নারী ও শিশু নির্যাতন দমন আইন মামলা

সাজা পেয়েছে ১.৩৬ ভাগ আসামি

  সুরঞ্জনা প্রতিবেদক ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নারী ও শিশু নির্যাতন দমন আইনে দায়েরকৃত মামলায় ৯৮ দশমিক ৬৪ ভাগ আসামি খালাস পেয়েছে। সাজা পেয়েছে মাত্র ১ দশমিক ৩৬ ভাগ আসামি। নারী ও শিশু নির্যাতন দমন আইনের অধীনে (২০১৩-১৮ সাল) ৫টি জেলা এবং ঢাকার ২টি নারী ও শিশু ট্রাইব্যুনাল আদালতে বিচারাধীন ৬০টি নির্দিষ্ট মামলা পর্যবেক্ষণ ও পরিবীক্ষণের ওপর ভিত্তি করে নারীপক্ষের গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সম্প্রতি নারীপক্ষের প্রধান কার্যালয়ে ‘নারীর মানবাধিকার রক্ষায় আইন বাস্তবায়নের জন্য অ্যাডভোকেসি’ শীর্ষক প্রকল্পের আওতায় গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় নারীপক্ষের সদস্য অ্যাডভোকেট শাহানাজ আক্তার এ কথা বলেন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ধর্ষণের ২৫টি মামলার মধ্যে ৮টি নিষ্পত্তি হয়েছে। যৌতুকের ৩১টি মামলার মধ্যে ১৬টি, অপহরণের ৩টি মামলার মধ্যে সবগুলো, দহনের ১টি মামলার মধ্যে ১টিই নিষ্পত্তি হয়েছে। এ ধরনের মামলায় নারীর চরিত্র বিশ্লেষণ প্রক্রিয়ার ধরন পরিবর্তন করার জন্য সাক্ষ্য আইনের ধারা ১৫৫(৪) সংশোধন, যৌন সম্পর্ক এবং বিয়ের ক্ষেত্রে নারীর বয়সে সামঞ্জস্যতা আনা, ধর্ষিতা, সম্ভ্রমহানি, শ্লীলতাহানি, নীতিবর্হিভূত ইত্যাদি শব্দগুলো ব্যবহার প্রতিরোধ করা। অন্যদের মধ্যে বক্তব্য দেন নারীপক্ষের সদস্য রীতা দাশ রায় ও প্রকল্প সমন্বয়কারী রওশন আরা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter