যাদের আমরা হারিয়েছি

  বিনোদন ডেস্ক ২৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যাদের হারিয়েছি
চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেন, কিংবদন্তি ব্যান্ড শিল্পী আইয়ুব বাচ্চু, অভিনেত্রী রানী সরকার

চলতি বছরটি ছিল শোকের বছর। মিডিয়াঙ্গনের অনেক কিংবদন্তি এবং আলোচিত ব্যক্তি পৃথিবী ছেড়ে চলে গেছেন এ বছর।

* সিরাজ হায়দার

চলতি বছর ১১ জানুয়ারি সকালে রাজধানীর কল্যাণপুরের নিজ বাসায় স্ট্রোক করে মৃত্যুবরণ করেন অভিনেতা ও পরিচালক সিরাজ হায়দার। প্রখ্যাত এ অভিনেতা অভিনয়ের সঙ্গে জড়িত ছিলেন প্রায় ৫০ বছরের বেশি সময় ধরে। দীর্ঘ অভিনয় জীবনে তিনি যাত্রা, মঞ্চ, রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্রে সমানতালে কাজ করেছেন।

* শাম্মী আক্তার

এ বছরের ১৬ জানুয়ারি নন্দিত সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার মারা যান। দীর্ঘদিন ধরেই তিনি মরণব্যাধি ক্যান্সারে ভুগছিলেন। ১৬ জানুয়ারি তার শরীর হঠাৎ বেশি খারাপ হলে হাসপাতালের উদ্দেশে নিয়ে যাওয়ার পথেই তার মৃত্যু হয়।

* কাজী আজীজ আহম্মদ

বিশিষ্ট চিত্রনাট্যকার, পরিচালক ও গীতিকার কাজী আজীজ আহম্মদ চলতি বছর ৩০ জানুয়ারি বার্ধক্যজনিত কারণে শেরপুরে বড় মেয়ে কাজী বন্যা আহম্মদের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮০ বছর। ১৯৬২ সালে ‘দুই দিগন্ত’ ছবিতে পরিচালক ওবায়দুল হকের সহকারী হিসেবে চলচ্চিত্রাঙ্গনে যাত্রা শুরু করেন কাজী আজীজ আহম্মদ।

* আলী আকবর রুপু

২২ ফেব্রুয়ারি বরেণ্য সুরকার ও সঙ্গীত পরিচালক আলী আকবর রুপু চলে যান না ফেরার দেশে। দীর্ঘদিন ধরেই ডায়াবেটিসে ভুগছিলেন এ সুরকার ও সঙ্গীত পরিচালক।

* রানী সরকার

৭ জুলাই চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী রানী সরকার রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

* আইয়ুব বাচ্চু

চলতি বছর ১৮ অক্টোবর ব্যান্ড সঙ্গীতের কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চু হার্ট অ্যাটাকে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর। ওই দিন সকালে নিজ বাসায় হার্ট অ্যাটাকের পর সাড়ে ৯টার দিকে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে নেয়া হয়। সকাল ৯টা ৫৫ মিনিটে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

* রঙ্গলাল দেব চৌধুরী

১৮ অক্টোবর কানাডার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রঙ্গলাল দেব চৌধুরী।

* মঞ্জুর হোসেন

প্রবীণ অভিনেতা ও চলচ্চিত্র পরিচালক মঞ্জুর হোসেন ৭ ডিসেম্বর দুপুর সাড়ে ১২টার দিকে বনানীতে নিজ বাসায় বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। তিনি ‘দুটি মন দুটি আশা’সহ কয়েকটি সিনেমা পরিচালনা করেন। এ ছাড়া অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন।

* আনোয়ার হোসেন

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী আনোয়ার হোসেন ১ ডিসেম্বর মারা গেছেন। রাজধানীর একটি হোটেল থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। কীভাবে তার মৃত্যু হয়েছে এ ব্যাপারে নিশ্চিত তথ্য এখনও পাওয়া যায়নি।

* আমজাদ হোসেন

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা, গীতিকার ও চিত্রনাট্যকার, অভিনয়শিল্পী এবং লেখক আমজাদ হোসেন চলতি ১৪ ডিসেম্বর বাংলাদেশ সময় বেলা ২টা ৫৭ মিনিটে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে মারা যান। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

* সাইদুল আনাম টুটুল

চলতি বছর ১৫ ডিসেম্বর শনিবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি হয়েছিলেন সাইদুল আনাম টুটুল। ১৮ ডিসেম্বর দুপুর আড়াইটার দিকে চিকিৎসাধীনে তিনি মারা যান।

২০০৩ সালে মুক্তি পায় তার পরিচালিত প্রথম ছবি ‘আধিয়ার’। ১৯৭৯ সালে ‘সূর্যদীঘল বাড়ী’ চলচ্চিত্রে কাজ করে শ্রেষ্ঠ চিত্র সম্পাদক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

এ ছাড়া ১৭ জানুয়ারি মুম্বাইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলিউড অভিনেত্রী আভা মুখার্জি। প্রখ্যাত বলিউড অভিনেত্রী শ্রীদেবী ২৫ ফেব্রুয়ারি মারা যান।

৬ মার্চ বলিউডের অভিনেত্রী নার্গিস রাবাডি মারা যান। ১৪ মার্চ নরেন্দ্র ঝা না ফেরার দেশে চলে যান। ১৭ জুলাই মারা যান প্রবীণ অভিনেত্রী রিতা ভাদুরী। ১৯ আগস্ট মারা যান সুজাত কুমার।

তারা ঝিলমিল প্রতিবেদক

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×