শাহরুখ খান

হিরো থেকে জিরো

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  তারা ঝিলমিল ডেস্ক

জিরো ছবির দৃশ্যে বামন শাহরুখ খান

শিরোনামেই চমক উঠছে নিশ্চয়ই। ভুল হল না তো কোথাও? উত্তরে বলা যায়, মোটেই নয়। শিরোনাম ঠিকই আছে।

বলিউড বাদশা শাহরুখ হিরো থেকে জিরোতেই নেমে এসেছেন। ক্যারিয়ারের শুরুটা ছিল এন্টি হিরো চরিত্রে অভিনয় দিয়ে। এরপর হিরো। দীর্ঘদিন পর্দা কাঁপিয়েছেন হিরো হয়েই। এবার সেই শাহরুখ খানই জিরো হয়ে আসছেন পর্দায়। তাও একেবারে বামুন হয়ে! বলিউড বাদশার মুক্তি প্রতীক্ষিত ছবির কথাই বলা হচ্ছে। নাম ‘জিরো’।

শাহরুখের কোনো ছবিই ২০১৭ সালে বক্স অফিসে ভালো করতে পারেনি। ‘কিং’-এর পাশাপাশি যাকে ‘ডন অব বলিউড’ কিংবা ‘রোমান্স সম্রাট’ও বলা হয়ে থাকে। নিজের সেরা সময়টায় তিনি ছিলেন বলিউডের সবচেয়ে বড় নায়ক।

দুঃখজনক হলেও সত্যি, তার অভিনীত সর্বশেষ ছবিগুলোর কোনোটাই দর্শক কিংবা ভক্তদের সন্তুষ্ট করতে পারেনি। ‘ফ্যান’, ‘দিলওয়ালে’ কিংবা ‘জব হ্যারি মেট সেজাল’ ছবিগুলো উল্টো দর্শকদের বিরক্তি উৎপাদন করেছে!

শাহরুখ খানের কাছ থেকে এমনটা তারা মোটেও আশা করেন না। যেখানে প্রতিদ্বন্দ্বী সালমান খান একের পর এক সুপারহিট উপহার দিয়ে যাচ্ছেন! বিষয়টি নিয়ে শাহরুখও চিন্তা করেন। রাজত্ব ধরে রাখতে হলে ব্যতিক্রম কিছু তাকে করতে হবে। এ চিন্তা থেকেই একেবারে হিরো থেকে জিরো হয়ে আসছেন।

চলতি বছরের শেষের দিকে শাহরুখ খান অভিনীত ‘জিরো’ নামে একটি ছবি মুক্তি পাওয়ার কথা রয়েছে। অনেকে মনে করছেন এ ছবিতে শাহরুখ আবার পুরনো যশ নিয়ে ফিরবেন। দর্শকরা আবার নতুন করে তাদের প্রিয় নায়ককে দেখতে পাবেন। সর্বশেষ ‘জব হ্যারি মেট সেজাল’ দর্শকদের নিদারুণ সমালোচনার শেলে বিদ্ধ হয়েছেন।

এখন প্রশ্ন উঠেছে শাহরুখের ব্লকবাস্টার উপহার দেয়ার ক্ষমতা নিয়ে। তবে কী শাহরুখ খান সাম্রাজ্যের যুদ্ধে হেরে যাচ্ছেন? কারণ সালমান ও আমির খান একের পর এক ব্লকবাস্টার ছবি উপহার দিয়ে চলেছেন। ‘জিরো’র ট্রেলারে দেখা গেছে শাহরুখ এক বামুনের ভূমিকায়।

আনন্দ এল রাই পরিচালিত ‘জিরো’তে বামুন শাহরুখকে দেখে মনে হচ্ছে তিনি ‘হিরো’ পরিচয় থেকে বেরিয়ে আসতে চাইছেন। শাহরুখ নিজেই বহুবার স্বীকার করেছেন, তিনি হচ্ছেন এমন এক তারকা, যিনি নিজের তারকাখ্যাতির তলে চাপা পড়েছেন।

তাই জিরোতে তার এ উদ্যোগ ভালো ফল আনবে বলেই অনেকে আশা করছেন। শুধু শারীরিক আকৃতি পরিবর্তনই নয়, শাহরুখ জানিয়েছেন জিরোতে তার চরিত্রটি এক ছ্যাঁচড় প্রকৃতির মানুষের। সমালোচকরা বলেছেন, এটা নিশ্চিত যে শাহরুখ তার স্টারডম ভাঙতে চাচ্ছেন। জিরোর জন্য পরিশ্রম করছেন। এখানে তিনি আবারও অভিনেতা হয়ে উঠতে চাইছেন। কিন্তু সেই পুরনো ছকে কতটা তিনি সফল হবেন, সেটা নিয়ে পর্যবেক্ষকরা সন্দিহান।

সমালোচকরা মনে করেন, শাহরুখ হচ্ছেন বলিউডের টম ক্রুজ। দেখতে বেশি সুন্দর এবং অনেক বড় তারকা- এ দুইয়ের চাপে অভিনেতা শাহরুখ যেন আর জায়গা করে উঠতে পারছেন না।

তবে দু’বছর আগে যেটা শাহরুখের জন্য চিন্তা করাই সম্ভব ছিল না, সে রকম কিছু এখন তিনি করতে যাচ্ছেন জিরোতে। তাই এ গণ্ডি ভাঙাকে সমালোচকরা প্রশংসা করছেন। বাকিটা দেখা যাবে চলতি বছরের ডিসেম্বরে মুক্তির অপেক্ষায় থাকা ‘জিরো’তে।