নারীর ক্ষমতায়ন বাড়বে

  সুরঞ্জনা প্রতিবেদক ১৩ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সম্প্রতি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পরিবার পরিকল্পনা অধিদফতর আয়োজিত দুই দিনব্যাপী ‘ট্রিপারটাইট কনসালটেশন ফর ইমপ্র“ভিং একাউন্টেবিলিটি অ্যান্ড ইনক্রিয়েসিং এফপি ইউটিলাইজেশন’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. একেএম নূর-উন-নবী বলেছেন, শতকরা ৭৯ ভাগ নারী দুই সন্তানের অধিক সন্তান চান না। শতকরা ১২ ভাগ অনিরাপদ গর্ভপাতের কারণে মাতৃমৃত্যু হচ্ছে। শতকরা ৩০ ভাগ অনিরাপদ গর্ভপাত হচ্ছে ২৫ বছরের নিচের নারীদের মধ্যে। দেখা গেছে, এমআর ট্যাবলেট দুটির বদলে একটি খাচ্ছে। এর ফলে গর্ভপাত না হয়ে অতিরিক্ত রক্তক্ষরণে মারা যায়। পরিবার পরিকল্পনা শুধু বড়ি নয়, এর বিভিন্ন মাধ্যম হতে হবে। এতে জীবন আনন্দময় হবে, সুন্দর হবে। একজন নারী যখন তার পরিবারের পরিকল্পনা করতে পারবে তখনই তিনি তার জীবনের পরিকল্পনাও করতে পারবেন। এতে নারীর ক্ষমতায়ন বাড়বে। পরিবার পরিকল্পনা করতে হলে বয়স, এলাকা ধরে পলিসি নিতে হবে। তাহলে পরিবার পরিকল্পনার পক্ষে আমি। বর্তমানে গড় প্রজনন হার ২.৩। এ হারে জনসংখ্যা বাড়লে ২০৪৭ সাল নাগাদ দেশে অপ্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর তুলনায় প্রবীণদের সংখ্যা বেড়ে যাবে।

জাতিসংঘ আন্তর্জাতিক জনসংখ্যা তহবিল এর এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরামর্শক ভিনিত কুমার শর্মার মতে, সারা পৃথিবীর পরিবার পরিকল্পনা কার্যক্রমে এই কর্মশালাটি ইতিহাস হয়ে থাকবে। কারণ এ ধরনের কর্মশালা পৃথিবীতে এটাই প্রথম। এ কর্মশালায় প্রদত্ত সুপারিশগুলো বাস্তবায়নে পরিস্থিতি পর্যালোচনার জন্য এক বছর পর পুনরায় একটি কর্মশালার আয়োজন করা হবে।

পরিবার পরিকল্পনা অধিদফতরে মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার দলীয় উপস্থাপনার ওপর মতামত প্রদানকালে বলেন, কর্মশালায় প্রাপ্ত পরামর্শগুলো চলতি স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি কার্যক্রম বাস্তবায়নকালীন সংশ্লিষ্ট অপারেশনাল প্ল্যানগুলো সংশোধনকালে অন্তর্ভুক্ত করা হবে। অন্যদের মধ্যে বক্তব্য দেন পরিচালক (অর্থ) লাইন ডিরেক্টর প্রণব কুমার নিয়োগী, অধ্যাপক বরকত ই খোদা প্রমুখ।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.