প্রধানমন্ত্রী অন্য দলের সঙ্গেও সংলাপে রাজি: ওবায়দুল কাদের

  যুগান্তর রিপোর্ট ০১ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রধানমন্ত্রী অন্য দলের সঙ্গেও সংলাপে রাজি:ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ড. কামাল হোসেনের জাতীয় ঐক্যফ্রন্ট ও একিউএম বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্টের পাশাপাশি অন্য রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রাজি আছেন’।

বুধবার সকালে সচিবালয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘শুধু ঐক্যফ্রন্ট বা যুক্তফ্রন্ট নয়, প্রধানমন্ত্রী বলেছেন, অন্যান্য দলের সঙ্গেও সংলাপে বসতে রাজি, সময় একটি ব্যাপার, শিডিউলের (তফসিল) বিষয় আছে, তবে প্রধানমন্ত্রী আন্তরিক।

এর মধ্যে শিডিউল ঘোষণা হয়ে যাবে, প্রধানমন্ত্রীর টাইট শিডিউল রয়েছে, এর মধ্যে করতে হবে।’ আজকের সংলাপ প্রসঙ্গে কাদের বলেন, আলোচনা থেকে অনেক কিছুই জানা যাবে।

আলোচনার কিছু নির্দিষ্ট করা নেই, যে কোনো বিষয় নিয়ে আলোচনা হতে পারে, প্রধানমন্ত্রী কোনো প্রি-কনডিশন দেননি। ঐক্যফ্রণ্ট, বিকল্প ধারা প্রস্তাব দিয়েছেন। তারা চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করার জন্য।

এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দুই মামলায় খালেদা জিয়ার সাজার রায় এ আলোচনার পথে বাধা হবে বলে তিনি মনে করেন না। ওবায়দুল কাদের বলেন, এ রায় প্রধানমন্ত্রী বা আওয়ামী লীগ দেয়নি, রায় দিয়েছেন আদালত। লিগ্যাল ম্যাটারের সঙ্গে ডায়ালগের কি সম্পর্ক? ডায়ালগ ডায়ালগের মতো চলবে। যেহেতু কোনো প্রিকনডিশন এখানে নেই, তারা আলোচনা করতে পারে, কিন্তু এ বিষয় তো একেবারে আদালতের বিষয়।

ঐক্যফ্রন্টের সাত দফা দাবির কিছু বিষয় সংবিধানের সঙ্গে মেলে না। সেক্ষেত্রে সংলাপ হলেও ওইসব বিষয়ে কী ফলাফল আসতে পারে জানতে চাইলে কাদের সাংবাদিকদের বলেন, ডায়ালগে যেটা নিয়ে আলোচনার সুযোগ আছে, আগে থেকে কেন আমি সে বিষয়ে মন্তব্য করব? সংলাপের ফলাফল নিয়েও আগাম কোনো মন্তব্য করবেন না বলেও জানান তিনি। কাদের বলেন, আলোচনা হবে, কী রেজাল্ট বের হবে তা তো বলতে পারছি না। আমরা আমাদের দলে এ ধরনের ডায়ালগের পক্ষে ছিলাম না- এটা তো ওপেন। আমার যা বলেছি স্ট্রং ভয়েস। আমাদের নেত্রী দূরদর্শী লিডার, যা সঠিক মনে করেছেন তার সঙ্গে আমরা সবাই অভিন্ন মত প্রকাশ করি। এখন আগাম কোনো মন্তব্য থেকে বিরত থাকতে চাই। সংবিধানের বিষয় আছে, আইন-আদালতের ব্যাপার, কিছু বিষয় আছে নির্বাচন কমিশনের বিষয়।

সংলাপকে দলমত নির্বিশেষে বেশিরভাগ মানুষ সমর্থন দিচ্ছে এবং প্রধানমন্ত্রীর উদ্যোগকে স্বাগত জানাচ্ছে মন্তব্য করে কাদের বলেন, পজেটিভ লেখেন। সময়টা খুব খারাপ। সংলাপে আমাদের তরফ থেকে ২০ জনের মতোই থাকবে।

এর আগে ফ্রান্সের রাষ্ট্রদূত মারি আন বোখতা এবং জার্মানির রাষ্ট্রদূত টমাস প্রিনজ সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সাক্ষাতের বিষয়ে কাদের সাংবাদিকদের বলেন, তারা খুব আশাবাদী যে সংলাপের মাধ্যমে একটি ভালো নির্বাচন হবে। নির্বাচনের সময় আচরণবিধি তাদের জানানো হয়েছে। দুই রাষ্ট্রদূতই সংলাপের এ উদ্যোগকে ইতিবাচক হিসেবে দেখছেন।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×