অভিনয় দিয়ে দর্শকের ভালোবাসা অর্জন করতে চাই

দীর্ঘদিন মিডিয়ায় কাজ করছেন ইশরাত জাহান ইশা। কিন্তু অনেকটা প্রচার বিমুখ তিনি। খণ্ড নাটকের পাশাপাশি ধারাবাহিক নাটকেও নিয়মিত অভিনয় করছেন। কাজ করেছেন বিজ্ঞাপনেও। এবারের ঈদে একাধিক নাটকে দেখা যাবে এ অভিনেত্রীকে। বিস্তারিত লিখেছেন -

প্রকাশ : ৩০ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আখন্দ জাহিদ

বরিশালের মেয়ে ইসরাত জাহান ইশা। মিডিয়াতে ইশা নামেই তার পরিচিতি। স্কুল জীবন গালর্স গাইডে ছিলেন। খেলাধুলার প্রতি বিশেষ ঝোঁক ছিল। বিশেষ করে হ্যান্ডবলের প্রতি ছিল বেশ দুর্বলতা। পাশাপাশি মিডিয়ার প্রতিও ছিল আকর্ষণ। স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে অবশেষে অভিনয়কেই বেছে নিলেন। মূলত শখের বশে অভিনয় করতেন ইশা। সেই শখটাই এখন নেশা হয়ে দাঁড়িয়েছে। নিজেকে একজন সফল অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠিত করতে কাজ করছেন নিয়মিত। অভিনয়ের শুরুতে আরামবাগ থিয়েটারের হয়ে কাজ শুরু করেন মঞ্চে। এরপর নিয়মিত মঞ্চে কাজের পাশাপাশি নাচেও দক্ষ করে তুলেন নিজেকে। অভিনয়ে পারদর্শী হওয়ার ক্ষেত্রে কাউকে অনুসরণ নয়, বরং নিজের মতো করে নিজেকে গড়ে তুলতেই বিশ্বাসী ইশা। তিনি বলেন, ‘আমি কাউকে অনুসরণ করি না। যখন যে চরিত্রে অভিনয় করি, সে চরিত্রে নিজেকে তৈরি করার জন্য বাস্তব কাউকে দেখি। সেখান থেকেই শিক্ষা নিই।’ অভিনয়ের মধ্য দিয়ে দর্শকের ভালোবাসা অর্জনের জন্য প্রতিনিয়ত নিজেকে একটু একটু করে তৈরি করছেন বলে জানান ইশা ।

অভিনয়কে নিজের মধ্যে ধারণ করেন ইশা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘অভিনয় আমার ভালোলাগা, ভালোবাসা, আবেগ আর প্রেমের জায়গা। আমি যখন অভিনয় করি তখন নিজের সর্বোচ্চ চেষ্টা আর ভালোবাসাটুকু দিয়েই করি।’

বর্তমানে ইশা অভিনীত মোহন খান পরিচালিত ‘নীড় খোঁজে গাঙচিল’ এটিএন বাংলায় সাজ্জাদ হোসেন দোদুল পরিচালিত ‘ছায়াবিবি’ বৈশাখী টেলিভিশনে এবং সঞ্জীত সরকার পরিচালিত ‘চিটিং মাস্টার’ ধারাবাহিক নাটকগুলো আরটিভিতে প্রচারিত হচ্ছে। এছাড়াও বিটিভিতে প্রচার হওয়া এফ জামান তাপস পরিচালিত ‘নোনা জলের কাব্য’ এবং আরটিভিতে প্রচার চলতি মীর সাব্বির পরিচালিত ‘নোয়াশাল’ এবং একই চ্যানেলে প্রচার হওয়া বশির আহমেদ পরিচালিত ‘ফেসবুক’ ধারাবাহিক নাটকেও অভিনয় করেছেন ইশা। টেলিভিশন নাটকে অভিনয়ের পাশাপাশি অমিতাভ রেজা, কাজী ইলিয়াস কল্লোল, আনজাম মাসুদ, শহীদ রায়হান এবং শহীদ-উন-নবীসহ আরও অনেক নির্মাতার সঙ্গে বিভিন্ন কোম্পানির পণ্যের বিজ্ঞাপনচিত্রে কাজ করেছেন তিনি। বিজ্ঞাপন এবং ছোট পর্দার বাইরেও চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে বড় পর্দায় কাজ করেছেন ইশা। বড় পর্দায় নিয়মিত অভিনয়ের জন্য নিজেকে আরও পূর্ণভাবে তৈরি করছেন তিনি।

সম্প্রতি জনপ্রিয় অভিনেতা আনিসুর রহমান মিলনের বিপরীতে মিলন ভট্টাচার্যের নির্দেশনায় ঈদের বিশেষ নাটক ‘বউ অ্যালার্জি’তে দেখা যাবে তাকে। এ নাটকের পাশাপাশি ঈদের জন্য আরও বেশ কয়েকটি একক নাটকে কাজ করার কথা জানিয়েছেন তিনি। অভিনয়ের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করে দর্শকের ভালোবাসা পুঁজি করে অভিনয় করতে চান ইশা।