছেন। করোনা পরীক্ষা, ফলাফল বা পরামর্শ- সবখানেই নারীরা সোচ্চার।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত