টেলিভিশনে মুজিববর্ষের আয়োজন

  তারা ঝিলমিল প্রতিবেদক ১২ মার্চ ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

আর মাত্র চার দিনের অপেক্ষা। তারপরই শুরু হচ্ছে সেই মাহেন্দ্রক্ষণ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন। এ শুভদিনটি পালনের মধ্য দিয়ে বছরব্যাপী শুরু হচ্ছে মুজিববর্ষের আনুষ্ঠানিক পথচলা। দেশের প্রতিটি অঙ্গন থেকেই এ বিশেষ আয়োজনটি উদযাপনের প্রস্তুতি নেয়া হয়েছে। সেই আনন্দঘন আয়োজনকে বর্ণিল করে তুলতে দেশের সরকারি-বেসরকারি সব টিভি চ্যানেলই প্রস্তুত। বিভিন্ন ধরনের অনুষ্ঠান প্রচার করার পরিকল্পনা চূড়ান্ত করেছে টিভি চ্যানেলগুলো। অনুষ্ঠানের বিষয়বস্তু বঙ্গবন্ধু। দেশের একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন টিভি চ্যানেল বাংলাদেশ টেলিভিশনে বছরব্যাপী বঙ্গবন্ধুকে উপলক্ষ করে অনুষ্ঠান প্রচার করবে। মুজিববর্ষ উপলক্ষে এ চ্যানেলটিতে এক বছরে ১২টি নাটক প্রচার করবে। যার প্রথমটি প্রচার হবে আগামী ১৭ মার্চ। এরপর পর্যায়ক্রমে প্রতি মাসে আরও ১১টি নাটক প্রচার করা হবে। এ ছাড়া আলোচনা অনুষ্ঠান, তথ্যচিত্র, বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান ও গানের অনুষ্ঠানও প্রচারের তালিকায় থাকবে বলে জানিয়েছেন বিটিভি কর্তৃপক্ষ। একুশে টেলিভিশনেও বছরব্যাপী অনুষ্ঠান প্রচার করা হবে। এ চ্যানেলে একটি করে সেমিনারের আয়োজন করা হবে। প্রতিদিন বঙ্গবন্ধুকে নিয়ে প্যাকেজ এবং তার জীবনীর ওপর তথ্যচিত্র প্রচার করা হবে। এ ছাড়া যারা বঙ্গবন্ধুর জীবদ্দশায় ঘনিষ্ঠ কিংবা সাহচর্য পেয়েছিলেন তাদের অংশগ্রহণে প্রতি সপ্তাহে অনুষ্ঠান প্রচার হবে এ চ্যানেলে। এনটিভিতেও সারা বছর অনুষ্ঠান প্রচার হবে বঙ্গবন্ধুকে নিয়ে। অনুষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- গানের অনুষ্ঠান, টকশো, আবৃত্তি ও তথ্যচিত্র। চ্যানেল আই গত জানুয়ারি থেকেই মুজিববর্ষের অনুষ্ঠান প্রচার করেছে। চলতি মাসে প্রচার হচ্ছে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ নামের অনুষ্ঠান। এটি উপস্থাপনা করছেন নাসির উদ্দিন ইউসুফ। এ ছাড়া ১৭ মার্চ থেকে পর্যায়ক্রমে ভিন্নধর্মী একাধিক অনুষ্ঠান প্রচারের পরিকল্পনা আছে চ্যানেলটির। এটিএন বাংলায় টকশো, তথ্যচিত্র ও গানের অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধুর এ আয়োজনের সঙ্গে থাকবে বলে জানা গেছে। গত সপ্তাহ থেকে বাংলাভিশনে শুরু হয়েছে মুজিববর্ষের অনুষ্ঠান প্রচার। রামেন্দু মজুমদারের অংশগ্রহণে এ অনুষ্ঠান আরও কিছুদিন চলমান থাকবে। এ ছাড়া আবৃত্তি অনুষ্ঠান ও ডকুড্রামাসহ আরও কিছু অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধুকে স্মরণ করবে এ চ্যানেল। মাছরাঙা টিভিও বছরব্যাপী বঙ্গবন্ধুকে নিয়ে অনুষ্ঠান প্রচার করবে। ‘বঙ্গবন্ধুর দিন’ নামে একটি প্রামাণ্যচিত্র প্রতিদিন প্রচার হবে এখানে। ১৭ মার্চ দিনের পুরোটাই বঙ্গবন্ধুকে নিয়ে অনুষ্ঠান প্রচার করবে। এছাড়া ছোট নাটিকা, আবৃত্তি ও বঙ্গবন্ধুকে নিয়ে গানের অনুষ্ঠান প্রচার করা হবে। এর পাশাপাশি বঙ্গবন্ধুর জেলজীবন নিয়ে নির্মিত একটি তথ্যচিত্র এ চ্যানেলে প্রচার করা হবে। বৈশাখী টেলিভিশনে এরই মধ্যে মুজিববর্ষকে উপলক্ষ করে অনুষ্ঠান প্রচার শুরু হয়েছে। প্রতিদিন বঙ্গবন্ধুকে নিয়ে ফিলার প্রচার হচ্ছে। এ ছাড়া প্রতিদিন বঙ্গবন্ধু আর্কাইভ নামে একটি অনুষ্ঠান প্রচার হবে। সপ্তাহে একদিন বঙ্গবন্ধু ও বাংলাদেশ নামের একটি অনুষ্ঠান প্রচার করা হবে। বঙ্গবন্ধুর ভাষণ, সংবাদ আয়োজনে বঙ্গবন্ধু ও গানের অনুষ্ঠান- এসব বিষয় নিয়ে মুজিববর্ষ উদযাপনের পরিকল্পনা হাতে নিয়েছে চ্যানেলটি। আরটিভি বছরব্যাপী অনুষ্ঠান প্রচারের পরিকল্পনা নিয়েছে। এ চ্যানেলে পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র প্রচার করা হবে বছরব্যাপী। এ ছাড়া নাটক, স্মৃতিচারণমূলক অনুষ্ঠান, ডিভিডি প্রকাশনা, শর্ট ফিকশন, টকশো, ধারাবাহিক প্রতিবেদন, মিউজিক ভিডিও, ফিলার ও কনসার্টসহ আরও কিছু অনুষ্ঠান প্রচার করবে চ্যানেলটি।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত