২৪ অক্টোবরও অনুমতি পায়নি ঐক্যফ্রন্ট

  সিলেট ব্যুরো ২১ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গত ১৩ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবে ড. কামাল হোসেনের নেতৃত্বে সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। ছবি: যুগান্তর
গত ১৩ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবে ড. কামাল হোসেনের নেতৃত্বে সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। ছবি: যুগান্তর

পুণ্যভূমি সিলেটে সমাবেশের মাধ্যমে রাজপথের কর্মসূচির সূচনা করতে চেয়েছিল নতুন রাজনৈতিক জোট ‘জাতীয় ঐক্যফ্রন্ট’। ২৩ অক্টোবর অনুমতি না পেয়ে পরদিন সমাবেশ করতে চেয়েছিল তারা। কিন্তু এদিনও অনুমতি দেয়নি স্থানীয় প্রশাসন। এরপরও অনুমতির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন ঐক্যফ্রন্ট নেতারা। নিচ্ছেন সমাবেশের প্রস্তুতি।

তারা বলছেন, ২৪ ঘণ্টা আগেও অনুমতি দিলে সমাবেশ আয়োজন করতে পারবেন তারা। সেই সঙ্গে তাদের আশা, ২৪ অক্টোবর না হলে দু-একদিন পর হলেও সমাবেশের অনুমতি দেবে প্রশাসন।

আগের দিন রাজধানীতে এক বৈঠকে জাতীয় ঐক্যফ্রন্ট নেতারা সিদ্ধান্ত নেন, ২৪ অক্টোবর সমাবেশের অনুমতি না পেলেও সিলেটে যাবেন। সমাবেশ করতে না পারলে হজরত শাহজালাল (রহ.), হজরত শাহপরান (রহ.) ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক আতাউল গনি ওসমানীর মাজার জিয়ারত করবেন।

সিলেটের নেতারা বলছেন, ২৪ অক্টোবর সমাবেশ হবে ধরে নিয়েই তারা প্রস্তুতি সভা করেছেন। ওইদিন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা সিলেটে এলে তাদের বরণ করে নিতে তারা প্রস্তুত রয়েছেন। যদি সমাবেশের অনুমতি শেষ পর্যন্ত না-ই পাওয়া যায় তাহলে নেতাদের জিয়ারতকে ঘিরেই ব্যাপক জনসমাগমের আশা করছেন তারা। এ নিয়ে জেলা-উপজেলা পর্যায়ের নেতাদের নির্দেশনা দেয়া হয়েছে।

সূত্র জানায়, বিএনপির ৮ সদস্যের প্রতিনিধি দল শনিবার সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষের সঙ্গে সাক্ষাৎ করে ২৪ অক্টোবর সমাবেশের অনুমতি চান। এ সময় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে পরে জানানোর কথা বলেন ওই কর্মকর্তা। এক ঘণ্টা পর আগের মতোই ‘নিরাপত্তার স্বার্থে’ সমাবেশ না করার জন্য বলেন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সেলিম মিঞা।

সিলেট মহানগর বিএনপির অস্থায়ী কার্যালয়ে সিনিয়র সহসভাপতি আবদুল কাইয়ুম জালালী পংকীর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজমল বখত্ চৌধুরী সাদেকের পরিচালনায় শনিবার প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। পরে পংকী জানান, সমাবেশ বা সফর যেটাই হোক, তা সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা করেছি। সভায় ২৪ অক্টোবর জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের সিলেট সফর ও সমাবেশ সফল করার জন্য দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম যুগান্তরকে বলেন, ২৩ তারিখ না পেয়ে ২৪ তারিখ সমাবেশের অনুমতি চেয়েছিলাম পুলিশের কাছে। পরে জানানোর কথা বলে এক ঘণ্টা পর একইভাবে জানানো হয় নিরাপত্তার স্বার্থে সমাবেশ করা যাবে না। তবুও আমরা অনুমতি আদায়ের চেষ্টা চালিয়ে যাচ্ছি। ২৪ ঘণ্টা আগে অনুমতি দিলেও আমরা সমাবেশ করতে পারব। নেতাকর্মীরা প্রস্তুত রয়েছে। প্রশাসন যদি গণতান্ত্রিক কর্মসূচি পালন করতে না দেয় নেতারা ২৪ অক্টোবর মাজার জিয়ারতে আসবেন।

গণফোরাম সিলেট জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিলন্দু দেব যুগান্তরকে বলেন, শেষ সময়ে অনুমতি দিলেও আমরা সমাবেশ সফল করতে পারব। এ লক্ষ্যে আমাদের প্রস্তুতি রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সিলেট বিএনপির এক শীর্ষ নেতা যুগান্তরকে জানান, ঢাকা থেকে নেতারা এলে তাদের স্বাগত জানাবে বিএনপি নেতাকর্মী ও সমর্থকদের পাশাপাশি বৃহত্তর সিলেটের সর্বস্তরের মানুষ। আর দু-চার দিন পর হলেও সমাবেশ তো হবেই।

সংশ্লিষ্টরা বলছেন, জাতীয় ঐক্যফ্রন্টকে সমাবেশের অনুমতি না দেয়ার শঙ্কাই বেশি। সিলেট মহানগর পুলিশের কমিশনার গোলাম কিবরিয়া যুগান্তরকে বলেন, নিরাপত্তা বিঘ্নিত হওয়ার শঙ্কায় ঐক্যফ্রন্টকে সমাবেশের অনুমতি দেয়া হয়নি। তারা যা ইচ্ছা ভাবতে পারেন, পুলিশ নিরাপত্তা নিয়ে ভাবে।

ঘটনাপ্রবাহ : বৃহত্তর জাতীয় ঐক্য

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×