প্রিয় শহর

প্রাণের সঙ্গে মিশে আছে আমার পুরান ঢাকা : মিশা সওদাগর

  যুগান্তর ডেস্ক    ২১ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অনেক দেশ এবং শহর ঘুরেছি। কিন্তু আমার কাছে আমার প্রিয় শহর আমার জন্মস্থান পুরান ঢাকা। আধুনিক ঢাকার আবহের বাইরে পুরান ঢাকা আমার প্রাণের সঙ্গে মিশে আছে। ছোটবেলা আমার এখানে কেটেছে। পড়াশোনা, খেলাধুলা সবকিছু এখানে হয়েছে বলেই কিন্তু এ শহর আমার প্রিয় তা নয়। জীবনের বিশেষ কিছু রস আমি এ শহর থেকে আস্বাদন করেছি। দলবদ্ধ হয়ে নামাজে যাওয়া আমি এ শহর থেকে দেখেছি এবং শিখেছি। তাছাড়া পুরান ঢাকার পরিবেশ অন্যরকম। এখানে কারও বিয়ে হলে হুলুস্থুল পড়ে যায়, কে কোন উপহারটা দেবে। কে, কাকে কীভাবে একটু সহযোগিতা করবে- এ নিয়ে প্রতিযোগিতা আমি পুরান ঢাকাতেই দেখেছি। বছরের একটি মাস রমজান। এ মাস এলে পুরান ঢাকার পুরো পরিবেশ অন্যরকম হয়ে যায়। আমি মনে করি, জীবনে কিছু শিখতে হলে প্রতিটি মানুষের কিছু দিনের জন্য হলেও পুরান ঢাকায় থাকা উচিত। এখানে কারও সঙ্গে কারও কোনো বিভেদ নেই। সবাই নিজকে নিয়ে ব্যস্ত থাকেন। পারলে মানুষকে সহযোগিতা করার চেষ্টা করেন। শহরের এ অংশটুকুতে আমি দেখেছি কারও বাড়িতে কোনো মেহমান এলে সাধ্যমতো আপ্যায়ন করেন। পুরান ঢাকার শাহী হালিম, বাকরখনি, হাজির বিরিয়ানি শুধু ঢাকা কিংবা বাংলাদেশেই নয়, দেশের বাইরেও বিখ্যাত। রজমান এলে পুরান ঢাকার ইফতার ও বাহারি খাবারের জন্য মানুষ ঢাকার বাইরে থেকে এসে ভিড় জমায়। নিজেকে গর্বিত মনে করি পুরান ঢাকায় জন্মগ্রহণ করেছি বলে। শুটিং বা যে কোনো কাজের জন্য পৃথিবীর যে কোনো শহরে যাই না কেন আমার প্রিয় এবং শ্রেষ্ট শহর পুরান ঢাকা।

শ্রুতিলিখন : হাসান সাইদুল

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×