আবদুল জব্বার স্মরণে

জাত শিল্পীর মৃত্যু হয় না কখনও

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আনন্দনগর ডেস্ক

প্রয়াত কণ্ঠসৈনিক আব্দুল জব্বার

বাংলা গানের কিংবদন্তি ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক আব্দুল জব্বারের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। মহান এ শিল্পীকে নিয়ে স্মৃতিচারণ করেছেন তার একমাত্র অ্যালবামের গীতিকার  মো. আমিরুল ইসলাম

নন্দিত কণ্ঠশিল্পী মোহাম্মদ আব্দুল জব্বারের সঙ্গে আমার পরিচয় হয় ২০০৮ সালে। আমার লেখা ‘এখানে আমার পদ্মা মেঘনা’ গানটি তার কণ্ঠে রেকর্ডের পর তিনি একটি অ্যালবাম করার ইচ্ছা প্রকাশ করেন। আমি অ্যালবামের জন্য বিভিন্ন আঙ্গিকের গান রচনা করি। সঙ্গীত পরিচালক গোলাম সারোয়ার ভাই গানগুলোর সুর করেন।

২০০৯ সালে অ্যালবামের কাজ শেষ হয়। অ্যালবামের নাম ঠিক করা হল ‘মা আমার মসজিদ, মা আমার মন্দির’। জব্বার ভাই বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন চ্যানেলে অ্যালবামের গানগুলো গাইতে থাকলেন, কিন্তু অ্যালবাম রিলিজের কোনো আগ্রহ দেখালেন না। সময় গড়িয়ে যেতে লাগল।

তার শরীরটা বেশি ভালো যাচ্ছিল না। একদিন তার ভূতের গলির বাসায় গিয়ে অ্যালবাম প্রকাশের ব্যাপারে কথা বললাম। তিনি রাজি হলেন। অ্যালবামের নাম পরিবর্তন করা হল। তার ‘ওরে নীল দরিয়া’ গানের সঙ্গে মিল রেখে অ্যালবামের নতুন নামকরণ করা হল ‘কোথায় আমার নীল দরিয়া’। অবশেষে ২০১৭ সালের এপ্রিলে দীর্ঘ প্রতীক্ষার পর অ্যালবামটি অনলাইনে মুক্তি পেল।

সৃষ্টি হল আব্দুল জব্বারের প্রথম এবং একমাত্র মৌলিক গানের অ্যালবাম। আব্দুল জব্বার ভাইয়ের অস্তিত্ব জুড়ে ছিল নিখাদ নির্ভেজাল দেশপ্রেম। নতুনদের জন্য তিনি ছিলেন এক বড় প্রেরণা, বিরল আদর্শ। প্রকৃতির অমোঘ নিয়মে আব্দুল জব্বার চিরবিদায় নিয়েছেন সত্য। জাত শিল্পীর কখনও মৃত্যু হয় না।