মঞ্চ সংবাদ

নতুন অভিনয় শিল্পীদের কাছে মঞ্চনাটক কতটা প্রিয়?

একজন ভালো অভিনেতা হতে হলে অভিনয় জানা অতীব গুরুত্বপূর্ণ। বাংলাদেশে সিনেমা ও নাটকে অভিনয়শিল্পী তৈরির জন্য মঞ্চনাটক একটি বড় ক্ষেত্র বলে মনে করেন অনেকেই। কিন্তু গত এক দশকে মঞ্চনাটকের প্রতি এ সময়ের তরুণ অভিনয়শিল্পীদের আগ্রহ অনেকটাই কম লক্ষ করা গেছে। বিস্তারিত লিখেছেন-

  অরণ্য শোয়েব ২৫ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিজ্ঞরা বলেন, অভিনয় শেখার ক্ষেত্রে মঞ্চনাটকের গুরুত্ব অপরিসীম। টিভি নাটকের অনেক প্রতিথযশা ও জনপ্রিয় অভিনয়শিল্পী মঞ্চনাটকের মধ্য দিয়েই এসেছেন। এদের অনেকে এখনও টিভি মাধ্যমে দাপিয়ে বেড়াচ্ছেন। যে কোনো সাক্ষাৎকারে তাদের মুখে এখনও মঞ্চে অভিনয়ের বুলি ঝরে। কিন্তু এ মঞ্চনাটকের প্রতি এখনকার টিভি নাটকের সেলেব্রিটি তথা তারকাদের আগ্রহ একেবারেই কম। অনেকে তো বলেই ফেলেন, ক্যামেরার সামনে অভিনয়ের জন্য মঞ্চের অভিজ্ঞতার কোনো প্রয়োজন নেই। কিছু ক্ষেত্রে কথাটি সত্য হলেও সামগ্রিক অর্থে কিন্তু অযৌক্তিক। কারণ ক্যামেরার সামনে দাঁড়ানোটাই শুধু একজন অভিনেতার যোগ্যতার মাপকাঠি নয়। অভিনেতা হতে হলে তাকে শিখতে হবে। আর সেটা শেখার মূল ক্ষেত্র হচ্ছে মঞ্চ। ছোট পর্দার বেশিরভাগ নির্মাতা বলছেন মঞ্চের প্রতি তরুণ অভিনয়শিল্পীদের এ অনাগ্রহ টেলিভিশন নাটকের ওপরও নেতিবাচক প্রভাব ফেলছে। আবার মঞ্চের প্রতি অনাগ্রহের কারণও আছে শিল্পীদের। মঞ্চ নাটক কিছু দর্শকের গণ্ডি পেরিয়ে তেমন একটা বিস্তার লাভ করতে পারেনি সব স্থানে। তাছাড়া এখন টেলিভিশনের ব্যাপক প্রসার এবং ইন্টারনেটের কারণে বিনোদনের নানা ধরনের মাধ্যম তৈরি হয়েছে। বিষয়টিকে সমর্থন করেন জনপ্রিয় অভিনেতা তারিক আনাম খানও। তিনি বলেন, ‘এখন বিনোদনের বহু মাধ্যম তৈরি হওয়াতে দর্শকও মঞ্চ নাটক থেকে অনেকটাই সরে এসেছে। বর্তমানে মঞ্চ নাটকের ক্রান্তিকাল অতিক্রম করছে। দর্শক যেমন টেলিভিশনের দিকে ঝুঁকেছেন তেমনি অভিনয় শিল্পীরাও এখন টেলিভিশন নাটকে বেশি আগ্রহী। ফলে মঞ্চ নাটক সেই সীমিত পরিসরেই রয়ে গেছে।’

অন্যদিকে অভিনেতা আব্দুন নূর সজল বলেন, ‘আমি মঞ্চ থেকে না এলেও মঞ্চ নাটকের অনেক বড় ভক্ত। এক সময় বন্ধুরা মিলে নাগরিক নাট্যাঙ্গনের অনেক নাটক দেখতাম। এখনও সময় পেলে দেখি। আরেকটি বিষয় হচ্ছে, মঞ্চ থেকে শিখে এসে কাজ করতে পারলে ভালো। এ ছাড়া আমাদের কিন্তু অভিনয় শেখার ভালো কোনো স্কুল নেই।’

একই সুর এ প্রজন্মের আরেক অভিনেতা ইমতু রাতিশের কণ্ঠে। তিনি বলেন, ‘আমি ছোটবেলা থেকে মঞ্চে কাজ করছি। মঞ্চ আমার মন-প্রাণ। আমি মহাকাল নাট্যসম্প্রদায়ে কাজ করছি ছোটবেলা থেকে। এটি কিন্তু সত্যি, আমাদের ভালো স্কুল বা নির্দেশনালয় নেই। মঞ্চ থেকে কোনো অভিনয় শিল্পী উঠে এলে তার জন্য অভিনয় ডায়ালগ বলার ভঙ্গিমা সহজতর হবে। তবে এখন সময় ও দৃষ্টিভঙ্গি পাল্টেছে।’

অভিনয়শিল্পীদের বেশিরভাগই মঞ্চে কাজ করার চেয়ে টেলিভিশন নাটকে কাজ করতে আগ্রহী। বাংলাদেশে এখন বহু বেসরকারি টেলিভিশন চ্যানেল হওয়ায় প্রতিদিন গড়ে ৫০টিরও বেশি নাটক প্রচার হচ্ছে। সে জন্য প্রচুর অভিনয়শিল্পীর চাহিদাও থাকে; কিন্তু মঞ্চ নাটকে অনাগ্রহের কারণে দক্ষ অভিনয়শিল্পী তৈরি হচ্ছে না বলে নির্মাতারা মনে করেন। অর্থাৎ মঞ্চ নাটকের সংকট টেলিভিশন নাটককেও প্রভাবিত করছে। সে ক্ষেত্রে আবার শুধু নতুনদের দোষ দেয়া যাবে না। টিভি নাটক আধিক্যের এ যুগে নতুনরা মঞ্চের প্রতি কতটা ঝুঁকবে সেটি নিয়েও অনেকের সন্দেহ আছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত